বইমেলা ২০২১ উপলক্ষে নতুন বই প্রকাশিত হতে শুরু করেছে। প্রবন্ধ, নিবন্ধ, গল্প, উপন্যাস, কবিতা, শিশুসাহিত্য, ভ্রমণ, আত্মজীবনী- এমন বিচিত্র সব বই আর বর্ণিল প্রচ্ছদে মেলায় আসার প্রস্তুতি নিয়েছে প্রচুর বই। নতুন কিছু বইয়ের খবর ও প্রচ্ছদ এখানে পত্রস্থ হলো...

উপন্যাস-গল্প

বাতাসে বইঠার শব্দ- হরিশংকর জলদাস, প্রথমা প্রকাশন।। গোপন একটি নাম- বিশ্বজিৎ চৌধুরী, প্রথমা প্রকাশন।। পাবলো নেরুদাকে নিয়ে উপন্যাস দ্য পোস্টম্যান- সাগুফতা শারমীন তানিয়া, প্রথমা প্রকাশন।। উজানবাঁশি-স্বকৃত নোমান, পাঞ্জেরী পাবলিকেশন্স।। তোমার নামে সন্ধ্যা নামে- সাদাত হোসাইন, অন্যপ্রকাশ।। অপারেশন নীলাঞ্জনা- মুহম্মদ জাফর ইকবাল, অনুপম প্রকাশনী।। তুমি একটু কেবল বসতে দিও কাছে- সুমন্ত আসলাম, অন্যপ্রকাশ।। পুরুষ, পিতৃত্ব ও অন্যান্য গল্প- রাজীব নূর, বাতিঘর।। গভীর দুপুরে সশস্ত্র নির্জন- ইমতিয়ার শামীম, নাগরী প্রকাশনী।। কুহুকথন- শানজানা আলম, পাললিক সৌরভ।। মাতৃত্ব- আমিনা তাবাস্‌সুম, বিদ্যানন্দ প্রকাশনী।। আট রকমের গল্প- দেওয়ান শামসুর রকিব, বেহুলাবাংলা প্রকাশন।। লৌকিক গল্পের বই- শেখর দেব, দাড়িকমা প্রকাশনী।। জলপরী ও নূহের নৌকা- ঝর্না রহমান, কথাপ্রকাশ।। একলা মেঘের চিঠি- আফসানা বেগম, কথাপ্রকাশ।। করোনার দিনে জ্ঞানী তৈল সিং- আবু হেনা মোরশেদ জামান, আগামী প্রকাশনী।। কেরালা কলিং- ডি.অমিতাভ, অনিন্দ্য প্রকাশ।

কবিতা

আমি অন্য আর কেউ- নাসির আহমেদ, দি রয়েল পাবলিশার্স।। নির্জনতা শুয়ে আছে সমুদ্র প্রহরায়- ওবায়েদ আকাশ, শালুক।। খাঁচার কথা- ইমতিয়াজ হাসান শাহরিয়ার, বুকিশ পাবলিকেশন্স।। ভুল সাইরেন বেজে ওঠে- আনোয়ার কামাল, এবং মানুষ প্রকাশনী।। ভেতরিন লুকিয়ে হলে সঙ্গে- অরবিন্দ চক্রবর্তী, বেহুলাবাংলা প্রকাশন।। দীর্ঘ কবিতায় পিতা তুমি- দুখু বাঙাল সম্পাদিত, অনিন্দ্য প্রকাশ।। যদি ভালোবাসা যেতে বলে- রুদ্র গোস্বামী, অনিন্দ্য প্রকাশ।। জোছনার কফিন- জামশেদ নাজিম, অনিন্দ্য প্রকাশ।। এক পুঁটলি ছড়া- নিরঞ্জন হীরা, টাঙ্গন।। প্রেমে অপ্রেমে- অদিতি রায়, টাঙ্গন।। অদম্য নিরুদ্দেশ-পরিমল রায়, টাঙ্গন।। জ্বর ও নজর- ভাগ্যধন বড়ুয়া, শালুক।। সিজোফ্রেনিক রাখাল বালিকা ও মনের বাঘ- মাহফুজ আল-হোসেন, শালুক।। ভালোবাসি বাংলার মাটি- জিনাত আরা, আগামী প্রকাশনী।।

