আইনজীবীদের একচেটিয়া চাঁদা পেয়েছেন বাইডেন

প্রকাশ: ২২ অক্টোবর ২০২০

সমকাল ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে দুই প্রার্থীর প্রচারের জন্য এবার আইনজীবীরা যে চাঁদা দিয়েছেন, তার হিসাব দেখে বিস্মিত না হয়ে পারা যায় না। দেশটির আইনজীবীদের বেশিরভাগই এবার চাঁদা দিয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনকে। দেশটির কেন্দ্রীয় নির্বাচন কমিশনের কাছে জমা পড়া নথি থেকে এ তথ্য পাওয়া গেছে। আবারও অবাক করা বিষয় হলো, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পুনর্নির্বাচনের প্রচারকাজের প্রতিনিধিত্ব করে লাখ লাখ ডলার আয় করা প্রতিষ্ঠান জোনস ডের আইনজীবীরাই বাইডেনের প্রচার কমিটিকে প্রায় ৯০ হাজার ডলার দিলেও ট্রাম্প শিবিরকে দিয়েছেন মাত্র ৫০ ডলার। খবর রয়টার্সের।

২০১৯ সালের ১ জানুয়ারি থেকে চলতি বছরের ৩১ আগাস্ট পর্যন্ত আইনজীবীদের ব্যক্তিগত চাঁদা বিবেচনা করলে ডেমোক্র্যাট ও রিপাবলিকান শিবিরের মধ্যে ব্যাপক ব্যবধানের চিত্রই ফুটে ওঠে। এ সময়ের মধ্যে বাইডেন শিবির আইনজীবীদের কাছ থেকে চাঁদা পেয়েছে প্রায় দুই কোটি ৯০ লাখ ডলার। অন্যদিকে তাদের কাছ থেকে ট্রাম্প শিবির পেয়েছে ১৭ লাখ ৫০ হাজার ডলারেরও কম।

'জোনস ডে'র পাশাপাশি অন্য যেসব ল ফার্ম রিপাবলিকান শিবির কিংবা ট্রাম্পের প্রতিনিধিত্ব করছে, তাদের আইনজীবীরাও ট্রাম্পের তুলনায় বাইডেনকে বেশি সমর্থন দিয়েছে বলে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় নির্বাচন কমিশনের নথিতে ইঙ্গিত মিলেছে। নথিতে থাকা হিসাবে শুধু আইনজীবীদের ব্যক্তিগত চাঁদার কথাই বলা হয়েছে, তাদের ল ফার্মগুলো কাকে কত দিয়েছে তা নিয়ে কিছু বলা হয়নি।