বাইডেন-সালমান ফোনালাপ হতে পারে



যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সৌদি আরবের বাদশাহ সালমানের ফোনালাপ হওয়ার কথা রয়েছে। গতকাল বুধবার বাইডেনের সালমানকে ফোন করার কথা। অনুসন্ধানী সাংবাদিক জামাল খাসোগি হত্যার গোয়েন্দা প্রতিবেদন প্রকাশের আগ মুহূর্তে এই ফোনালাপ হতে যাচ্ছে। ২০২০ সালের যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে প্রচার চলাকালে বাইডেন অভিযোগ করেছিলেন, সৌদির যুবরাজের নির্দেশেই খাসোগি হত্যাকাণ্ড ঘটেছে। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে সৌদির সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক যেমনটা ছিল, বাইডেনের সময় ঠিক তেমনটা থাকছে না। এই সম্পর্কে পরিবর্তনের কাজ শুরু করেছে বাইডেন প্রশাসন। বিবিসি।

ইকুয়েডরে কারাদাঙ্গায় নিহত ৭৫



ইকুয়েডরের তিনটি কারাগারে গত মঙ্গলবার দাঙ্গায় অন্তত ৭৫ জন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছেন। কারাগারের সক্রিয় প্রতিদ্বন্দ্বী গ্রুপগুলোর মধ্যে এ দাঙ্গা হয় বলে কর্তৃপক্ষ জানিয়েছে। কর্মকর্তারা বলেন, ওই তিন কারাগারের একটি পশ্চিমাঞ্চলীয় বন্দরনগরী গুয়ায়েকুইলে অবস্থিত। সেখানে নিহত হন ২১ জন। দাঙ্গার সময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কারাগারটির নিয়ন্ত্রণ নিতে গেলে তাদের সঙ্গে দাঙ্গাকারীদের সংঘর্ষ হয়। ইকুয়েডরের কারাগারগুলোর ব্যবস্থাপনার দায়িত্বে থাকা সরকারি সংস্থা এসএনএআইয়ের পরিচালক এডমান্ডো মোনকেও বলেন, দক্ষিণাঞ্চলীয় কুয়েনসা এলাকার কারাগারে নিহত হন আরও ৩৩ জন। এ ছাড়া বাকি আটজন নিহত হন মধ্যাঞ্চলীয় লাটাকুংগার একটি কারাগারে। এ ছাড়া আরও ১৩ জন নিহত হন। এএফপি।

সিরিসেনার বিরুদ্ধে

বিচারের সুপারিশ



শ্রীলঙ্কায় ২০১৯ সালে ইস্টার সানডেতে ধারাবাহিক আত্মঘাতী বোমা হামলার ঘটনা ঠেকাতে ব্যর্থ হওয়ায় দেশটির সাবেক প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা ও তার শীর্ষ গোয়েন্দা কর্মকর্তাদের বিচারের সম্মুখীন করার সুপারিশ করেছেন তদন্তকারীরা। হামলায় ২৭৯ জন নিহত হন। ২০১৯ সালের ২১ এপ্রিল ইস্টার সানডেতে তিনটি হোটেল ও তিনটি গির্জায় আত্মঘাতী ওই বোমা হামলা চালানো হয়। এ ঘটনার পাঁচ মাস পর একটি তদন্ত কমিটি গঠন করেছিলেন সিরিসেনা। গত বছর ক্ষমতা ছাড়েন তিনি। তদন্তকারীরা হামলার ঘটনায় তার বিরুদ্ধে অবহেলা প্রদর্শনের অভিযোগ করেছেন। হামলার ১৭ দিন আগে এ বিষয়ে শ্রীলঙ্কাকে সতর্ক করেছিলেন ভারতীয় গোয়েন্দারা। আলজাজিরা।

মন্তব্য করুন