চাকরি নিয়ে

চাকরি নিয়ে


সুবর্ণ সুযোগ

কাস্টমসে ৫৮ চাকরি

প্রকাশ: ০৭ এপ্রিল ২০১৮      

মোহসেনা জয়া



জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট। বিজ্ঞপ্তি অনুযায়ী কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট যশোরের অধীনে রাজস্ব খাতভুক্ত ১৩টি পদে ৫৮ জনবল নিয়োগ দেওয়া হবে। আবেদন করা যাবে ৩০ এপ্রিল পর্যন্ত।

যেসব পদে নিয়োগ

কম্পিউটার অপারেটর : পদটিতে একজন নিয়োগ দেওয়া হবে। এই পদে আবেদনের জন্য প্রার্থীকে যে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক অথবা সমমানের ডিগ্রিপ্রাপ্ত হতে হবে। তবে দুই বছরের ডাটা এন্ট্রি ও কন্ট্রোল পদে অভিজ্ঞদের দেওয়া হবে অগ্রাধিকার। চাকরিতে আবেদনের বয়সসীমা ১৮ থেকে ৩০ বছর। নিয়োগপ্রাপ্তদের বেতন দেওয়া হবে ১২ হাজার ৫০০ থেকে ৩০ হাজার ২৩০ টাকা।

সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর : এই পদে দু'জন নিয়োগ দেওয়া হবে। এই পদে আবেদনের জন্য প্রার্থীকে যে কোনো স্বীকৃত বোর্ড থেকে এইচএসসি পাস হতে হবে। এ ছাড়া সাঁটলিপিতে ইংরেজি ও বাংলায় যথাক্রমে প্রতি মিনিটে ৮০ ও ৫০ শব্দের গতি থাকতে হবে। চাকরিতে আবেদনের বয়সসীমা ১৮ থেকে ৩০ বছর। নিয়োগপ্রাপ্তদের বেতন দেওয়া হবে ১১ হাজার থেকে ২৬ হাজার ৫৯০ টাকা।

ড্রাফটসম্যান : পদটিতে একজন নিয়োগ দেওয়া হবে। এ পদে আবেদনের জন্য প্রার্থীকে এসএসসি পাস ও সরকার অনুমোদিত প্রতিষ্ঠান থেকে ড্রাফটসম্যানশিপে ডিপ্লোমা পাস হতে হবে। চাকরিতে আবেদনের বয়সসীমা ১৮ থেকে ৩০ বছর। নিয়োগপ্রাপ্তদের বেতন দেওয়া হবে ১১ হাজার থেকে ২৬ হাজার ৫৯০ টাকা।

সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর : এই পদে তিনজন নিয়োগ দেওয়া হবে। পদটিতে আবেদনের জন্য প্রার্থীকে যে কোনো স্বীকৃত বোর্ড থেকে এইচএসসি পাস ও কম্পিউটার প্রশিক্ষণপ্রাপ্ত হতে হবে। এ ছাড়া সাঁটলিপিতে ইংরেজি ও বাংলায় যথাক্রমে প্রতি মিনিটে ৭০ ও ৪৫ শব্দের গতি থাকতে হবে। চাকরিতে আবেদনের বয়সসীমা ১৮ থেকে ৩০ বছর। নিয়োগপ্রাপ্তদের বেতন দেওয়া হবে ১০ হাজার ২০০ থেকে ২৪ হাজার ৬৮০ টাকা।

উচ্চমান সহকারী : পদটিতে আটজন নিয়োগ দেওয়া হবে। এই পদে আবেদনের জন্য প্রার্থীকে যে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক অথবা সমমানের ডিগ্রি প্রাপ্ত হতে হবে। চাকরিতে আবেদনের বয়সসীমা ১৮ থেকে ৩০ বছর। নিয়োগপ্রাপ্তদের বেতন দেওয়া হবে ১০ হাজার ২০০ থেকে ২৪ হাজার ৬৮০ টাকা।

ক্যাশিয়ার : এই পদে দু'জন নিয়োগ দেওয়া হবে। পদটিতে আবেদনের জন্য প্রার্থীকে যে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক অথবা সমমানের ডিগ্রিপ্রাপ্ত হতে হবে। তবে বাণিজ্য বিভাগ থেকে স্নাতক ডিগ্রিধারীদের দেওয়া হবে অগ্রাধিকার। চাকরিতে আবেদনের বয়সসীমা ১৮ থেকে ৩০ বছর। নিয়োগপ্রাপ্তদের বেতন দেওয়া হবে ১০ হাজার ২০০ থেকে ২৪ হাজার ৬৮০ টাকা।

