সু চির মামলার

রায় পেছাল

মিয়ানমারের ক্ষমতাচ্যুত স্টেট কাউন্সেলর অং সান সু চির বিরুদ্ধে করা মামলার রায় পেছালেন দেশটির জান্তা সরকার পরিচালিত একটি আদালত। গতকাল মঙ্গলবার তার বিরুদ্ধে প্রথম রায় হওয়ার কথা ছিল। আগামী ৬ ডিসেম্বর রায় ঘোষণার নতুন তারিখ নির্ধারণ হয়েছে। ঠিক কী কারণে রায় দেওয়া হলো না, তা জানানো হয়নি। অভিযোগ প্রমাণিত হলে তার তিন বছর কারাদণ্ড হতে পারে। সু চিকে ক্ষমতাচ্যুত করার পর তার বিরুদ্ধে করোনাভাইরাস সংক্রান্ত বিধিনিষেধ ভঙ্গ ও সামরিক সরকারের বিরুদ্ধে উস্কানি দেওয়ার অভিযোগ আনা হয়। রয়টার্স।

ছয় দিন পর ফের

প্রধানমন্ত্রী নির্বাচিত

পদত্যাগের ছয় দিন পর আবার সুইডেনের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন ম্যাগডালেনা অ্যান্ডারসন। দেশটির পার্লামেন্টে অনুষ্ঠিত ভোটাভুটির মধ্য দিয়ে তিনি আবার নির্বাচিত হলেন। গতকাল মঙ্গলবার সুইডিশ রাজার সঙ্গে বৈঠকের পর আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নেবেন অ্যান্ডারসন। গত সপ্তাহে সুইডেনের পার্লামেন্টে ভোটাভুটির মধ্য দিয়ে দেশটির ইতিহাসে প্রথম নারী প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছিলেন ম্যাগডালেনা অ্যান্ডারসন। তবে তিনি যে জোট সরকার গড়তে চেয়েছিলেন, তা ভেঙে পড়ায় এবং প্রস্তাবিত বাজেট পাস না হওয়ায়, সেদিনই পদত্যাগ করেন। সোমবার সুইডেনের পার্লামেন্টে আবার ভোটাভুটি হয়। ১০১ জন আইনপ্রণেতা ম্যাগডালেনের পক্ষে ভোট দেন। সিএনএন।

যৌন হয়রানির শিকার

এক-তৃতীয়াংশ কর্মী

অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় পার্লামেন্টের এক-তৃতীয়াংশ কর্মী যৌন হয়রানির শিকার বলে এক তদন্ত প্রতিবেদনে জানানো হয়েছে। সাবেক কর্মী ব্রিটানি হিগিনস সহকর্মীর কাছে ধর্ষণের শিকার হওয়ার অভিযোগ তোলার পর ওই তদন্ত কমিটি গঠন করা হয়। 'সেট দ্য স্ট্যান্ডার্ড' নামে ওই প্রতিবেদনে বলা হয়েছে, ৫১ শতাংশ কর্মী কোনো না কোনোভাবে হয়রানি, যৌন হয়রানির শিকার হয়েছেন। এক হাজার ৭২৩ ব্যক্তি ও ৩৩টি সংস্থার সাক্ষাৎকারের ভিত্তিতে তৈরি করা প্রতিবেদনটি মঙ্গলবার পার্লামেন্টে উপস্থাপন করা হয়েছে। ৬৩ শতাংশ নারী পার্লামেন্টারিয়ানের যৌন হয়রানির অভিজ্ঞতা রয়েছে। রাজনৈতিক কর্মীদের বেলায় এই হার আরও অনেক বেশি। বিবিসি।

মন্তব্য করুন