ভারতে বিস্ম্ফোরণের মতো ছড়িয়ে করোনার অতিসংক্রামক ধরনকে বিশ্বের জন্য উদ্বেগের কারণ বলে বর্ণনা করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা। গত অক্টোবরে দেশটিতে করোনার বি.১.৬১৭ ধরনটি পাওয়া যায়, যা খুব সহজেই ছড়িয়ে পড়তে সক্ষম।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার কারিগরি কমিটির প্রধান মারিয়া ফন কারখোভ বলেন, এ পর্যন্ত পাওয়া তথ্য থেকে জানা যাচ্ছে, করোনার ভারতীয় ধরন খুবই সংক্রামক। গত সোমবার জেনেভায় এক ভার্চুয়াল ব্রিফিংয়ে তিনি সাংবাদিকদের এসব তথ্য জানান। কারখোভ বলেন, অতিসংক্রামক হওয়ায় ভারতীয় ধরনকে আমরা বৈশ্বিক পর্যায়ে উদ্বেগজনক ধরন হিসেবে চিহ্নিত করছি। এ বিষয়ে আরও বিস্তারিত জানানো হবে।

ভারতে করোনা মহামারি ভয়াবহ রূপ নিয়েছে। শনাক্তের হার কিছুটা কমলেও কমেনি মৃত্যুহার। ভেঙে পড়েছে দেশটির স্বাস্থ্য ব্যবস্থা।

ভারতে করোনার ব্যাপক সংক্রমণের জন্য বি.১.৬১৭ ধরনটিকে দায়ী করা হচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা একে এখনও 'ভেরিয়েন্ট অব ইন্টারেস্ট' হিসেবে তালিকাভুক্ত করে রেখেছে। তবে এখন ব্রিটেন, ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকার ধরনের সঙ্গে যুক্ত করে ভারতীয় ধরনকে বৈশ্বিক উদ্বেগজনক ধরন হিসেবে তালিকা করছে।

ফন কারখোভ বলেন, করোনার এ উদ্বেগজনক ধরনের বিস্তারের ওপর বিশ্বজুড়ে নজরদারি করা হচ্ছে। এর সংক্রমণ সীমিত রাখতে প্রয়োজনীয় সবকিছুই করা হবে।

মন্তব্য করুন