ফটোগ্রাফি নিয়ে চাঁটগার ছবিয়াল

পাঠক ফিচার

প্রকাশ: ১২ জানুয়ারি ২০১৯      

ইমরান হোসাইন

কালুরঘাট ব্রিজ। একটা সিটি বাস থেকে নামল ২০-২৫ জনের একটা দল, সবার কাঁধে ঝুলছে ক্যামেরা। একজন সংক্ষিপ্ত করে ব্রিফিং দিলেন আশপাশে কী আছে, কতদূর যাবেন, কতক্ষণ থাকবেন, এরপর কয়টায় শেষ হবে ইত্যাদি। এরপর শুরু হলো ক্যামেরা হাতে ঘোরাঘুরি। কেউ ব্রিজের নিচে ট্রাকে শ্রমিকদের বালু উঠানোর ছবি তুলতে ব্যস্ত, কেউ ক্যামেরা তাক করেছেন নদীতে বয়ে চলা নৌকার দিকে। নদীর ধারে হাঁটতে হাঁটতে সবাই ঢুকে পড়ল পার্শ্ববর্তী গ্রামে। তাদের সাংবাদিক ভেবে গ্রামবাসী বলতে শুরু করল নানারকম সমস্যার কথা। কেউ এগিয়ে এসে আবদার করেন, 'একটা ছবি তুলে দেন প্লিজ! চাটগাঁর ছবিয়ালের সদস্যদের এমন অভিজ্ঞতা পুরনো নয়।

কেবল কালুরঘাট নয়, বটতলী রেলওয়ে স্টেশন, রিয়াজউদ্দিন বাজার, সিআরবি, ফিশারি ঘাটসহ চট্টগ্রামের যে কোনো জায়গায় হঠাৎ কখনও আপনার দেখা হয়ে যেতে পারে ছবিয়াল দলটির সঙ্গে। ২০১৭ সালে যাত্রা শুরু করা সংগঠনটির ফেসবুকে সদস্যসংখ্যা বর্তমানে সাড়ে ছয় হাজারেরও বেশি। সদস্যদের নিয়ে নানান আয়োজন থাকে বছরজুড়ে। কেমন আয়োজন? নিয়মিত ফটোগ্রাফি-বিষয়ক কর্মশালা, ফটো আড্ডা, আর্টিস্ট টক, ফটো ওয়াক- বললেন সংগঠনের প্রতিষ্ঠাতা অ্যাডমিন মুহাম্মদ রুবেল।

ফটো আড্ডা বা ফটো ওয়াক ব্যাপারগুলো কী, সেটা বুঝিয়ে বলেন সংগঠনের আরেকজন অ্যাডমিন মঈন চৌধুরী। সুযোগ পেলেই দল বেঁধে ছবি তুলতে বের হওয়াকে তারা বলেন ফটো ওয়াক। চেনা শহরটাকেও যে কত ভিন্ন ভিন্ন চোখে দেখা যায়, তারই প্রমাণ মেলে এই 'ছবি হণ্টন' থেকে। একই জায়গা অথচ একেকজন ছবিয়ালের ক্যামেরায় ফুটে ওঠে একেক রূপ। ফটো আড্ডায় আলাপ হয় নিজেদের তোলা ছবিগুলো নিয়ে। ভুল করলে হয় সমালোচনা, ভালো ছবি তুললে করা হয় প্রশংসা। অভিজ্ঞরা দেন নতুনদের দিকনির্দেশনা ও পরামর্শ।

এসব কার্যক্রমের ফলাফলও হাতেনাতে পাচ্ছেন চাটগাঁর ছবিয়ালের সদস্যরা। সংগঠনের অ্যাডমিন কাজী মো. জহিরুল ইসলামের অর্জনের কথা বলতে গিয়ে বলেন প্রতিষ্ঠার পর থেকে জাতীয় ও আন্তর্জাতিক অনেক প্রতিযোগিতায় প্রথম পুরস্কারসহ অনেক অ্যাওয়ার্ড জয় করেছে আমাদের সদস্যরা।

