উদ্যোগ

মানুষের জন্য...

প্রকাশ: ০১ সেপ্টেম্বর ২০১৮      

গোলাম কিবরিয়া

বিভিন্ন সামাজিক উদ্যোগ গ্রহণ করে দারিদ্র্য বিমোচনে উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করে যাচ্ছেন গাজীপুর মহানগর গোল্ডেন ড্রিমস অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সাইফুল ইসলাম। বৃক্ষরোপণ থেকে শুরু করে হতদরিদ্র কৃষক, কখনও এতিম, শারীরিক প্রতিবন্ধীদের পাশে থেকে বিভিন্ন মানবিক কাজ করে যাচ্ছেন তিনি।

ছেলেবেলায় স্কুলে যাওয়ার সময় রাস্তা দিয়ে হেঁটে যেতে ক্লান্ত হয়ে পড়তাম, মনে হতো রাস্তার দুই পাশে যদি গাছ থাকতো তাহলে ছায়ায় এতটা কষ্ট হতো না। তখন থেকেই মূলত ইচ্ছা জাগে বৃক্ষরোপণ করার, এভাবেই তাঁর স্বপ্ন যাত্রার সূচনার কথা বলছিলেন সাইফুল ইসলাম। এর পর আর থেমে থাকেননি, একটানা ২৫ বছর শুধু বৃক্ষরোপণে সীমাবদ্ধ থাকেনি তার কাজ, মানবসেবায় কাজ করে গেছেন নিরলসভাবে।

যখনই শোনেন মানুষের কষ্টের কথা, তখনই সাধ্যমতো চেষ্টা করে গেছেন তাদের সেই কষ্ট লাঘব করতে। একবার জানতে পারেন বাবা-মাহীন দুটি এতিম শিশুর কষ্টের কথা। মাথা গোঁজার ঠাঁইহীন বাচ্চা দুটি শীতের সময় সীমাহীন কষ্ট নিয়ে রাতযাপন করছিল। ঘটনা শোনার পর সাইফুল সশরীরে তাদের দেখার জন্য সেখানে যান। তাদের কষ্ট দারুণভাবে নাড়া দেয় সাইফুলকে। শিশু দুটির জন্য ঘর নির্মাণ করে দেওয়ার উদ্যোগ নেন। মাত্র এক মাস সময়ে বাড়িটির নির্মাণ কাজ সম্পন্ন হয়। ২০১৬ সালের ৪ নভেম্বর শিশু দুটির হাতে বাড়িটি হস্তান্তর করেন। এতিম শিশুদের ঘর নির্মাণ করে দিয়ে যে কাজ সাইফুল শুরু করেছিলেন তা থেমে থাকেনি। পাশাপাশি উদ্যোগ নেন অসহায় ও গৃহহীন মানুষের জন্য তিনি গাজীপুরের ৫৭টি ওয়ার্ডে ৫৭টি বাড়ি নির্মাণের। এরই মাঝে গাজীপুরের বিভিন্ন ওয়ার্ডে আরও বাড়ি নির্মাণ করে দিয়েছেন পঙ্গু মুক্তিযোদ্ধা ও বিধবা নারীদের জন্য। গাজীপুর মহানগরীর কোনাবাড়ী বাইমাইল (১২নং ওয়ার্ড) এলাকায় গোল্ডেন ড্রিমস অ্যাসোসিয়েশনের উদ্যোগে হতদরিদ্র মনু মিয়াকে ৫ শতাংশ জমিসহ আধাপাকা বাড়ি উপহার দেন। সাইফুল বলেন, আমি বিভিন্ন ওয়ার্ডে এরই মধ্যে জমিসহ ২০টি আধাপাকা বাড়ি উপহার দিয়েছি। তিনি আরও বলেন, আমার এ কাজটি ধারাবাহিকভাবে চলমান থাকবে।

এমনই আরেকটি ঘটনা গাজীপুর সিটির ৩৮নং ওয়ার্ডের দক্ষিণ খাইলকুর বাহার মার্কেট এলাকায় একটি টিনশেড বিল্ডিং নির্মাণ করে তা 'বঙ্গবন্ধু হাউস' নামে একটি দুস্থ পরিবারের মাঝে হস্তান্তর করেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে জাতীয় শোক দিবসে দুস্থ পরিবারের মাঝে হস্তান্তর করা হয় ঘরটি। খাইলকুর এলাকায় দুই রুমবিশিষ্ট এই বাড়িটি বুধবার দুপুরে আনুষ্ঠানিকভাবে বুঝে নেয় শাহ আলম নামে স্থানীয় এক দুস্থ পরিবার। এ বিষয়ে সাইফুল ইসলাম বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ২০২০ সালের ১৭ মার্চে মধ্যে গাজীপুর মহানগরে ১০০টি বাড়ি নির্মাণ করে মুক্তিযোদ্ধা, প্রতিবন্ধী, এতিম, বিধবা ও সুবিধাবঞ্চিতদের জন্য 'বঙ্গবন্ধু হাউস' নামে হস্তান্তর করা হবে।

