ফের হাসপাতালে মাহাথির

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মুহাম্মদ ফের হাসপাতালে ভর্তি হয়েছেন। চলতি বছর এই নিয়ে দ্বিতীয়বার হাসপাতালে গেলেন তিনি। হাসপাতালে ভর্তি হওয়ার খবর প্রকাশ করলেও তার চিকিৎসার বিস্তারিত তথ্য দেননি মাহাথিরের মুখপাত্র। এর আগে জানুয়ারির শুরুতে হাসপাতালে ভর্তি হয়েছিলেন ৯৬ বছর বয়সী এই আইনপ্রণেতা। ছয় দিন পর সুস্থ হয়ে তিনি বাসায় ফিরে যান। তখনও মাহাথিরকে কী চিকিৎসা দেওয়া হয়েছিল তা প্রকাশ করা হয়নি।

এ ছাড়া গত ডিসেম্বরেও তিনি হাসপাতালে ভর্তি হন। ২০০৭ সালে মাহাথিরের হূৎপিণ্ডে বাইপাস অপারেশন হয়। এর আগে দু'বার হার্ট অ্যাটাকসহ অপারেশনের জন্য ডাক্তারের শরণাপন্ন হন তিনি। রয়টার্স।

সু চির দুই কর্মীর মৃত্যুদণ্ড

মিয়ানমারের নেত্রী অং সান সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) দুই কর্মীকে মৃত্যুদণ্ড দিয়েছেন দেশটির সামরিক আদালত। দ প্রাপ্ত ব্যক্তিদের একজন ফিও জেয়র থাও দেশটির সাবেক আইনপ্রণেতা। মিয়ানমারের সন্ত্রাসবিরোধী আইনের অধীনে তাকে প্রাণদণ্ড দেওয়া হয়েছে।

দেশজুড়ে মিয়ানমার জান্তা সরকারের যে দমন-পীড়ন চলছে, তার সর্বশেষ উদাহরণ এটি। ফিও জেয়র থাওয়ের আসল নাম মং খিউ। গত নভেম্বরে একটি বাণিজ্যিক ভবন থেকে তাকে গ্রেপ্তার করা হয়। জান্তার দেওয়া তথ্য অনুযায়ী, গ্রেপ্তারের পর তার কাছ থেকে দুটি পিস্তল, গুলি ও একটি এম-১৬ রাইফেল উদ্ধার করা হয়। তার বিরুদ্ধে দেশের সন্ত্রাস দমন আইনে মামলা হয়। এ মামলার রায় হয় গতকাল শুক্রবার। এএফপি।

শান্তিকর্মী থিচ নাট হানের মৃত্যু

ভিয়েতনামের প্রখ্যাত লেখক ও শান্তিকর্মী থিচ নাট হান মারা গেছেন। বৌদ্ধ ধর্মবিষয়ক শিক্ষাপ্রতিষ্ঠান জেন এক বিবৃতিতে এ খবর জানিয়েছে। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৯৫ বছর। গতকাল শনিবার হুয়েতে তু হিউ টেম্পলে তার মৃত্যু হয়। থিচ নাট হান 'ধ্যানের গুরু' হিসেবে পরিচিত ছিলেন। ১৯৬০ সালে ভিয়েতনাম যুদ্ধের বিরোধিতা করায় থিচ নাট হানকে নির্বাসিত করা হয়। ওই যুদ্ধের সময়ই যুক্তরাষ্ট্রের মানবাধিকার কর্মী মার্টিন লুথার কিংয়ের সঙ্গে সাক্ষাৎ করে সহিংসতা বন্ধের জন্য তার প্রতি আহ্বান জানান। মার্টিন লুথার কিং নোবেল শান্তি পুরস্কারের জন্য থিচ নাট হানের নাম প্রস্তাব করেছিলেন। মার্টিন লুথার কিং তাকে শান্তি ও অহিংসার নেতা হিসেবে অভিহিত করেন। বিবিসি।

মন্তব্য করুন