ভারতে সরকারের সমালোচক হিসেবে পরিচিত মিডিয়া গ্রুপ দৈনিক ভাস্কর ও উত্তর প্রদেশভিত্তিক টিভি চ্যানেল ভারত সমাচারের কার্যালয়ে অভিযান চালিয়েছে ভারতের কর বিভাগ। গত বৃহস্পতিবার ভোরে কর ফাঁকি ও আরও কিছু অনিয়মের অভিযোগে এ অভিযান চালানো হয়েছে বলে দাবি করেছেন কর কর্মকর্তারা। তবে গণমাধ্যম দুটির সাংবাদিক, মিডিয়া পর্যবেক্ষণকারী সংস্থা ও বিরোধীদলীয় আইনপ্রণেতারা অভিযোগ করেছেন, করোনা মোকাবিলায় ব্যর্থতাসহ বিভিন্ন ক্ষেত্রে অব্যবস্থাপনা নিয়ে সাহসী সাংবাদিকতা করার কারণেই তাদের টার্গেট করেছে সরকার। খবর বিবিসি ও এনডিটিভির।

দিল্লি, মধ্যপ্রদেশ, রাজস্থান, গুজরাট, মহারাষ্ট্রসহ ভারতজুড়ে দৈনিক ভাস্করের ৩০টি কার্যালয়ে অভিযান চালানো হয়েছে। এ ছাড়া প্রতিষ্ঠানের কর্মী ও মালিকদের বাড়িতেও অভিযান চালানো হয়েছে এবং তাদের অনেকের মোবাইল ফোন জব্দ করা হয়েছে। এ ঘটনার নিন্দা জানিয়েছে বিরোধীদলীয় আইনপ্রণেতা ও মানবাধিকার সংগঠনগুলো। তারা বলছে, এটা গণমাধ্যমের স্বাধীনতার ওপর আঘাত। তবে কেন্দ্রীয় সরকারের তথ্য ও সম্প্রচারমন্ত্রী অনুরাগ ঠাকুর এ অভিযোগ অস্বীকার করেছেন।

বিবিসির খবরে বলা হয়েছে, হিন্দি ভাষার পত্রিকা দৈনিক ভাস্কর করোনা মহামারি শুরুর পর সরকারের বিভিন্ন উদ্যোগের ঘাটতি নিয়ে খবর প্রকাশ করে আসছে। এর মধ্যে ছিল অক্সিজেন ও হাসপাতালের শয্যা ঘাটতিসহ অনেক খবর। একই ধরনের কাজ করেছিল টিভি চ্যানেল ভারত সমাচার। এ প্রসঙ্গে দৈনিক ভাস্করের সম্পাদক ওম গৌর ওয়াশিংটন পোস্টকে বলেন, 'আমাদের সাহসী সাংবাদিকতার কারণেই এই অভিযান। আমরা প্রতিবেদন করেছিলাম কীভাবে অক্সিজেনের অভাবে ও হাসপাতালের বিছানায় করোনা রোগী মারা যাচ্ছে।'

মন্তব্য করুন