রোহিঙ্গাভর্তি নৌকা ভাসছে আন্দামানে

উদ্ধারের আহ্বান জাতিসংঘের

প্রকাশ: ২৩ ফেব্রুয়ারি ২০২১

সমকাল ডেস্ক

রোহিঙ্গাভর্তি নৌকা ভাসছে আন্দামানে

ছবি: ফাইল

একটি রোহিঙ্গাভর্তি নৌকা ভাসছে আন্দামান সাগরে। গত শনিবার পর্যন্ত তাদের উদ্ধারে কোনো তৎপরতা দেখা যায়নি। এ নিয়ে গতকাল সোমবার জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশন (ইউএনএইচসিআর) উদ্বেগ প্রকাশ করে তাদের উদ্ধারে আহ্বান জানিয়েছে। খবর বিবিসির।

ইউএনএইচসিআর এক বিবৃতিতে জানিয়েছে, একদল রোহিঙ্গা শরণার্থী নিয়ে একটি নৌযান আন্দামান সাগরে আটকা পড়েছে। তাদের যত শিগগির সম্ভব উদ্ধার করা দরকার। বিবৃতিতে আরও বলা হয়, গত শনিবার সন্ধ্যা পর্যন্ত নৌকাটিতে কতজন শরণার্থী আছেন, তা নিশ্চিত হওয়া যায়নি। তবে তারা বলেছেন, নৌকাটির সবাই বাংলাদেশের কক্সবাজারের টেকনাফ থেকে প্রায় ১০ দিন আগে যাত্রা শুরু করে। ইউএনএইচসিআর বলেছে, নৌকাটিতে আটকে পড়া শরণার্থীদের শারীরিক অবস্থা খুবই শোচনীয়। তারা মারাত্মক পানিশূন্যতায় ভুগছে। এরই মধ্যে বেশ কয়েকজন প্রাণ হারিয়েছেন। গত ২৪ ঘণ্টায় আরও কয়েকজন মারা গেছেন বলে আশঙ্কা করা হচ্ছে।

রোহিঙ্গাবোঝাই নৌকাটিতে থাকা রোহিঙ্গা শরণার্থীরা জানিয়েছেন, কয়েকদিন আগেই খাবার এবং পানি শেষ হয়ে গেছে। সপ্তাহখানেক আগে নৌযানটির ইঞ্জিন বন্ধ হয়ে যাওয়ার পর থেকে সেটি সাগরে ভাসমান অবস্থায় রয়েছে। তবে নৌযানটির অবস্থান সম্পর্কে এখনও নিশ্চিত হতে পারে ইউএনএইচসিআর। এ বিষয়ে সংস্থাটির কর্মকর্তা ক্যাথরিন স্টাবারফিল্ডের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, সর্বশেষ সোমবার ভোরের দিকে ওই নৌযানটিতে থাকা লোকজনের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়েছে। তাদের জরুরিভিত্তিতে সহায়তা দরকার।

আন্দামানে নৌকাটির অবস্থান নিশ্চিত না হওয়ায় সুনির্দিষ্ট কোনো দেশের সঙ্গে যোগাযোগ করা হয়নি। তবে ওই এলাকার সব নৌকর্তৃপক্ষকে এ বিষয়ে অবহিত করা হয়েছে। সেই সঙ্গে তাদের নিয়ন্ত্রণে জলসীমায় নৌযানটিকে খুঁজতে ও পাওয়া গেলে তাদের উদ্ধার করতে আহ্বান জানানো হয়েছে বলে জানিয়েছেন ক্যাথরিন।