১০০ কোটি ডোজ

টিকা দিল ভারত

করোনা টিকার এক বিলিয়ন বা ১০০ কোটি ডোজ প্রয়োগের মাইলফলক স্পর্শ করেছে ভারত। গতকাল বৃহস্পতিবার স্থানীয় সময় সকালেই ১০০ কোটি টিকার মাইলফলক ছাড়িয়ে গেছে দেশটি। চীনের পর বিশ্বের দ্বিতীয় দেশ হিসেবে ভারতের এ অর্জন। যা ঐতিহাসিক বলে ব্যাখ্যা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সরকারের এই অর্জন নিয়ে এক টুইটে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মানসুখ মানদাভিয়া লিখেছেন, অভিনন্দন ভারত! এটা আমাদের দূরদর্শী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বের ফসল। ভারত সরকার চলতি বছরের মধ্যে দেশটির প্রায় ৯৪ কোটি প্রাপ্তবয়স্ক মানুষের সবাইকে টিকার আওতায় আনতে চায়। চলতি মাসে দৈনিক গড়ে ৫০ লাখ ডোজ করে করোনার টিকা প্রয়োগ করছে দেশটি। এদিকে এ ক্ষণটিকে স্মরণীয় করে রাখতে মোদি একটি হাসপাতাল পরিদর্শন করেছেন। এনডিটিভি।

বন্যা-ভূমিধসে মৃত

বেড়ে ১৭৪

ভারত ও নেপাল ভারি বৃষ্টিপাতের ফলে সৃষ্ট বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ১৭৪ জনে দাঁড়িয়েছে। এখনও নিখোঁজ রয়েছেন অনেকে। নেপাল সরকারের দেওয়া তথ্য অনুযায়ী, দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে ৮৮ জনে দাঁড়িয়েছে। এ ছাড়া বহু ঘরবাড়ি পানিতে অর্ধেক ডুবে গেছে। ভূমিধসে ক্ষতিগ্রস্ত হয়েছে বসতি, রাস্তাঘাট ও সেতু। অপরদিকে ভারতের উত্তরাখণ্ড রাজ্য কর্তৃপক্ষ জানিয়েছে, গত কয়েক দিনের বন্যা ও ভূমিধসে সেখানে প্রাণ হারিয়েছেন ৪৭ জন। আর কেরালার রাজ্য কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, সেখানকার চলমান বন্যা পরিস্থিতিতে এ পর্যন্ত ৩৯ জনের মৃত্যু হয়েছে। এএফপি।

মিসরে ৯৮ নারী বিচারকের শপথ

মিসরের প্রশাসনিক বিচারিক আদালত স্টেট কাউন্সিলে প্রথমবারের মতো নিয়োগ পেয়েছেন ৯৮ জন নারী বিচারক। গত মঙ্গলবার রাজধানী কায়রোয় আয়োজিত এক অনুষ্ঠানে কাউন্সিলের প্রধান বিচারকের সামনে শপথ নেন তারা। মিসরের প্রেসিডেন্ট আব্দুল ফাত্তাহ আল সিসি দেশের দুই প্রধান বিচারালয় স্টেট কাউন্সিল এবং পাবলিক প্রসিকিউশনে নারীদের অংশগ্রহণের দ্বার খোলার উদ্যোগ নেওয়ার কয়েক মাস পরই তা বাস্তবায়িত হলো। ১৯৪৬ সালে যাত্রা শুরুর পর থেকে স্টেট কাউন্সিলে শুধু পুরুষরাই নিয়োগ পেয়ে এসেছেন। এতদিন সেখানে নারী আবেদন পর্যন্ত প্রত্যাখ্যাত হয়ে এসেছে। এ নিয়ে গত কয়েক বছর ধরে নারীরা বিরোধিতা করে আসছেন। বিবিসি।

মন্তব্য করুন