চাকরি নিয়ে

চাকরি নিয়ে


লোক নেবে বিমানবাহিনী

প্রকাশ: ১৪ সেপ্টেম্বর ২০১৯      

আতিকুর রহমান

যারা দেশের সেবায় নিয়োজিত হয়ে দেশের সার্বভৌমত্ব রক্ষা করতে চান, তাদের জন্য সুযোগ নিয়ে এসেছে বাংলাদেশ বিমানবাহিনী। 'বাংলার আকাশ রাখিব মুক্ত'- এই স্লোগান নিয়ে দেশ রক্ষায় কাজ করে যাচ্ছে বাংলাদেশ বিমানবাহিনী। আকাশে উড়ে বেড়ানো, রোমাঞ্চকর জীবন, সম্মান, দেশসেবা, আর্থিক সচ্ছলতা, দেশের সার্বভৌমত্ব রক্ষার পাশাপাশি সচ্ছল জীবন ও আকর্ষণীয় সুযোগ-সুবিধা পেতে পারেন বাংলাদেশ বিমানবাহিনীতে যোগ দিয়ে। বিমানবাহিনীতে নন-টেকনিক্যাল ট্রেডে বিমান সেনা পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তিটি দৈনিক বাংলাদেশ প্রতিদিন পত্রিকায় ৩০ আগস্ট প্রকাশিত হয়েছে।

আবেদনের যোগ্যতা :বিজ্ঞপ্তি অনুযায়ী বাংলাদেশ বিমানবাহিনীতে বিমান সেনা পদে আবেদনের জন্য প্রার্থীকে এসএসসি বা সমমানের পরীক্ষায় নূ্যনতম জিপিএ ৩.৫ পেয়ে উত্তীর্ণ হতে হবে।

আবেদনকারীর বয়স ও শারীরিক যোগ্যতা :আবেদন করতে পারবেন বাংলাদেশি অবিবাহিত পুরুষ প্রার্থী। ২৯ মার্চ ২০২০ তারিখে যাদের বয়স হবে ১৬ থেকে ২১ বছর। এ ক্ষেত্রে কোনো এফিডেফিট গ্রহণযোগ্য হবে না। প্রার্থীদের উচ্চতা হতে হবে ৫ ফুট ৬ ইঞ্চি। বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি। ওজন বয়স ও উচ্চতা অনুযায়ী এবং চোখের দৃষ্টি ৬/৬ থাকতে হবে।

আবেদন প্রক্রিয়া :সরাসরি বা অনলাইন উভয় পদ্ধতিতেই আবেদন করা যাবে। সরাসরি আবেদনের জন্য আবেদনকারীকে সেন্ট্রাল নন-পাবলিক ফান্ড, বিএএফের অনুকূলে ২০০ টাকা মূল্যের মেশিন রিডেবল পে-অর্ডারের বিনিময়ে প্রতি কার্যদিবসে সকাল ৮টা থেকে বেলা ২টা পর্যন্ত সময়ে আবেদনপত্র সংগ্রহ করতে হবে। পে-অর্ডার অবশ্যই অগ্রণী, সোনালী, রূপালী, টিবিএল ও জনতা ব্যাংক শাখায় পরিশোধযোগ্য হতে হবে। আবেদনপত্র সংগ্রহ করা যাবে ঢাকার তেজগাঁওয়ের পুরাতন বিমানবন্দর এলাকায় অবস্থিত বাংলাদেশ বিমানবাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্র এবং বাংলাদেশ বিমানবাহিনীর সব ঘাঁটি ও ইউনিটগুলো থেকে।

প্রয়োজনীয় কাগজপত্র :নির্বাচনী পরীক্ষার দিন যথাযথভাবে পূরণকৃত আবেদন ফরম, শিক্ষাগত যোগ্যতার সনদ ও মার্কশিটের কপি, নাগরিকত্ব সনদের সত্যায়িত কপি, ১২ কপি পাসপোর্ট আকারের সত্যায়িত রঙিন ছবি, জন্মনিবন্ধন বা জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত কপি, মুক্তিযোদ্ধার সন্তান, নাতি আনসার ও গ্রাম প্রতিরক্ষা সদস্য ও ক্ষুদ্র-নৃ-গোষ্ঠী সনদ সরকারি নির্দেশনা অনুযায়ী উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক স্বাক্ষরিত; এ ছাড়া বিজ্ঞাপনে উল্লিখিত প্রয়োজনীয় সব কাগজপত্রসহ বিজ্ঞপ্তিতে উল্লিখিত ভর্তি কেন্দ্রে সকাল ৮টায় উপস্থিত হতে হবে।

বাছাই প্রক্রিয়া :আবেদনকারীদের মধ্য থেকে লিখিত পরীক্ষা (আইকিউ, ইংরেজি), শারীরিক যোগ্যতা পরীক্ষা, ডাক্তারি পরীক্ষা এবং মৌখিক পরীক্ষায় উত্তীর্ণদের চূড়ান্তভাবে নিয়োগ দেওয়া হবে। চূড়ান্তভাবে নিয়োগপ্রাপ্তদের ৩৬ সপ্তাহের প্রাথমিক প্রশিক্ষণ গ্রহণ করতে হবে।

পরীক্ষা :দেশের বিভিন্ন অঞ্চলের পরীক্ষা ১২ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে চলবে ৩১ ডিসেম্বর পর্যন্ত। পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, যশোর ও মৌলভীবাজার কেন্দ্রে সকাল ৮টা থেকে শুরু হবে। জেলা অনুযায়ী পরীক্ষার তারিখ ওয়েবসাইটে পাওয়া যাবে। প্রয়োজনীয় কাগজপত্রসহ সকাল ৮টার আগেই কেন্দ্রে উপস্থিত হতে হবে।

নিয়োগ ও সুযোগ-সুবিধা :চূড়ান্তভাবে নির্বাচিত একজন বিমান সেনা নির্ধারিত অন্যান্য সুবিধাসহ সশস্ত্র বাহিনীর বেতন কাঠামো অনুযায়ী বেতন-ভাতাদি পাবেন। বিনামূল্যে পোশাক, থাকা-খাওয়া ও চিকিৎসা সুবিধার পাশাপাশি পেতে পারেন জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশগ্রহণের সুযোগ। এ ছাড়া নিজ সন্তানদের যোগ্যতা অনুযায়ী ক্যাডেট কলেজ, আর্ম ফোর্সেস মেডিকেল কলেজ, এমআইএসটি ও বিমানবাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত স্কুল-কলেজে অধ্যয়নের সুযোগ পাবে।

বিস্তারিত জানতে যোগাযোগ করুন :বাংলাদেশ বিমানবাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্র, পুরাতন বিমানবন্দর, তেজগাঁও, ঢাকা-১২১৫।