হ সমকাল ডেস্ক

রাশিয়া নেতিবাচক কর্মকাণ্ড থেকে বিরত না থাকলে ভয়াবহ পরিণতির মুখোমুখি হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। রাষ্ট্রপ্রধান হিসেবে দায়িত্ব নেওয়ার পর প্রথম বিদেশ সফরে স্থানীয় সময় বুধবার যুক্তরাজ্যে পৌঁছে কড়া বার্তা দেন তিনি। তার আট দিনের এই সফরের সবচেয়ে উল্লেখযোগ্য সূচিটি হচ্ছে আগামী সপ্তাহে জেনেভায় রাশিয়ার প্রেসিডেন্ট ভদ্মাদিমির পুতিনের সঙ্গে শীর্ষ বৈঠক। ঠিক তার আগেই বাইডেনের এমন বার্তাকে গুরুত্বপূর্ণ মনে করছেন বিশ্নেষকরা।

ইংল্যান্ডের মিল্ডেনহল বিমানঘাঁটিতে পা রেখে সেখানে নিয়োজিত যুক্তরাষ্ট্রের সেনা ও তাদের পরিবারের সদস্যদের উপস্থিতিতে বক্তব্য দেন বাইডেন। পুতিনকে লক্ষ্য করে তিনি বলেন, 'রাশিয়ার সঙ্গে সংঘাত আমাদের লক্ষ্য নয়। আমরা স্থিতিশীল ও স্বাভাবিক সম্পর্ক চাই; কিন্তু স্পষ্টভাবে জানাচ্ছি, রাশিয়ার সরকার যদি অসদুপায় অবলম্বন বন্ধ না করে, তাহলে এর যথোপযুক্ত জবাব দেবে ওয়াশিংটন।'

তিনি আরও বলেন, ইউরোপ সফরে তার লক্ষ্য হচ্ছে জোটকে শক্তিশালী করা; পুতিন ও চীনের কাছে এটা স্পষ্ট করা যে, ইউরোপ ও যুক্তরাষ্ট্রের বন্ধন দৃঢ়। বাইডেন বর্তমানে যুক্তরাজ্যে অবস্থান করছেন। সেখানে উন্নত দেশগুলোর জোট জি-৭-এর তিন দিনব্যাপী সম্মেলনে অংশ নেবেন। তার আগে গতকাল ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে বৈঠক করেন বাইডেন। বৈঠক শেষে জনসন বলেন, তাদের মধ্যে ন্যাটো, নিরাপত্তা, জলবায়ু পরিবর্তনসহ বিভিন্ন ইস্যুতে ফলপ্রসূ আলোচনা হয়েছে।

জি-৭ সম্মেলন শেষে বাইডেন ও তার স্ত্রী জিল রানী দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে দেখা করবেন উইন্ডসর প্রাসাদে। এরপর ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং ন্যাটোর নেতাদের সঙ্গে আলোচনার জন্য বাইডেন ব্রাসেলস যাবেন। এরপর জেনেভায় পুতিনের সঙ্গে মুখোমুখি হবে বাইডেন। ধারণা করা হচ্ছে, এই শীর্ষ বৈঠক থেকে বড় কোনো চুক্তি বা সমঝোতা বা ঘোষণা আসবে না।

বিশ্বে আরও ৫০ কোটি টিকা সরবরাহ করবে যুক্তরাষ্ট্র :রয়টার্স বলছে, যুক্তরাষ্ট্র এ বছর ২০ কোটি এবং পরের বছর ৩০ কোটি ডোজ টিকা দেবে। কোভ্যাক্সের মাধ্যমে বিশ্বের নিম্ন আয়ের ৯২টি দেশ ও আফ্রিকান ইউনিয়নের কাছে পাঠানো হবে এসব টিকা। তবে এ উদ্যোগের সঙ্গে যুক্ত গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিন অ্যান্ড ইমিউনাইজেশন (গ্যাবি) এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।

টিকটক ও উইচ্যাট বন্ধের আদেশ প্রত্যাহার বাইডেনের :যুক্তরাষ্ট্রে টিকটক ও উইচ্যাট বন্ধ করতে চেয়েছিলেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে তার সেই নির্দেশনা প্রত্যাহার করেছেন বাইডেন। এতে পাকাপাকিভাবে নিষিদ্ধ হওয়ার হাত থেকে রেহাই পেল প্রতিষ্ঠান দুটি। তবে প্রতিষ্ঠান দুটির ব্যাপারে তদন্ত অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র।

এরদোয়ান ও বাইডেনের বৈঠক নিয়ে যা বলল হোয়াইট হাউস :তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান-বাইডেনের সম্ভাব্য বৈঠক নিয়ে বুধবার কথা বলেছেন হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি। তিনি বলেন, সফরে এরদোয়ানের সঙ্গে সাক্ষাৎ বাইডেনের অগ্রাধিকার তালিকায় রয়েছে। তিনি আরও বলেন, স্পষ্টত ন্যাটোর এক সহযোগীর সঙ্গে গঠনমূলকভাবে কাজ চালিয়ে যাওয়া যুক্তরাষ্ট্র জরুরি বলে মনে করে।

বিষয় : বাইডেনের হুঁশিয়ারি

মন্তব্য করুন