কিন্তু এত কিছুর লক্ষ্যটা আসলে কী? তাদের কথার সারসংক্ষেপ হলো- ছবি তুলতে হলে ভালোবাসাটা জরুরি, ছবির জন্য ভালোবাসা থাকলে এ পথে যে কেউ-ই সহজেই এগোতে পারবেন। তরুণ ছবিয়ালের মাঝে সেই ভালোবাসার বোধ তৈরি করতে, তাদের উৎসাহিত করতে এবং যারা নতুন ফটোগ্রাফিতে আসতে চায়, তাদের সঠিকভাবে গাইডলাইন দেওয়াই আমাদের লক্ষ্য। আর বর্তমানে ফটোগ্রাফি একটি বড় শক্তি, এর মাধ্যমে আমরা সমাজে ইতিবাচক পরিবর্তন ও সমাজ বিনির্মাণে কাজ করতে চাই। বিশ্ববাসীর কাছে আমাদের এই অপরূপ বাংলাদেশকে নতুনভাবে সুন্দর করে উপস্থাপন করতে চাই। এই লক্ষ্যেই কাজ করছে চাটগাঁর ছবিয়াল।
সারার সঙ্গে ডেটে যেতে আগ্রহী কার্তিক

সারার সঙ্গে ডেটে যেতে আগ্রহী কার্তিক

কিছুদিন আগে করন জোহরের টিভি শো ‘কফি উইথ করন’ অনুষ্ঠানে ...

সোহরাওয়ার্দী উদ্যানে গণতন্ত্র হত্যার উৎসব করা হয়েছে: রিজভী

সোহরাওয়ার্দী উদ্যানে গণতন্ত্র হত্যার উৎসব করা হয়েছে: রিজভী

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, ভুয়া নির্বাচনকে ...

লালপুরে ওয়ার্ড কাউন্সিলরকে কুপিয়ে হত্যা

লালপুরে ওয়ার্ড কাউন্সিলরকে কুপিয়ে হত্যা

নাটোরের লালপুর উপজেলার গোপালপুর পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর জামিরুল ইসলামকে ...

কার সঙ্গে একান্তে সময় কাটাচ্ছেন মোনালিসা

কার সঙ্গে একান্তে সময় কাটাচ্ছেন মোনালিসা

ভারতের কলকাতার জনপ্রিয় ওয়েব সিরিজ ‘দুপুর ঠাকুরপো’র দ্বিতীয় সিজনের ঝুমা ...

চিকিৎসার জন্য সিঙ্গাপুর গেলেন এরশাদ

চিকিৎসার জন্য সিঙ্গাপুর গেলেন এরশাদ

নিয়মিত মেডিকেল চেকআপের জন্য সিঙ্গাপুর গেছেন জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান ...

মোদির বক্তৃতায় অনুপ্রাণিত আমির

মোদির বক্তৃতায় অনুপ্রাণিত আমির

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশংসায় পঞ্চমুখ হলেন বলিউডের জনপ্রিয় অভিনেতা ...

হলি আর্টিজানে হামলার জন্য অস্ত্র ও অর্থ জোগাড় করেন রিপন

হলি আর্টিজানে হামলার জন্য অস্ত্র ও অর্থ জোগাড় করেন রিপন

রাজধানীর গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলার আগে মামুনুর রশিদ রিপন ...

'ভালবেসেছিলাম, কিন্তু সম্পর্কগুলো ব্যর্থ ছিল'

'ভালবেসেছিলাম, কিন্তু সম্পর্কগুলো ব্যর্থ ছিল'

টালিউড অভিনেত্রী স্বস্তিকা অভিনীত ‘শাহজাহান রিজেন্সি’ ছবিটি মুক্তি পেয়েছে গত ...