একটি সিরকন (জিরকন) হাইপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্রের সফলভাবে পরীক্ষা সম্পন্ন করেছে বলে দাবি করেছে রাশিয়া। গতকাল সোমবার এক বিবৃতিতে তথ্যটি জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, ক্ষেপণাস্ত্রটি হোয়াইট সমুদ্রে অবস্থিত যুদ্ধজাহাজ অ্যাডমিরাল গোরস্কভ থেকে নিক্ষেপ করা হয়েছিল। প্রায় ৩৫০ কিলোমিটার (২১৭ মাইল) দূরে বরেন্টস সাগরের উপকূলরেখায় স্থলের লক্ষ্যে আঘাত করার আগে এটি শব্দের গতিতে প্রায় সাতগুণ বেশি বেগে ছুটে যায়।

বিবৃতিতে মন্ত্রণালয় জানিয়েছে, পরীক্ষার সময় সিরকন ক্ষেপণাস্ত্রের কৌশলগত ও প্রযুক্তিগত বৈশিষ্ট্যগুলো নিশ্চিত করা হয়েছিল। রাশিয়া তাদের সাবমেরিন এবং ভূপৃষ্ঠের জাহাজগুলোতে সিরকন ক্ষেপণাস্ত্র সিস্টেমটি ফিট করার পরিকল্পনা করছে।

রুশ সামরিক বাহিনীর এ সফলতায় প্রেসিডেন্ট ভদ্মাদিমির পুতিন প্রশংসা করে বলেছেন, হাইপারসনিক ক্ষেপণাস্ত্র তৈরির ফলে দেশের নিরাপত্তা আরও জোরদার হবে। এ সফলতা জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। রাশিয়ার বিশেষজ্ঞরা দেশকে নতুন করে অস্ত্রসজ্জিত করার ব্যাপারে অত্যন্ত দক্ষতার সঙ্গে অবদান রেখে চলবেন বলে আশা করেন তিনি।

এর আগে গত ৭ অক্টোবর পুতিনের জন্মদিনে সিরকন হাইপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে রাশিয়া। ব্যারেন্টস সাগরে এর সফল পরীক্ষা চালানো হয় বলে দেশটি দাবি করে। মস্কোর সেনাপ্রধান ভ্যালেরি গেরাসিমভ জানিয়েছেন, ৭ অক্টোবর রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের ৬৮তম জন্মদিন পালন করা হয়েছে। এ দিনই এই অত্যাধুনিক ক্ষেপণাস্ত্রটির পরীক্ষা চালানো হয়। খবর রয়টার্সের।

মন্তব্য করুন