আইএসের যুদ্ধাপরাধের প্রমাণ পেয়েছে জাতিসংঘ

ইরাকে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে যুদ্ধাপরাধের প্রমাণ পেয়েছে জাতিসংঘ। এক বিবৃতিতে সংস্থাটি জানিয়েছে, ইরাকের শহর মসুলে সাত বছর আগে কমপক্ষে এক হাজার শিয়া মুসলিমকে হত্যা করেছে আইএস। বিবৃতিতে বলা হয়, মসুলের বেশকিছু গণকবর থেকে যুদ্ধাপরাধের প্রমাণ পাওয়া গেছে। ২০১৪ সালে বাদুশ কেন্দ্রীয় কারাগারে এই গণহত্যা সংঘটিত হয়েছিল। সে সময় পালিয়ে বাঁচা প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বন্দিদের ধরে এই কারাগারে আনা হতো। এরপর ধর্মীয় বিশ্বাসের ভিত্তিতে বন্দিদের আলাদা করে ফেলা হতো। কারাগারের কাছেই ভিন্নমতের এক হাজারের বেশি শিয়া বন্দিকে হত্যা করে আইএস। আলজাজিরা।

কানাডায় শীতেও সর্বোচ্চ তাপমাত্রা

কানাডার পশ্চিমাঞ্চলে শীতকালেও সবচেয়ে বেশি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। দেশটির ব্রিটিশ কলাম্বিয়া প্রদেশের পেনটিকটন শহরে স্থানীয় সময় গত বুধবার তাপমাত্রা ছিল ২২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। কয়েক মাস আগে গ্রীষ্ফ্মকালেও তীব্র তাপদাহের মুখে পড়ে কানাডা। ব্রিটিশ কলাম্বিয়ার লাইটন এলাকার কয়েকশ মাইল দক্ষিণ-পূর্বে অবস্থান পেনটিকটনের। গত গ্রীষ্ফ্মে কানাডার ইতিহাসে সর্বোচ্চ ৪৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। তাপদাহ থেকে সৃষ্ট দাবানলে মৃত্যু হয় স্থানীয় দুই ব্যক্তির। পেনটিকটন শহরের তাপমাত্রাকে 'রেকর্ড' আখ্যায়িত করেছেন আবহাওয়াবিষয়ক সংস্থা এনভায়রনমেন্ট কানাডার আবহাওয়াবিদ আরমেল কাস্তেলান। এর আগে ১৯৮২ সালে কানাডায় শীতকালে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়। এএফপি।

পরমাণু চুক্তি পুনর্বহালে খসড়া প্রস্তাব উত্থাপন

অস্ট্রিয়ার ভিয়েনায় ইউরোপীয় ইউনিয়নের তত্ত্বাবধানে পাঁচ দেশের সঙ্গে চলমান আলোচনায় পরমাণু চুক্তি পুনর্বহালে খসড়া প্রস্তাব উত্থাপন করেছে ইরান। গত বৃহস্পতিবার চতুর্থ দিনের মতো আলোচনা শেষে সাংবাদিকদের কাছে এই তথ্য জানান ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী ও পরমাণু সমঝোতার প্রধান আলোচক আলি বাকেরি কানি। তিনি বলেন, 'আমরা দুটি খসড়া প্রস্তাব উত্থাপন করেছি। তাদের উচিত হবে আমরা যা উত্থাপন করেছি তা নিরীক্ষণ করা। তারপর তারা আলোচনা অব্যাহত রাখলে আমরাও আলোচনা চালিয়ে যাব।' এদিকে ভিয়েনায় আলোচনায় অংশ নেওয়া এক ইউরোপীয় কূটনীতিক ইরানের খসড়া প্রস্তাব উত্থাপনের বিষয়টি নিশ্চিত করেছেন। এএফপি।

মন্তব্য করুন