মহামারি ও অর্থনৈতিক সংকট কাটানোই বড় চ্যালেঞ্জ

প্রকাশ: ২২ নভেম্বর ২০২০

সমকাল ডেস্ক

সৌদি আরবের আয়োজনে এবারের জি২০ শীর্ষ সম্মেলন শুরু হয়েছে গতকাল শনিবার। তবে করোনাভাইরাস মহামারির কারণে এবারের সম্মেলনটি হবে ভার্চুয়াল প্ল্যাটফর্মে। এবারই প্রথম কোনো আরব দেশ জি২০ সম্মেলনের আয়োজন করছে। দুই দিন এ সম্মেলন অনুষ্ঠিত হবে। করোনকালে অর্থনীতি পুনরুদ্ধার এবং জলবায়ু পরিবর্তনের মতো বিষয়গুলো এবারের সম্মেলনে আলোচনায় প্রাধান্য পাবে বলে জানা গেছে। খবর বিবিসি, এএফপি ও আলজাজিরার।

পূর্বনির্ধারিত ভেন্যু হিসেবে এবার রিয়াদে জি২০ নেতাদের মিলিত হওয়ার কথা ছিল। আয়োজক দেশ হিসেবে সব আয়োজনের দায়িত্ব নেওয়ার কথা ছিল সৌদি আরবের। কিন্তু শেষ পর্যন্ত সেই পরিকল্পনা বাতিল করা হয়। করোনার প্রকোপ শুরুর পর জি২০ দেশগুলো বৈঠক করে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছিল। করোনাভাইরাস নিয়ে বিচলিত বিশ্বনেতারা। তাই এবারের সম্মেলনে করোনা মোকাবিলায় ভ্যাকসিনের ওপর তারা জোর দেবেন বলে জানা গেছে। এ পরিস্থিতিতে জি২০ ভুক্ত দেশগুলো ৪.৫ বিলিয়ন ডলার তহবিলের ঘাটতি বাড়ানোরও আহ্বান জানানো হবে। ক্রমবর্ধমান মহামারির কারণে শত ব্যস্ততার মধ্যে শীর্ষ সম্মেলনটি বিশ্বনেতাদের এক হওয়ার সুযোগ করে দিয়েছে বলে পর্যবেক্ষকরা মত দিয়েছেন।

ইতোমধ্যে জোটটি প্রায় ২১ বিলিয়ন ডলার ব্যয় করেছে করোনার সঙ্গে লড়াইয়ের জন্য। বিভিন্ন দেশের ভ্যাকসিন পরীক্ষাতেও অনুদান দিয়েছে জি২০ দেশগুলো।

তবে সূত্র জানায়, গত ছয় মাসে যেভাবে প্রতিটি দেশের অর্থনীতি ধসে পড়েছে, তা নিয়ে চিন্তিত জি২০ দেশগুলো। কীভাবে এই পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়ানো যায়, তা নিয়ে জরুরি সিদ্ধান্ত নেওয়া হতে পারে বৈঠকে।

দ্বিতীয় দফায় করোনার প্রকোপে এখনই সব স্বাভাবিক হওয়ার সম্ভাবনা দেখতে পাচ্ছে না দেশগুলো। মহামারিকালেও কীভাবে অর্থনীতির গতি ফেরানো যায়, তা নিয়ে ভাবনাচিন্তা শুরু হয়েছে। এ নিয়ে হয়তো দীর্ঘ আলোচনা হতে পারে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ সম্মেলনে যোগ দিচ্ছেন। হোয়াইট হাউসের পক্ষ থেকে এই তথ্য নিশ্চিত করা হয়েছে। দেশটির সংবাদমাধ্যম দ্য হিল এ খবর জানিয়েছে।

যুক্তরাষ্ট্রে ৩ নভেম্বরের নির্বাচনের পর ট্রাম্প এখনও তার হার স্বীকার করেননি। নির্বাচনে ব্যাপক জালিয়াতির অভিযোগ তুলে তিনি জো বাইডেনের জয় মেনে নিচ্ছেন না। এমন পরিস্থিতিতে সম্মেলনে অংশ নেবেন ট্রাম্প। হোয়াইট হাউস প্রকাশিত ট্রাম্পের সূচি অনুসারে, সম্মেলনে শনি ও রোববার অংশগ্রহণ করবেন ট্রাম্প। তবে কোন অনুষ্ঠানে তিনি যুক্ত হবেন তা নির্দিষ্টভাবে জানা যায়নি।

বিশ্বের ১৯টি বৃহৎ অর্থনীতি ও ইউরোপীয় ইউনিয়নের অংশগ্রহণে জি২০ সম্মেলন অনুষ্ঠিত হয়। এবারের সম্মেলনে সভাপতিত্ব করবেন সৌদি আরবের বাদশাহ সালমান। যুক্তরাষ্ট্রে নির্বাচনের পর ডোনাল্ড ট্রাম্প খুব বেশি প্রকাশ্যে হাজির হননি। সর্বশেষ ওষুধের দাম কমানোর একটি উদ্যোগ ঘোষণা করেছেন তিনি।