ভারতে ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্তের রেকর্ড হয়েছে। মহামারি শুরুর পর এই প্রথম গত মঙ্গলবার সর্বোচ্চ সংখ্যক এক লাখ ১৫ হাজার সংক্রমিত ব্যক্তি শনাক্ত হয়েছেন। গতকাল বুধবার ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানায়। এদিকে করোনায় এক দিনে চার হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে ব্রাজিলে।\হভারতের স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ জানান, উদ্ভূত পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকার পরবর্তী চার সপ্তাহকে দেশের জন্য 'খুব, খুবই গুরুত্বপূর্ণ' বলে মনে করছে। তবে এখনই ১৮ বছরের বেশি বয়সী সবার জন্য টিকাদান শুরুর চিন্তাভাবনা নেই। তিনি আরও বলেন, কেন আমরা কিছু গ্রুপকে অন্যদের চেয়ে বেশি অগ্রাধিকার দেব? কারণ, টিকাদানের এই পর্যায়ে আমাদের কাছে ভ্যাকসিনের সীমিত সরবরাহ থাকবে।

ভারতের ছত্তিশগড়, দিল্লি, কর্ণাটক, মহারাষ্ট্র ও উত্তর প্রদেশ- এই রাজ্যগুলোতে দৈনিক শনাক্তের হার বেশি। দেশটির রাজ্যগুলোর মধ্যে ভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত মহারাষ্ট্রে গত মঙ্গলবার ৫৫ হাজারের বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে।\হমুম্বাইয়ে হাসপাতালগুলোতে ভিড় ও বিশৃঙ্খলা এড়াতে কর্তৃপক্ষ একটি কেন্দ্রীয় ব্যবস্থাপনা চালু করেছে, যার মাধ্যমে রোগীদের বিভিন্ন হাসপাতালে আসন বরাদ্দ দেওয়া হচ্ছে। দিল্লিতেও ২৪ ঘণ্টায় পাঁচ হাজার ১০০ নতুন রোগী শনাক্ত হয়েছে, যা চলতি বছরের যে কোনো দিনের চেয়ে বেশি। দিল্লিতে ৩০ এপ্রিল পর্যন্ত রাত্রিকালীন কারফিউ জারি রয়েছে।

এদিকে ব্রাজিলে করোনাভাইরাসে সংক্রমিত হয়ে এক দিনে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত মঙ্গলবার চার হাজার ১৯৫ জনের মৃত্যু হয়েছে।\হব্রাজিলে এ পর্যন্ত প্রায় তিন লাখ ৩৭ হাজার মানুষের মৃত্যু হলো। মৃত্যুর হারে যুক্তরাষ্ট্রের পরই ব্রাজিলের অবস্থান। ওয়ার্ল্ডওমিটারের তথ্য অনুযায়ী, দেশটিতে সংক্রমিত মানুষের সংখ্যা এক কোটি ৩১ লাখের বেশি। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৮২ হাজারের বেশি।

করোনা পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছে ব্রাজিল সরকার। কোন রোগীকে জরুরি জীবন রক্ষাকারী সেবা দেওয়া হবে এবং কাকে দেওয়া হবে না- এমন পীড়াদায়ক সিদ্ধান্ত নিতে বাধ্য হচ্ছেন চিকিৎসকরা। করোনায় মৃত ব্যক্তিদের দাফন বা সমাহিত করাও বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

মন্তব্য করুন