প্রবন্ধ-নিবন্ধ, গবেষণা

বঙ্গবন্ধু-মুক্তিযুদ্ধ- বেলাল চৌধুরী, আগামী প্রকাশনী।। রবীন্দ্রনাথের এশিয়া দর্শন- বেগম আকতার কামাল, কথাপ্রকাশ।। তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের উপন্যাস সমাজ ও রাজনীতি- ভীষ্ফ্মদেব চৌধুরী, কথাপ্রকাশ।। কোভিড-১৯ করোনাভাইরাস যা জানা দরকার- মূল: ড. মাইকেল মোসলি-ভাষান্তর; আবুল বাসার, প্রথমা প্রকাশন।। আমার অভিধান- আনিসুজ্জামান, প্রথমা প্রকাশন।। বাংলার মধ্যবিত্তের আত্মবিকাশ (প্রথম ও দ্বিতীয় খণ্ড)- কামরুদ্দীন আহমদ, প্রথমা প্রকাশন।। অপারেশন ভারতীয় হাইকমিশন- মহিউদ্দিন আহমদ, প্রথমা প্রকাশন।। তাজউদ্দীন আহমদের ডায়েরি ১৯৪৭-৪৮- সিমিন হোসেন রিমি, প্রথমা প্রকাশন।। জহির রায়হান অনুসন্ধান ও ভালোবাসা- মতিউর রহমান, প্রথমা প্রকাশন।। মুক্তিযুদ্ধের অমূল্য দলিল- অ্যাডভোকেট জাকিয়া তাবাস্‌সুম জুঁই, টাঙ্গন প্রকাশনী।। বুদ্ধদেব বসুর সাহিত্যসমালোচনা মতাদর্শ ও গদ্যশৈলী- মুনিরা সুলতানা, কথাপ্রকাশ।। আত্মোন্নয়নে আধ্যাত্মিকতা- ইয়াসমিন রশিদ, কথাপ্রকাশ।। ভাষণ অথবা একটি কবিতার গল্প- মুস্তাফিজ শফি, কথাপ্রকাশ।। বিদ্যাসাগরের ইহজাগতিকতা ও অন্যান্য- রাজীব সরকার, কথাপ্রকাশ।। প্রিয় প্রবন্ধ- ভীষ্ফ্মদেব চৌধুরী, কথাপ্রকাশ।। শতবর্ষে বঙ্গবন্ধু ও বিবিধ ভাবনা- রামেন্দু মজুমদার, কথাপ্রকাশ।। কয়েকজন বাংলাদেশি কবি শিল্পী ও সাহিত্যকর্মী- আহমদ রফিক, অনিন্দ্য প্রকাশ।। টুকরো লেখার গাথা- পিয়াস মজিদ, পাললিক সৌরভ।। ড্যাডি সমগ্র- সাহাদাত পারভেজ, পাঠক সমাবেশ।। অতীশ দীপঙ্কর রচনাবলি- অনুবাদ ও সম্পাদনা: রায়হান রাইন, প্রথমা প্রকাশন।। কেমন আছে পশ্চিমবঙ্গের মুসলমান- মিলন দত্ত, প্রথমা প্রকাশন।

মুক্তিযুদ্ধ

৭১-এর আকরগ্রন্থ- সালেক খোকন, কথাপ্রকাশ।। যুদ্ধদিনের গদ্য ও প্রামাণ্য- সালেক খোকন, কথাপ্রকাশ।। রক্ত অশ্রু বিজয় স্মৃতিময় একাত্তর- মাসহুদা ইয়াসমিন, আগামী প্রকাশনী।। বঙ্গবন্ধুর কলকাতা জয়- জয়দীপ দে, কবি প্রকাশনী।

জীবনী, ভ্রমণ, ইতিহাস, অনুবাদ, বিজ্ঞান ও রম্য

ত্রিপুরার কথা- মযহারুল ইসলাম, কথাপ্রকাশ।। আমার একজন মানুষ- ধ্রুব এষ, জিনিয়াস পাবলিকেশন্স।। যুদ্ধোত্তর থেকে করোনা কাল বাংলাদেশের পঞ্চাশ বছরের রাজনৈতিক অর্থনীতি ১৯৭১-২০২০- রাশেদ আল মাহমুদ তিতুমীর, প্রথমা প্রকাশন।। মাতৃভাষা ও বাংলাভাষা আন্দোলন- আলী ছায়েদ, টাঙ্গন প্রকাশনী।। ইতিহাস ঐতিহ্যে ঘুঘুডাঙ্গার জমিদার- আজহারুল আজাদ জুয়েল, টাঙ্গন প্রকাশনী।। সুন্দরবনে বাঘের সন্ধানে- মনিরুল খান, প্রথমা প্রকাশন।

শিশু-কিশোর, গোয়েন্দা, বৈজ্ঞানিক কল্পকাহিনি

প্যারাসাইকোলজি দ্য গ্রেট বুল্টুদা- মুহম্মদ মনিরুল হুদা, কথাপ্রকাশ।। জিতু ও এলিয়েন বন্ধু- তারেকুর রহমান, দাঁড়িকমা।। মহিষমতি সমীকরণ- নাঈম হোসেন ফারুকী, প্রান্ত প্রকাশন।। স্টিলহার্ট- প্রান্ত ঘোষ দস্তিদার, আফসার ব্রাদার্স।। ত্রিনিয়া- নাবিলা আনজুম জামান, এবং মানুষ প্রকাশনী।। চোখের জাদু- শরিফুল ইসলাম ভুঁইয়া, বাতিঘর।। দ্যা স্টোরিজ অব ইবিস- বিমুগ্ধ সরকার রক্তিম, আফসার ব্রাদার্স।

মন্তব্য করুন