ডেমোক্র্যাটদের হাতে

সিনেটের নিয়ন্ত্রণ



যুক্তরাষ্ট্রের কংগ্রেসের উভয়কক্ষে এক দশকের মধ্যে প্রথমবারের মতো ডেমোক্র্যাট আধিপত্য সূচিত হয়েছে। বুধবার ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে ডেমোক্র্যাট জো বাইডেন ও তার ভাইস প্রেসিডেন্ট হিসেবে কমলা হ্যারিস শপথ নেন। এর কয়েক ঘণ্টা পর সিনেটের চেম্বারে জর্জিয়া থেকে নির্বাচিত ডেমোক্র্যাট রাফায়েল ওয়ার্নক ও জন অসফ এবং ক্যালিফোর্নিয়া থেকে নির্বাচিত অ্যালেক্স প্যাডিয়াকে শপথ নেওয়ায় যুক্তরাষ্ট্র কংগ্রেসের উচ্চকক্ষেও ডেমোক্র্যাট নিয়ন্ত্রণে আসে। বিবিসি।



বাগদাদে আত্মঘাতী হামলায় নিহত ৩০



ইরাকের রাজধানী বাগদাদের একটি ব্যস্ত বাণিজ্যিক এলাকায় আত্মঘাতী জোড়া বোমা হামলায় অন্তত ৩০ জন নিহত ও ৭৩ জন আহত হয়েছেন। গতকাল বৃহস্পতিবার রাজধানীর তায়ারান স্কয়ারের কাছে বাব আল-শারজি এলাকার জনাকীর্ণ একটি মার্কেটে জোড়া বোমার বিস্ম্ফোরণ ঘটে। ইরাকের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, আনুষ্ঠানিকভাবে ঘোষিত সংখ্যার চেয়ে মৃতের সংখ্যা দ্বিগুণ হতে পারে। এএফপি।



ভূমধ্যসাগরে নৌকাডুবি

৪৩ অভিবাসীর প্রাণহানি

ভূমধ্যসাগরে লিবিয়া উপকূলে গত মঙ্গলবার অভিবাসীবাহী নৌকা ডুবে ৪৩ জনের মৃত্যু হয়েছে। জীবিত উদ্ধার করা হয়েছে ১০ জনকে। এ অভিবাসীরা পশ্চিম আফ্রিকার দেশ থেকে এসেছিলেন। বুধবার আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএম ও জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর এক বিবৃতিতে এ কথা জানিয়েছে। অভিবাসীবাহী নৌকাডুবির এ ঘটনা এ বছর এটিই প্রথম। সিএনএন।



সেরাম ইনস্টিটিউটে আগুন, মৃত ৫

ভারতে সেরাম ইনস্টিটিউটে আগুনে পাঁচজনের মৃত্যু হয়েছে। দেশটির পুনেতে সেরামের একটি নির্মাণাধীন ভবনে গতকাল বৃহস্পতিবার এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এ ঘটনায় ভবনের ভেতরে বেশ কয়েকজন আটকে পড়েছেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ। বিশ্বের অন্যতম বৃহৎ টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান সেরাম। প্রতিষ্ঠানটি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনার টিকা 'কোভিশিল্ড' নামে উৎপাদন করছে। আগুনে টিকা উৎপাদনে কোনো প্রভাব পড়বে না বলে জানানো হয়েছে। এনডিটিভি।

মন্তব্য করুন