রাশিয়ার বিরোধীদলীয় নেতা আলেক্সি নাভালনির শারীরিক অবস্থার ক্রমেই অবনতি হচ্ছে। কারাগারে তার মৃত্যুর শঙ্কা তৈরি হওয়ায় উদ্বেগ প্রকাশ করে সুচিকিৎসার দাবি জানিয়েছে পশ্চিমারা। সেখানে তার মৃত্যু হলে মস্কোকে কঠোর পরিণতি ভোগ করতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। রোববার সুচিকিৎসার দাবিতে কারাগারে অনশনরত নাভালনির শারীরিক অবস্থার মারাত্মক অবনতির পর তার মৃত্যুর শঙ্কা প্রকাশ করেন চিকিৎসকরা। এরপর ক্রেমলিনকে এ পরণতি নিয়ে কড়া হুঁশিয়ারি দেয় পশ্চিমা দেশগুলো। চাপে পড়ে তাকে দ্রুত কারা হাসপাতালে স্থানান্তরের ঘোষণা দেয় ক্রেমলিন। খবর রয়টার্স ও এএফপির।

নাভালনির পরিবার, চিকিৎসক, আইনজীবী ও সহযোগীরা সোমবার বলেছেন, তার স্বাস্থ্যের অবস্থা ভালো নেই। এর আগে রোববার নাভালনির চিকিৎসকরা জানান, পীঠ ও পায়ের ব্যথার সুচিকিৎসা না করানো হলে দিন কয়েকের মধ্যে মারা যেতে পারেন তিনি। তার চিকিৎসাসেবা নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন তার মেয়ে।

নাভালনির সহযোগী লুবভ সোবোল সোমবার রাশিয়ার একটি রেডিওকে বলেছেন, 'তার (নাভালনি) সবশেষ অবস্থা কী, তা তারা জানেন না। কারণ, তার সঙ্গে আইনজীবীদের দেখা করতে দেওয়া হয়নি। লুবভ সোবোল বলেন, তিনি মনে করেন, নাভালনির স্বাস্থ্য সম্পর্কে ভালো কোনো খবর পাওয়ার আশা নেই। তিনি মনে করেন, তার অবস্থা সত্যিই গুরুতর পর্যায়ের খুব কাছাকাছি।'

ক্রেমলিনের সমালোচক নাভালনি বর্তমানে কারাগারে রয়েছেন। পীঠ ও পায়ের চিকিৎসার দাবিতে সেখানে ৩১ মার্চ অনশন শুরু করেন তিনি। পুরোনো একটা মামলায় ফেব্রুয়ারিতে তাকে কারাদণ্ড দেওয়া হয়। এই দণ্ডকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে অভিহিত করেছেন নাভালনি। যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান রোববার বলেছেন, নাভালনির বিষয়ে ক্রেমলিনকে সতর্ক করেছে ওয়াশিংটন। জো বাইডেন সরকার রাশিয়াকে বলে দিয়েছে যে, নাভালনি যদি কারাগারে মারা যান, তাহলে তার জন্য মস্কোকে পরিণতি ভোগ করতে হবে। তার মৃত্যু হলে দায়ীদের জবাবদিহির আওতায় আনবে আন্তর্জাতিক সম্প্রদায়।

ইইউর নেতারা সোমবার নাভালনির বিষয়ে আলোচনা করেছেন। ইইউর শীর্ষ কূটনীতিক জোসেপ বোরেল বলেছেন, নাভালনির অবস্থা নিয়ে ইইউ গভীরভাবে উদ্বিগ্ন এবং তার মেডিকেল টিমকে অনুমতি দেওয়ার জন্য ইইউ কারা কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে।

যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, 'স্বাধীনভাবে চিকিৎসাসেবা নিতে নাভালনিকে অনতিবিলম্বে সুযোগ দিতে হবে। রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত কারাদণ্ড থেকে তাকে দ্রুত মুক্তি দেওয়ার জন্য আমরা আবারও আহ্বান জানাচ্ছি।' ইইউর শীর্ষ কূটনীতিক বোরেল বলেছেন, কারাগারে নাভালনির মৃত্যু হলে এর পরিণতি ভোগ করতে হবে মস্কোকে। তিনি বলেন, নাভালনির শারীরিক অবস্থা 'খুবই ভয়াবহ'।

আন্তর্জাতিক চাপের মুখে নাভালনিকে কারা হাসপাতালে চিকিৎসা দেওয়ার ঘোষণা দিয়েছে মস্কো। তবে তাকে নিয়ে বিশ্বনেতাদের দেওয়া বক্তব্য প্রত্যাখ্যান করেছে ক্রেমলিন। রাশিয়ার কারা কর্তৃপক্ষ বলছে, নাভালনির অবস্থা 'সন্তোষজনক'। তিনি চিকিৎসার অংশ হিসেবে পরিপূরক ভিটামিন গ্রহণ করছেন।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেশকভ বলেন, 'রাশিয়া ফেডারেশনের দণ্ডপ্রাপ্তদের স্বাস্থ্য অবস্থা কখনও তাদের (বিশ্বনেতাদের) উদ্বেগের বিষয় হতে পারে না এবং হওয়া উচিতও না।'

মন্তব্য করুন