আমাদের সাহিত্য-সাংস্কৃতিক চেতনার বিকাশে একুশে ফেব্রুয়ারি যেন হাজার তারের এক বীণা। একুশকে কেন্দ্র করে রচিত হয়েছে হাজারো গান, কবিতা, নাটক, গল্প, উপন্যাস আর প্রবন্ধ।

একুশের প্রেরণায় প্রথম সৃষ্টি একটি কবিতা। লিখেছিলেন চট্টগ্রামের সর্বদলীয় ভাষা সংগ্রাম পরিষদের আহ্বায়ক এবং সীমান্ত পত্রিকার সম্পাদক কবি মাহবুল উল আলম চৌধুরী। একুশের ঘটনার দিনই লিখেছিলেন- 'কাঁদতে আসিনি ফাঁসীর দাবী নিয়ে এসেছি' কবিতাটি। কবিতাটি ওই রাতেই চট্টগ্রামের কোহিনূর ইলেকট্রিক প্রেসে গোপনে ছাপানো হয় এবং পরদিন লালদীঘি মাঠে অনুষ্ঠিত জনসভায় পাঠ ও বিলি করা হয়। ২১ ফেব্রুয়ারি নিয়ে প্রথম গান ভাষাসংগ্রামী গাজীউল হকের লেখা 'ভুলব না ভুলব না এই একুশে ফেব্রুয়ারি।' আর একুশের অনন্য সৃষ্টি আবদুল গাফ্‌ফার চৌধুরীর লেখা গান 'আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি'- আমাদের সাংস্কৃতিক চেতনার বিকাশে সঞ্জীবনিসুধার মতোই প্রেরণাদায়ক।

একুশের সাহিত্য-সাংস্কৃতিক অগ্রগতিতে একুশের সংকলনগুলোর রয়েছে অনন্য ভূমিকা। হাসান হাফিজুর রহমান সম্পাদিত একুশের প্রথম সংকলন 'একুশে ফেব্রুয়ারি' প্রকাশিত হয়েছিল ১৯৫৩ সালে। সংকলনটিতে প্রকাশিত হয় একুশের কবিতা, প্রবন্ধ, গল্প, গান ইত্যাদি। একুশের কবিতার আরেকটি বিশিষ্ট সংকলন হচ্ছে বাংলা একাডেমি থেকে ১৯৮৩ সালে প্রকাশিত 'একুশের কবিতা'। ১৯৫৩ থেকে ১৯৯৯ পর্যন্ত একুশ নিয়ে লেখা ১১৫ জন কবির ১৩২টি কবিতা এতে সংকলিত হয়।

একুশের গল্প-রচনার সূত্রপাত হাসান হাফিজুর রহমান সম্পাদিত 'একুশে ফেব্রুয়ারি'কে কেন্দ্র করে। এ সংকলনে প্রকাশিত একুশের গল্পকাররা হচ্ছেন- শওকত ওসমান, সাইয়িদ আতীকুল্লাহ, আনিসুজ্জামান, সিরাজুল ইসলাম ও আতোয়ার রহমান। একুশের গল্পের প্রথম ও একমাত্র উল্লেখযোগ্য সংকলন রশীদ হায়দার সম্পাদিত 'একুশের গল্প'। ১৯৮৪ সালে বাংলা একাডেমি থেকে প্রকাশিত হয়। এই সংকলনে একুশ নিয়ে লেখা তিন দশকের প্রতিনিধিত্বশীল গল্প স্থান পায়।

ভাষা আন্দোলন দানা বেঁধে ওঠার সময়েই এ বিষয়ে নাটক লেখা হয়েছে। ১৯৫১ সালে লেখা আসকার ইবনে শাইখের নাটকটির নাম 'দুর্যোগ'।

আসকার ইবনে শাইখ ভাষা আন্দোলনের সহযোদ্ধাদের নিয়ে লিখেছেন আরেকটি নাটক। নাটকটির নাম যাত্রী। ১৯৫৩ সালের একুশে ফেব্রুয়ারিতে মুনীর চৌধুরীর লেখা বিখ্যাত 'কবর' নাটকের প্রথম অভিনয় হয়েছিল ঢাকা কেন্দ্রীয় কারাগারে। পরের বছর কার্জন হলে অনুষ্ঠিত সাহিত্য সম্মেলনে নাটকটি অভিনীত হয়। ভাষা আন্দোলন নিয়ে আরও কয়েকটি উল্লেখযোগ্য নাটকের মধ্যে রয়েছে- মমতাজ উদদীনের 'বিবাহ', মিলন চৌধুরীর পথনাটক 'যায় দিন ফাগুনের দিনে' শোভাময় ভট্টাচার্যের 'একুশের ইতিবৃত্ত'। গ্রন্থাগারে প্রকাশিত না হলেও অভিনীত হয়েছে এমন নাটকও রয়েছে। রেজ্জাকুল হায়দারের হরমুজ আলীর একুশ, আলী আনোয়ারের বোবা মিনার, রফিউল কাদের রুবেলের ভাষা বদল ইত্যাদি।

