চাকরি নিয়ে

চাকরি নিয়ে

বাংলাদেশ কৃষি ব্যাংক

সিনিয়র অফিসার পদে নেওয়া হবে ১৭১ জন

আবেদনের শেষ তারিখ ৬ মার্চ

প্রকাশ: ২০ ফেব্রুয়ারি ২০১৬     আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০১৬


সম্প্রতি বাংলাদেশ কৃষি ব্যাংক সিনিয়র অফিসার পদে ১৭১ লোকবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। চলুন, জেনে নেওয়া যাক বিস্তারিত-

আবেদনের যোগ্যতা

যোগ্যতাসম্পন্ন যে কেউ আবেদন করতে পারবেন। তবে আবেদনকারীর অবশ্যই স্নাতকোত্তর অথবা ৪ বছর মেয়াদি স্নাতক ডিগ্রি থাকতে হবে। তা ছাড়া যে কোনো দুটি পরীক্ষায় থাকতে হবে প্রথম বিভাগ কিংবা সমমানের গ্রেড পয়েন্ট। এ ছাড়া আবেদনকারীর এসএসসি ও এইচএসসির ফলের ক্ষেত্রে সর্বনিম্ন জিপিএ ৩.০০ থাকতে হবে। বিশ্ববিদ্যালয়ের সিজিপিএর ক্ষেত্রে ৪-এর মধ্যে ৩.০০ থাকতে হবে। 'ও' লেভেল ও 'এ' লেভেলের বেলায় লাগবে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড এবং বিদেশি বিশ্ববিদ্যালয়ের ডিগ্রির ক্ষেত্রে দেশীয় সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় কিংবা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের ইস্যু করা সমমান সার্টিফিকেট থাকতে হবে।

অন্যান্য যোগ্যতা

আবেদনকারীর সর্বোচ্চ বয়সসীমা ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর।

যেভাবে আবেদন

অনলাইনে বাংলাদেশ ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইট www.bb.org.bd এর মাধ্যমে কোনো রকম ফি প্রদান ছাড়াই আবেদন করতে পারবেন।

সুযোগ-সুবিধা

যোগ্যতার ভিত্তিতে একমাত্র কৃষি ব্যাংকেই সবচেয়ে দ্রুত সময়ে পদোন্নতি পাওয়া যায়। চাকরিতে যোগ দানের তিন বছরের মাথায় পাওয়া যায় প্রমোশন। তা ছাড়া সরকারি নতুন নীতিমালা অনুযায়ী প্রতি বছরের জুলাই মাসে বাড়বে বেতন-ভাতা। এ ছাড়া সরকারি সব ধরনের সুযোগ-সুবিধার পাশাপাশি সহজেই পাওয়া যায় ঋণ সুবিধা। আর 'সুপার নুয়েশন ফান্ড' তো আছেই। এবার নেমে পড়ূন প্রস্তুতি যজ্ঞে।

আবেদনের শেষ তারিখ

আবেদন প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হলেও আবেদনকারীরা চাইলে ৬ মার্চ পর্যন্ত আবেদন করতে পারবেন।

মোহসেনা জয়া