ডাটা এন্ট্রি অপারেটর : পদটিতে একজন নিয়োগ দেওয়া হবে। এই পদে আবেদনের জন্য প্রার্থীকে এইচএসসি পাস হতে হবে। তবে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের দেওয়া হবে অগ্রাধিকার। চাকরিতে আবেদনের বয়সসীমা ১৮ থেকে ৩০ বছর। নিয়োগপ্রাপ্তদের বেতন দেওয়া হবে ৯ হাজার ৩০০ থেকে ২২ হাজার ৪৯০ টাকা।

অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক : এই পদে ছয়জন নিয়োগ দেওয়া হবে। পদটিতে আবেদনের জন্য প্রার্থীকে যে কোনো স্বীকৃত বোর্ড থেকে এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এ ছাড়া কম্পিউটার প্রশিক্ষণপ্রাপ্ত হতে হবে। ডাটা এন্ট্রি ও টাইপিংয়ে ইংরেজি ও বাংলায় যথাক্রমে প্রতি মিনিটে ২০ শব্দের গতি থাকতে হবে। চাকরিতে আবেদনের বয়সসীমা ১৮ থেকে ৩০ বছর। নিয়োগপ্রাপ্তদের বেতন দেওয়া হবে ৯ হাজার ৩০০ থেকে ২২ হাজার ৪৯০ টাকা।

গাড়িচালক : পদটিতে ১৯ জন নিয়োগ দেওয়া হবে। অষ্টম শ্রেণি পাস ও বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকলে পদটিতে আবেদন করা যাবে। এ ছাড়া থাকতে হবে ড্রাইভিং পেশায় তিন বছরের অভিজ্ঞতা। চাকরিতে আবেদনের বয়সসীমা ১৮ থেকে ৩০ বছর। নিয়োগপ্রাপ্তদের বেতন দেওয়া হবে ৯ হাজার ৩০০ থেকে ২২ হাজার ৪৯০ টাকা।

সিপাই : এই পদে ১৯ জন নিয়োগ দেওয়া হবে। এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হলে পদটিতে আবেদন করা যাবে। এ ছাড়া পুরুষ প্রার্থীর উচ্চতা হতে হবে পাঁচ ফুট চার ইঞ্চি ও মহিলা প্রার্থীর উচ্চতা হতে হবে পাঁচ ফুট দুই ইঞ্চি। বুকের মাপ উভয় ক্ষেত্রে ত্রিশ থেকে বত্রিশ ইঞ্চি। চাকরিতে আবেদনের বয়সসীমা ১৮ থেকে ৩০ বছর। নিয়োগপ্রাপ্তদের বেতন দেওয়া হবে ৯ হাজার থেকে ২ হাজার ৮০০ টাকা।

ডিএমও : পদটিতে একজন নিয়োগ দেওয়া হবে। এসএসসি পাস হলেই পদটিতে আবেদন করা যাবে। এছাড়া ডুপ্লিকেটিং মেশিন চালানোর বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে। চাকরিতে আবেদনের বয়সসীমা ১৮ থেকে ৩০ বছর। নিয়োগপ্রাপ্তদের বেতন দেওয়া হবে ৮ হাজার ৮০০ থেকে ২১ হাজার ৩১০ টাকা।

নৈশপ্রহরী : এই পদে একজন নিয়োগ দেওয়া হবে। অষ্টম শ্রেণি পাস হলেই পদটিতে আবেদন করা যাবে। চাকরিতে আবেদনের বয়সসীমা ১৮ থেকে ৩০ বছর। নিয়োগপ্রাপ্তদের বেতন দেওয়া হবে ৮ হাজার ২৫০ থেকে ২০ হাজার ১০ টাকা।

ঝাড়ুদার বা ক্লিনার : পদটিতে একজন নিয়োগ দেওয়া হবে। অষ্টম শ্রেণি পাস অথবা পেশাগত সুইপারদের এই পদে নিয়োগ দেওয়া হবে। চাকরিতে আবেদনের বয়সসীমা ১৮ থেকে ৩০ বছর। নিয়োগপ্রাপ্তদের বেতন দেওয়া হবে ৮ হাজার ২৫০ থেকে ২০ হাজার ১০ টাকা।

যাদের জন্য প্রযোজ্য

যশোর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, মেহেরপুর, মাগুরা, ঝিনাইদহ, নড়াইল, গোপালগঞ্জ, রাজবাড়ী ও ফরিদপুর জেলার প্রার্থীরা এসব পদে আবেদন করতে পারবেন।

আবেদন বিস্তারিত

আগ্রহী প্রার্থীরা আবেদন করতে পারেন www.jessorecustoms.gov.bd-এই ওয়েবসাইটের মাধ্যমে। আবেদনপত্র পাঠাতে পারেন এই ঠিকানায়ও- কমিশনার, কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, বাড়ি নং-১১১৮, ভোলা ট্যাংক রোড, যশোর।