ভাষা আন্দোলনের প্রসঙ্গ এসেছে বেশ কিছু উপন্যাসে। এ ক্ষেত্রে উল্লেখযোগ্য আতহার আহমেদের 'উন্মোচন' ও 'পিপাসা'। দিলারা হাশেমের 'ঘর মন জানালা', বাঙ্গাল আবু সাঈদের 'ব্যতিক্রম', আবু রুশদের 'নোঙর', আনিস সিদ্দিকীর 'মন না মতি', রাবেয়া খাতুনের 'রাজাবাগ শালিমার বাগ' ও আবদার রশীদের 'লঘুমেঘ'। একুশের ঘটনানির্ভর প্রথম উপন্যাস বা উপন্যাসোপম বড় গল্প সম্ভবত তা সেন রচিত 'লাল রং পলাশ'। এটি চট্টগ্রাম থেকে প্রকাশিত দ্বিমাসিক কলরোল পত্রিকায় ১৯৬৫ সালে প্রকাশিত হয়। ভাষা আন্দোলনের পটভূমিতে এবং এ আন্দোলনকে বিষয় করে লেখা প্রথম গুরুত্বপূর্ণ উপন্যাস ১৯৬৯ সালে জহির রায়হানের প্রকাশিত 'আরেক ফাল্কগ্দুন'। এই উপন্যাসকে একুশের প্রথম সার্থক উপন্যাস হিসেবে বিবেচনা করা হয়। ১৯৮১ সালে প্রকাশিত সেলিনা হোসেনের 'যাপিত জীবন' একুশের ঘটনাভিত্তিক উল্লেখযোগ্য আরেকটি উপন্যাস।

একুশের নানা প্রসঙ্গ নিয়ে লেখা হয়েছে অজস্র প্রবন্ধ। তার মধ্যে উল্লেখযোগ্য হিসেবে বিবেচনায় আনা যেতে পারে ১৯৭৬ সালে প্রকাশিত আবদুল হকের 'ভাষা আন্দোলনের আদিপর্ব'। পরিসরে ছোট হলেও ভাষা আন্দোলন নিয়ে লেখা মূল্যবান গ্রন্থ। ভাষা আন্দোলন নিয়ে লেখা অন্যান্য বইয়ের মধ্যে রয়েছে :বদরুদ্দীন উমরের 'ভাষা আন্দোলন ও অন্যান্য প্রসঙ্গ', বশীর আল হেলালের 'ভাষা আন্দোলনের ইতিহাস', রফিকুল ইসলামের 'শহীদ মিনার' ও 'বাংলা ভাষা সাহিত্য ও সাংস্কৃতিক আন্দোলন', হায়াৎ মামুদের 'অমর একুশে', মুস্তাফা নূরউল ইসলামের 'মাতৃভাষা চেতনা ও ভাষা আন্দোলন', হুমায়ুন আজাদের 'ভাষা আন্দোলন সাহিত্যিক পটভূমি', আহমদ রফিকের 'ভাষা আন্দোলন : ইতিহাস ও তাৎপর্য' এবং 'ভাষা আন্দোলনের কিছু স্মৃতি ও কিছু জিজ্ঞাসা', শামসুল আলম সাঈদের 'বাঙালি জীবনে একুশ', আবুল আহসান চৌধুরীর 'বাংলাদেশের সাহিত্য-সংস্কৃতি ও ভাষা আন্দোলন', বশীর আল হেলালের 'ভাষা আন্দোলনের এই মোহনায়'। এ প্রসঙ্গে উল্লেখ করতে হয় মুস্তাফা নূরউল ইসলাম, সেলিনা হোসেন, নূরুল ইসলাম ও মোবারক হোসেনের সম্পাদনায় ২০০০ সালে বাংলা একাডেমি থেকে প্রকাশিত 'অমর একুশে' প্রবন্ধ গ্রন্থটির নাম। এখানে পাঁচ দশকের প্রবন্ধ সংকলিত হয়েছে।

মন্তব্য করুন