গাজীপুর সিটি করপোরেশনের ৩১নং ওয়ার্ডের ধীরাশ্রম গজারিয়া গোরস্তানের পাশেই ছিল বিধবা আনোয়ারা বেগমের একটি টিনের ঘর। কয়েক মাস আগে হঠাৎ কয়েলের আগুন লেগে পুড়ে যায় তার ওই ছোট্ট টিনের ঘরটি। সেই আগুন শুধু আনোয়ারা বেগমের ঘর পুড়িয়ে দেয়নি, পুড়িয়ে দিয়েছিল তার জীবন ও স্বপ্ন। স্বামীহারা বিধবা আনোয়ারার ওই ঘরটি ছিল তার মাথা গোঁজার একমাত্র ঠাঁই, যখন তাও পুড়ে যায় তার মাথায় যেন আকাশ ভেঙে পড়ল। আনোয়ারার গাছের নিচে মাথা গোঁজা ছাড়া কোনো পথ খোলা ছিল না। এই করুণ অবস্থায় তাকে সাহায্য করতে কেউ এগিয়ে আসেনি। এরই মধ্যে কেটে যায় দেড় থেকে দুই মাস। গত ২৮ মে স্থানীয় সরকারি স্টু্কলের একটি প্রোগ্রামে প্রধান অতিথি হয়ে এলেন সাইফুল ইসলাম। অনুষ্ঠান চলাকালে তিনি জানতে পারেন আনোয়ারার বাড়ি হারানোর ঘটনাটি। ওই মুহূর্তে অনুষ্ঠান ছেড়ে ওই নারীর সঙ্গে দেখা করতে যান। তাকে কথা দেন তার বাড়িটি বানিয়ে দেবেন। ইতিমধ্যে বাড়িটির নির্মাণ কাজও শেষ হয়েছে।

সাইফুল ইসলামের মতো দায়িত্ব নিয়ে আমাদের দেশের অধিকারবঞ্চিত এই মানুষগুলোর পাশে যদি সমাজের সামর্থ্যবান মানুষেরা এসে দাঁড়ান, তবে সত্যিই একদিন সুন্দর হবে আমাদের এই বাংলাদেশ।

পরবর্তী খবর পড়ুন : বুনন শিল্পী ইলোরা

অল্প রানের রোমাঞ্চে জয় কুমিল্লার

অল্প রানের রোমাঞ্চে জয় কুমিল্লার

মিরপুরে মঙ্গলবার দিনের দ্বিতীয় ম্যাচের উইকেট সহজ ছিল না। শক্ত ...

ইজতেমা নিয়ে আদালতে আসা লজ্জার: হাইকোর্ট

ইজতেমা নিয়ে আদালতে আসা লজ্জার: হাইকোর্ট

বিশ্ব ইজতেমার আয়োজন নিয়ে তাবলিগ জামাতের নেতৃত্বের দ্বন্দ্বে সংঘর্ষ ও ...

আ'লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু বুধবার

আ'লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু বুধবার

কিশোরগঞ্জ-১ আসনে জাতীয় সংসদ নির্বাচন এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনে ...

নৈশকোচের ধাক্কায় প্রাণ গেল ২ জনের

নৈশকোচের ধাক্কায় প্রাণ গেল ২ জনের

গাইবান্ধার গোবিন্দগঞ্জে ব্যাটারিচালিত অটোরিকশায় যাত্রীবাহী নৈশকোচের ধক্কায় ২জন নিহত হয়েছেন। এ ...

টেকনাফে দু'দিনে ধরা পড়েছে দেড়শ' টন ইলিশ

টেকনাফে দু'দিনে ধরা পড়েছে দেড়শ' টন ইলিশ

পূর্ণিমার জোয়ারে সাগরে জাল ফেলেই প্রচুর ইলিশ পাচ্ছেন জেলেরা। গত ...

আর সংসদ নির্বাচন না করার ঘোষণা শামীম ওসমানের

আর সংসদ নির্বাচন না করার ঘোষণা শামীম ওসমানের

আগামীতে আর সংসদ নির্বাচনে অংশ নেবেন না বলে ঘোষণা দিয়েছেন ...

নির্বাচনে পরাজয়ে বিএনপির শৃঙ্খলা ভেঙ্গে গেছে: বি চৌধুরী

নির্বাচনে পরাজয়ে বিএনপির শৃঙ্খলা ভেঙ্গে গেছে: বি চৌধুরী

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে পরাজয়ের কারণে বিএনপির শৃঙ্খলা ভেঙ্গে ...

এরশাদ সুস্থ আছেন: জাতীয় পার্টি

এরশাদ সুস্থ আছেন: জাতীয় পার্টি

জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ সুস্থ আছেন বলে দলটির ...