নন্দন

নন্দন

সুন্দরের অপেক্ষায়

প্রকাশ: ০৭ ফেব্রুয়ারি ২০১৯

তানিয়া হক

সুন্দরের অপেক্ষায়

মৌসুমী হামিদ

'মানুষের জীবনের গল্পগুলো নানা চরিত্রের মধ্য দিয়ে তুলে ধরা হয়। তাই যখনই কোনো চরিত্র মানুষের মনে দাগ কাটে, তখন সরাসরি বলে দেয় আমার অভিনয় তাদের কেমন লাগে। অভিনয় মনঃপূত না হলে অনেক সময় তারা মুখে কিছু না বললেও বিভিন্ন মাধ্যমে আমাকে জানানোর চেষ্টা করে। যেজন্য বলব, দর্শকই কাজের প্রশংসাকারী ও সমালোচক। তাদের এ ভালো লাগা-মন্দ লাগা নিয়েই অভিনয় জীবনের পথ পরিক্রমা'- অভিনয় জীবন নিয়ে এমন কথা শোনালেন মডেল অভিনেত্রী মৌসুমী হামিদ।

মিডিয়ায় তার যাত্রা শুরু হয়েছিল 'লাক্স-চ্যানেল আই সুপারস্টার-২০১০' প্রতিযোগিতার মধ্য দিয়ে। জন্ম সাতক্ষীরা জেলার তালা উপজেলায়। প্রথম অভিনয় করেন প্রয়াত নির্মাতা খালিদ মাহমুদ মিঠুর 'বাংলা আমার মাতৃভাষা' নাটকে। তবে তার প্রথম প্রচারিত নাটক ছিল মুহম্মদ মোস্তফা কামাল রাজের 'বিয়োগ ফল'। ২০১২ সালকেই বলা চলে তার সর্বোচ্চ সফলতার বছর। কারণ, এই বছরে বেশ কয়েকটি ধারাবাহিক নাটকে অভিনয় করে জনপ্রিয়তা অর্জন করেন তিনি। দুই বাংলার ধারাবাহিক 'রোশনী'র নামভূমিকায় অভিনয় করে অন্যরকম হৈচৈ ফেলে দেন মৌসুমী। এরপর বহু দর্শকপ্রিয় নাটকেই তার দেখা মিলেছে।

সম্প্রতি ইন্দোনেশিয়ার বালিতে 'এমনও হয়' একক নাটকে চ্যালেঞ্জিং চরিত্রে অভিনয় করেছেন তিনি। সৈয়দ ইকবালের রচনায় এটি পরিচালনা করেছেন শাখাওয়াত মানিক। মৌসুমী হামিদ বলেন, 'এখানে আমি সারা চরিত্রে অভিনয় করেছি। সারাকে তার প্রেমিক ফাঁদে ফেলে ইন্দোনেশিয়ায় বিক্রি করে দেয়। এরপর শুরু হয় সারার চ্যালেঞ্জিং জীবন। সেই জীবনের নানা নাটকীয় মুহূর্তে পাশে দাঁড়ায় সহশিল্পী শ্যামল মাওলা ও নিলয় আলমগীর। এরা দু'জনে আমার খুব কাছের বন্ধু। শুটিংয়ের ফাঁকে হাসি-আনন্দে ভালোই সময় কেটেছে।' এটি ছাড়া ইন্দোনেশিয়ায় আসাদুজ্জামান ফুয়াদের পরিচালনায় আরও পাঁচটি নাটকে অভিনয় করেছেন তিনি।

"ক্যারিয়ারের শুরু থেকে সবসময়ই ভালো গল্পের প্রতি আমার অন্যরকম লোভ ছিল। এজন্য যখনই কোনো ভালো গল্পের নাটক কিংবা টেলিছবির অফার পাই, তখনই সানন্দে রাজি হই। সেরকমই এক গল্পের টেলিছবি 'মনে প্রাণে'। প্রিয়জনের টানে মানুষ কী না করে। ঝড়ের রাতে সাত সমুদ্র পাড়ি দিয়ে প্রিয়তমাকে এক পলক দেখতে ছুটে আসে প্রেমিক। প্রেমিকার হৃদয়ও ব্যাকুল হয়ে উঠে প্রেমিক বিরহে। সেসব চিত্রই ফুটে উঠেছে টেলিছবিতে। এটিতে দর্শক কিছুটা ভিন্নতার ছোঁয়া পাবেন- বললেন মৌসুমী হামিদ। নাটক ও টেলিছবিতে অভিনয়ের পাশাপাশি 'জালালের গল্প', 'ব্লাকমেইল' ও পূর্ণদৈর্ঘ্য 'প্রেমকাহিনী'সহ কয়েকটি ছবিতে অভিনয় দিয়ে নিজের জায়গা করে নিয়েছেন। সম্প্রতি তিনি 'কাঠগড়ায় শরