ভারতের উত্তর প্রদেশে গাড়িচাপায় কৃষক হত্যার ঘটনায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় কুমার মিশ্রের পদত্যাগ এবং ঘটনার নিরপেক্ষ তদন্ত চেয়ে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে সাক্ষাৎ করেছেন কংগ্রেস নেতারা। গতকাল বুধবার তার সঙ্গে দেখা করে স্মারকলিপি তুলে দেন রাহুল গান্ধীর নেতৃত্বে কংগ্রেসের পাঁচ সদস্যের প্রতিনিধি দল। খবর এনডিটিভির।

গত ৩ অক্টোবর লাখিমপুর খেরিতে গাড়িচাপায় চার কৃষকের মৃত্যু হয়। এ ঘটনার পরে সহিংসতায় আরও চারজন নিহত হন। গাড়িচাপা দেওয়ার জন্য প্রতিমন্ত্রী অজয় মিশ্রের ছেলে আশিস মিশ্রকে দায়ী করছেন কৃষকরা। ওই রাজ্যে মুখ্যমন্ত্রী যোগি আদিত্যনাথের নেতৃত্বে বিজেপি সরকার রয়েছে। যারা তদন্ত শুরু করতে ও মামলা নিতে অনেক গড়িমসি করে। পরে সুপ্রিম কোর্টের তোপের মুখে আশিসকে গ্রেপ্তার করে পুলিশ। এ ঘটনায় গতকাল আশিসের বন্ধু অঙ্কিত দাসকে জিজ্ঞাসাবাদ করেছে পুলিশ। এর ঘটনায় প্রতিমন্ত্রীর পদত্যাগ এবং কৃষক হত্যার নিরপেক্ষ তদন্তের দাবিতে শুরু থেকে সোচ্চার রয়েছে কংগ্রেস। এরই ধারাবাহিকতায় গতকাল রামনাথ কোবিন্দের সঙ্গে সাক্ষাৎ করেন রাহুল, প্রিয়াঙ্কা গান্ধী, একে অ্যান্টনি, মল্লিকার্জুন খাড়গে ও গুলাম নবী আজাদ। সাক্ষাতের পর রাহুল গান্ধী বলেন, আমরা প্রতিমন্ত্রীর পদত্যাগ ও নিরপেক্ষ বিচার বিভাগীয় তদন্ত চাই। তবে রাষ্ট্রপতি বলেছেন, বিষয়টি নিয়ে সরকারের সঙ্গে কথা বলবেন তিনি।

এদিকে, যুক্তরাষ্ট্রে সফররত অর্থমন্ত্রী নির্মলা সিতারামকে এ বিষয়ে একাধিক প্রশ্ন করেন সাংবাদিকরা। অর্থমন্ত্রী বলেন, কৃষক হত্যা অবশ্য নিন্দীয় কাজ। বিজেপি নেতাদের বিরুদ্ধে আত্মরক্ষামূলক অবস্থান নেওয়ার অভিযোগ করা হলে তিনি বলেন, না, এটাতে আত্মরক্ষামূলক হলে চলবে না। মোদির মন্ত্রিসভার মধ্যে তিনিই প্রথম এ বিষয়ে মন্তব্য করলেন।

মন্তব্য করুন