যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অনেক দেশে তরুণদের করোনায় আক্রান্ত হওয়ার ঘটনা ক্রমে বাড়ছে। ফ্লোরিডা, সাউথ ক্যারোলাইনা, জর্জিয়া, টেক্সাসসহ যুক্তরাষ্ট্রের আরও কিছু অঙ্গরাজ্যে এমন প্রবণতা দেখা গেছে। অপেক্ষাকৃত কম বয়সীদের বেশি হারে আক্রান্ত হওয়াকে এখন বিশেষ উদ্বেগের সঙ্গে দেখা হচ্ছে। যুক্তরাষ্ট্রে কেন এমন পরিস্থিতির উদ্ভব হয়েছে- বুধবার তার একটি ব্যাখ্যা দিয়েছেন দেশটির শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ এবং দেশটির প্রেসিডেন্ট জো বাইডেনের প্রধান চিকিৎসা উপদেষ্টা ড. অ্যান্থনি ফাউচি। খবর সিএনএনের।

ফাউচি বলেন, বয়স্ক ব্যক্তিদের অনেকেই টিকা নিয়েছেন। ফলে আপনি যখন পুরো জনসংখ্যার দিকে তাকান, তখন দেখতে পাবেন, অল্প বয়স্ক ব্যক্তিদের চেয়ে বয়স্ক ব্যক্তিরা তুলনামূলকভাবে অধিক সুরক্ষিত। অন্যদিকে, ডে-কেয়ার সেন্টার এবং স্কুলগুলোর স্পোর্টিং ইভেন্ট থেকেও সংক্রমণ ঘটছে। এ টিমগুলোর তরুণ সদস্যরা নিয়মিত মাস্ক পরছে না।

আমি মনে করি, এসব কারণেই তরুণদের মধ্যে সংক্রমণ বাড়ছে। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজের এই পরিচালক বলেন, দেশটির ৬৫ বছর বা তদূর্ধ্ব বয়সীদের মধ্যে ৭৫ শতাংশই টিকার অন্তত একটি ডোজ নিয়েছেন, যা তাদের সুরক্ষা দিচ্ছে।

মন্তব্য করুন