বিরোধীদের কণ্ঠরোধ করে রাশিয়ায় সংসদ নির্বাচনে প্রেসিডেন্ট ভদ্মাদিমির পুতিনের ইউনাইটেড রাশিয়া সংখ্যাগরিষ্ঠতা ধরে রেখেছে। ভোটের পূর্ণাঙ্গ ফল এখনও পাওয়া যায়নি। তবে প্রাপ্ত আংশিক ফলাফল অনুযায়ী ইউনাইটেড রাশিয়া ব্যাপক ব্যবধানে এগিয়ে রয়েছে বলে দেখা গেছে। গতকাল সোমবার এক প্রতিবেদনে এ কথা জানা গেছে। খবর বিবিসি ও রয়টার্সের।

রয়টার্সের প্রতিবেদনে জানা গেছে, এখন পর্যন্ত ৩৩ শতাংশ ভোট গণনা করা হয়েছে। গণনাকৃত ভোটের মধ্যে ইউনাইটেড রাশিয়া ৪৫ শতাংশের বেশি ভোট পেয়েছে বলে দেশটির কেন্দ্রীয় নির্বাচন কমিশন জানিয়েছে। এ ছাড়া ইউনাইটেড রাশিয়ার নিকটতম প্রতিদ্বন্দ্বী কমিউনিস্ট পার্টি। তাদের প্রাপ্ত ভোট প্রায় ২২ শতাংশ। প্রাপ্ত ভোটের দিক দিয়ে তৃতীয় অবস্থানে আছে এলডিপিআর পার্টি। তারা পেয়েছে প্রায় ৯ শতাংশ ভোট।

বিবিসি অনলাইন জানায়, প্রায় ৬৪ শতাংশ ভোট গণনা করা হয়েছে। গণনাকৃত ভোটের মধ্যে ইউনাইটেড রাশিয়া ৪৮ শতাংশের বেশি ভোট পেয়েছে। কমিউনিস্ট পার্টি পেয়েছে প্রায় ২১ শতাংশ ভোট। নির্বাচনে জয় উপলক্ষে ইউনাইটেড রাশিয়া পার্টি তাদের সদর দপ্তরে বিজয় সমাবেশ করেছে। এই সমাবেশ রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যমে প্রচার করা হয়। সমাবেশে মস্কোর মেয়র সের্গেই সোবইয়ানিন অংশ নেন। তিনি রাশিয়ার পুতিনের ঘনিষ্ঠ সহযোগী হিসেবে পরিচিত। সমাবেশে মস্কোর মেয়রকে 'পুতিন, পুতিন, পুতিন' বলে চিৎকার করতে দেখা যায়।

মন্তব্য করুন