চাকরি নিয়ে

চাকরি নিয়ে

প্রশিক্ষণ

পেশা যখন শিক্ষা পরামর্শক

প্রকাশ: ০৭ এপ্রিল ২০১৮

প্রদীপ রায়



বাংলাদেশ থেকে বিদেশে পড়াশোনা করতে যাওয়া শিক্ষার্থীর সংখ্যা আগের তুলনায় অনেক বেড়েছে। একই সঙ্গে গড়ে উঠেছে বিদেশে পড়ালেখার বিষয়ে সহযোগিতাকারী বেশ কিছু পরামর্শক বা কনসালট্যান্সি প্রতিষ্ঠান। এসব প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল এডুকেশন কনসালট্যান্সি প্রতিষ্ঠান নামেই সর্বাধিক পরিচিত। পরিসংখ্যান অনুযায়ী দেশে গত এক দশকে শতাধিক এ ধরনের প্রতিষ্ঠান গড়ে উঠেছে। আর এসব প্রতিষ্ঠানে ওভারসিজ এডুকেশন কনসালট্যান্ট বা বিদেশে শিক্ষা পরামর্শক হিসেবে কাজ করছেন সহস্রাধিক শিক্ষিত পেশাদার। দিন দিন চ্যালেঞ্জিং এই পেশার পরিধি বাড়ছে এবং শিক্ষা খাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। যে কারণে এই পরামর্শক পেশায় ক্যারিয়ার গড়ার সুযোগও বেড়েছে অনেক।

ইন্টারনাল এডুকেশন কনসালট্যান্ট হিসেবে ক্যারিয়ার গড়তে হলে প্রথমত যোগাযোগে দক্ষতা থাকতে হবে। এজন্য অবশ্যই ইংরেজি জানতে হবে বলে জানান মেন্টরস বাংলাদেশের ইন্টারন্যাশনাল এডুকেশন ডিপার্টমেন্টের প্রধান পরামর্শক প্রদীপ রায়। এজন্য আগ্রহীকে নূ্যনতম গ্র্যাজুয়েট হতে হবে। ইংরেজিতে দক্ষতা থাকতে হবে। মার্জিত স্বভাবের হতে হবে। ব্যক্তি চরিত্র এমন হতে হবে, যা অন্যকে প্রভাবিত করতে পারে। শুদ্ধ বাংলা জানতে হবে। এ ছাড়া বাংলাদেশে শিক্ষা সম্পর্কে সম্যক ধারণা, বিভিন্ন দেশ ও দেশের শিক্ষা সম্পর্কে ধারণা থাকতে হবে। বর্তমানে বিদেশে পড়তে যাওয়া আগ্রহীদের সংখ্যা বাড়ছে। ফলে এই পেশার পরিধিও বাড়ছে। সঙ্গত কারণেই এখানে দক্ষ শিক্ষা পরামর্শক বা কনসালট্যান্টের চাহিদাও বাড়ছে। যেহেতু এই খাতটি অনেকটাই নতুন তাই এখনই ক্যারিয়ার গড়ার উপযুক্ত সময়। পরামর্শক হিসেবে কাজ করতে হলে সর্বোপরি পেশাদারিত্বের সঙ্গে সেবাদানের মানসিকতা থাকতে হবে। ব্যক্তি পর্যায়ে সততা ও নৈতিকতা থাকতে হবে। যাতে করে বিদেশে পড়তে কোনো শিক্ষার্থী কোনো ধরনের তথ্যগত প্রতারণার শিকার না হয়। কারণ একজন শিক্ষার্থী প্রতারিত হলে তা পুরো পরামর্শক খাতের ওপর নেতিবাচক প্রভাব ফেলে।

প্রসঙ্গত, এই খাতের বিশেষজ্ঞ প্রদীপ রায় গত ১০ বছর ধরে এই পেশায় আছেন। তিনি ইতিমধ্যে শতাধিক শিক্ষাবিষয়ক আন্তর্জাতিক ট্রেনিংয়ে অংশ নিয়েছেন। বর্তমানে নিজ প্রতিষ্ঠানের অধীনে দেশের বিভিন্ন স্থানে প্রখ্যাত বিদেশি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের উপস্থিতিতে বিদেশে পড়াশোনার ওপর সভা, সেমিনার ও মেলার আয়োজন করে থাকেন। এ ছাড়া এই পেশায় যারা ক্যারিয়ার গড়তে চান তাদের প্রশিক্ষণও দিয়ে থাকেন।