পাল্টাপাল্টি

জলবায়ু পরিবর্তন বলে কিছু নেই :ট্রাম্প

প্রকাশ: ১৬ সেপ্টেম্বর ২০২০

সমকাল ডেস্ক

যুক্তরাষ্ট্রে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারে উত্তাপ ছড়াচ্ছে দেশটির পশ্চিম উপকূলকে ছারখার করে

দেওয়া দাবানল। জলবায়ু পরিবর্তনের জেরেই যে এমন ধ্বংসাত্মক ঘটনা ঘটছে তা মানতে নারাজ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বেশ কিছুদিন দাবানল নিয়ে চুপ থাকার

পর সোমবার ক্যালিফোর্নিয়া সফরে যান তিনি। সেখানে গিয়ে বলেছেন, দাবানল কেন হচ্ছে সে বিষয়ে বিজ্ঞান কিছুই জানে না। জলবায়ু পরিবর্তন বলেও কিছু নেই। খবর নিউইয়র্ক টাইমসের।

প্রেসিডেন্টের এমন মন্তব্যে নড়েচড়ে বসেছেন সবাই। দাবানলে ক্ষতিগ্রস্ত হওয়া অঞ্চলগুলোর একটি ক্যালিফোর্নিয়া। সেখানে রাজ্যটির গভর্নরসহ অন্য কর্মকর্তাদের জলবায়ুজনিত উদ্বেগকে উড়িয়ে দিয়েছেন ট্রাম্প। এ পরিস্থিতির জন্য তিনি উল্টো 'দুর্বল বন ব্যবস্থাপনাকে' দায়ী করেছেন। এদিকে যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূলের ইদাহো, ওরেগন, ক্যালিফোর্নিয়া এবং ওয়াশিংটনে দাবানল পরিস্থিতি এতটাই খারাপ যে, সোমবার নিউইয়র্কেও ধোঁয়ার ঝাঁজ পাওয়া গেছে। ক্যালিফোর্নিয়ার রাজধানী স্যাক্রামেন্টোর কাছে দাবানলের বিরুদ্ধে লড়াইরত রাজ্য কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন ট্রাম্প। ওই সময় এক কর্মকর্তা কর্মকর্তা প্রেসিডেন্টকে বিজ্ঞানকে অগ্রাহ্য না করার আহ্বান জানান। জবাবে ট্রাম্প বলেন, 'আবহাওয়া শীতল হতে শুরু করবে। আপনি শুধু দেখেন। দাবানল কেন হচ্ছে সে বিষয়ে বিজ্ঞান কিছুই জানে না।' রক্ষণশীল প্রেসিডেন্ট ট্রাম্প বরাবরই জলবায়ু পরিবর্তনকে অস্বীকার করে আসছেন।