ভারতের পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে প্রার্থী হিসেবে তৃণমূল কংগ্রেস ও বিজেপির নজরে রয়েছেন তরুণ ও নারীরা। উভয় দলে বিশেষ গুরুত্ব পাচ্ছেন টালিউডের নবীন-প্রবীণ তারকারাও। প্রার্থী চূড়ান্ত করতে এখন চলছে শেষ মুহূর্তের যাচাই-বাছাই। এবার আট ধাপে নির্বাচনের সূচি ঘোষণা করায় প্রার্থী ঘোষণাও ধাপে ধাপে করার পরিকল্পনা করেছে ক্ষমতায় আসতে মরিয়া এই দুই দল। গতকাল সোমবার রাতে তৃণমূলের প্রথম ধাপের প্রার্থী তালিকা প্রকাশ করার কথা ছিল। এদিকে বিজেপির রাজ্য শাখা ১৫০ আসনের প্রার্থী তালিকা দিল্লিতে কেন্দ্রীয় কমিটির কাছে পাঠিয়েছে।

এদিকে গতকাল বিজেপিতে যোগ দিয়েছেন টালিউডের জনপ্রিয় অভিনেত্রী শ্রাবন্তী চট্টোপাধ্যায়। বিজেপির টিকিট পাওয়ার সবুজ সংকেত পেয়েই তিনি শেষ মুহূর্তে দলটির সঙ্গে ভিড়েছেন বলে জানা গেছে। দলের রাজ্য সভাপতি দিলীপ ঘোষের হাত থেকে বিজেপির পতাকা তুলে নেন এই অভিনেত্রী। তাকে গেরুয়া উত্তরীয় পরিয়ে দেন দিলীপ ঘোষ। এ সময় সেখানে উপস্থিত ছিলেন স্বপন দাশগুপ্ত, কৈলাস বিজয়বর্গীয় প্রমুখ।

আগামী ৭ মার্চ কলকাতায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জনসভার আগে অন্তত ১০০ আসনে প্রার্থী চূড়ান্ত করতে চায় দলটি। পশ্চিমবঙ্গ বিধানসভায় মোট ২৯৪ আসনে ভোট হয়। এবার ক্ষমতায় যাওয়ার বিকল্প দেখছে না বিজেপি। ফলে প্রার্থী নির্বাচন নিয়ে তারা কয়েক স্তরে যাচাই-বাছাই করছে। ইতোমধ্যে যে ১৫০ আসনের প্রার্থী তালিকা দিল্লিতে পাঠানো হয়েছে, সেখানে প্রতি আসনের বিপরীতে চার থেকে ছয়জনের নাম প্রস্তাব করেছে রাজ্য বিজেপির নেতৃত্ব। একইভাবে বাকি আসনগুলোর জন্যও প্রার্থী তালিকা দু'একদিনের মধ্যেই পাঠানো হবে।

পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে ভোট গ্রহণ শুরু হবে ২৭ মার্চ থেকে। সে হিসাব মাথায় নিয়ে আগামী সপ্তাহের মধ্যেই বিজেপির কেন্দ্রীয় সংসদীয় নির্বাচনী কমিটি বৈঠক করে প্রার্থী তালিকা চূড়ান্ত করার কাজ শুরু করবে। সূত্রের খবর, এবার বিজেপির প্রার্থী তালিকায় এক ডজনেরও বেশি চলচ্চিত্র তারকা স্থান পেতে চলেছেন। গত লোকসভা নির্বাচনের পর থেকে অঞ্জনা বসু, পার্ণো মিত্র, রূপাঞ্জনা মিত্র, কাঞ্চনা মৈত্র, ঋষি কৌশিক, সৌরভ চক্রবর্তী, অনিন্দ্য বন্দ্যোপাধ্যায়, রিমঝিম মিত্রসহ টালিউডের একঝাক তারকা বিজেপিতে যোগ দিয়েছেন।

সম্প্রতি গেরুয়া শিবিরে যোগ দিয়েছেন যশ দাশগুপ্ত, হিরণ চট্টোপাধ্যায়, পায়েল সরকার, রুদ্রনীল ঘোষরা। এই তারকাদের অনেকেই বিধানসভা ভোটে প্রার্থী হচ্ছেন বলে বিজেপি সূত্র জানিয়েছে। তালিকায় নাম রয়েছে প্রাক্তন ক্রিকেটার অশোক দিন্দাসহ ক্রীড়াজগতের বেশ কিছু চেনা মুখও।

তরুণ ও নারীদের গুরুত্ব দেওয়া হলেও তৃণমূল থেকে বিজেপিতে আসা সাবেক মন্ত্রী-এমপিরাও প্রাথমিক প্রার্থী তালিকায় রয়েছেন।

মন্তব্য করুন