চাকরি নিয়ে

চাকরি নিয়ে


দুদকে চাকরির সুযোগ

প্রকাশ: ১৪ সেপ্টেম্বর ২০১৯      

কামরুন নাহার কেয়া

লোকবল বাড়ানোর জন্য দুর্নীতি দমন কমিশন (দুদক) বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তিটি ৩ সেপ্টেম্বর দৈনিক সমকাল পত্রিকায় পাওয়া যাবে। এতে আটটি পদে মোট ২১৬ জনকে নিয়োগ দেওয়া হবে। কেবল বিজ্ঞপ্তিতে উল্লিখিত জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন।

সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর : এই পদে ১৯ জনকে নিয়োগ দেওয়া হবে। আবেদনের জন্য প্রার্থীকে স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক বা সমমানের ডিগ্রি পাস হতে হবে। এ ছাড়া প্রার্থীদের সাঁটলিপি লিখনের গতি প্রতি মিনিটে বাংলায় ৩০ ও ইংরেজিতে ৭০ শব্দ থাকতে হবে। বাংলা ও ইংরেজি টাইপিংয়ে গতি প্রতি মিনিটে ২৫ ও ৪৫ শব্দ থাকতে হবে। নিয়োগপ্রাপ্তদের ১০ হাজার ২০০ থেকে ২৪ হাজার ৬৮০ টাকা হারে বেতন-ভাতা দেওয়া হবে।

ডাটা এন্ট্রি/কন্ট্রোল অপারেটর : এই পদে ১০৯ জনকে নিয়োগ দেওয়া হবে। আবেদনের জন্য প্রার্থীকে এইচএসসি বা সমমানের পরীক্ষায় পাস হতে হবে। এ ছাড়া বাংলা ও ইংরেজি টাইপিংয়ে গতি প্রতি মিনিটে ২০ শব্দ থাকতে হবে। নিয়োগপ্রাপ্তদের ৯ হাজার ৩০০ থেকে ২২ হাজার ৪৯০ টাকা হারে বেতন-ভাতা দেওয়া হবে।

ক্যাশিয়ার : এই পদে একজনকে নিয়োগ দেওয়া হবে। আবেদনের জন্য প্রার্থীকে স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বাণিজ্য বিভাগে স্নাতক বা সমমানের ডিগ্রি পাস হতে হবে। নিয়োগপ্রাপ্তদের ৯ হাজার ৩০০ থেকে ২২ হাজার ৪৯০ টাকা হারে বেতন-ভাতা দেওয়া হবে।

গাড়িচালক : গাড়িচালক হিসেবে ১২ জনকে নিয়োগ দেওয়া হবে। গাড়িচালক হিসেবে নিয়োগ পেতে চাইলে প্রার্থীর এসএসসি পাসসহ ভারী ও হালকা যান চালানোর লাইসেন্স থাকতে হবে। এই পদে নিয়োগপ্রাপ্তদের ৯ হাজার ৩০০ থেকে ২২ হাজার ৪৯০ টাকা হারে বেতন-ভাতা দেওয়া হবে।

কনস্টেবল : কনস্টেবল পদে ২৬ জনকে নিয়োগ দেওয়া হবে। এই পদে আবেদনের জন্য এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হলেই চলবে। নিয়োগপ্রাপ্তদের ৯ হাজার থেকে ২১ হাজার ৮০০ টাকা হারে বেতন-ভাতা দেওয়া হবে।

ডেসপাস রাইডার : এই পদে দু'জনকে নিয়োগ দেওয়া হবে। ডেসপাস রাইডার হিসেবে নিয়োগ পেতে চাইলে প্রার্থীকে এসএসসি পাসসহ মোটরসাইকেল চালানোর লাইসেন্সসহ অভিজ্ঞতা থাকতে হবে। এই পদে নিয়োগপ্রাপ্তদের আট হাজার ৮০০ থেকে ২১ হাজার ৩১০ টাকা হারে বেতন-ভাতা দেওয়া হবে।

নিরাপত্তারক্ষী :নিরাপত্তারক্ষী পদে ১২ জনকে নিয়োগ দেওয়া হবে। আবেদনের জন্য প্রার্থীকে অষ্টম শ্রেণি পাস হলেই চলবে। নিয়োগপ্রাপ্তদের ৮ হাজার ২৫০ থেকে ২০ হাজার ১০ টাকা হারে বেতন-ভাতা দেওয়া হবে।

অফিস সহায়ক :অফিস সহায়ক পদে ৩৫ জনকে নিয়োগ দেওয়া হবে। আবেদনের জন্য প্রার্থীকে অষ্টম শ্রেণি পাস হলেই চলবে। নিয়োগপ্রাপ্তদের ৮ হাজার ২৫০ থেকে ২০ হাজার ১০ টাকা হারে বেতন-ভাতা দেওয়া হবে।

আবেদনকারীর বয়স :আবেদনকারীর বয়স ১ সেপ্টেম্বর, ২০১৯ তারিখে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। তবে মুক্তিযোদ্ধা, প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে বয়স ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য। এ ক্ষেত্রে কোনো এফিডেভিট গ্রহণযোগ্য নয়।

আবেদন প্রক্রিয়া : এই পদগুলোয় আবেদনের জন্য http://acc.teletalk.com.bd এই ঠিকানায় প্রবেশ করে অনলাইনে ফরম পূরণ করে আবেদন করতে হবে। অনলাইনে নির্ভুলভাবে আবেদনপত্র সাবমিট করা হলে প্রার্থী ইউজার আইডিসহ ছবি এবং স্বাক্ষরযুক্ত একটি অ্যাপ্লিকেন্টস কপি পাবেন। ইউজার আইডি নম্বরটি ব্যবহার করে ৭২ ঘণ্টার মধ্যে টেলিটকের মাধ্যমে পরীক্ষার ফি এসএমএস করে পাঠাতে হবে। পরীক্ষার সময়, তারিখ ও স্থান প্রার্থীদের এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। মৌখিক পরীক্ষার সময় সব সনদপত্রের মূলকপি দেখাতে হবে এবং আবেদনপত্রের প্রিন্টকপিসহ সত্যায়িত একসেট ফটোকপি জমা দিতে হবে।

আবেদনের সময়সীমা : ইতিমধ্যে শুরু হয়ে গেছে আবেদন প্রক্রিয়া, অনলাইনে আবেদন করা যাবে ২০ সেপ্টেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬টা পর্যন্ত।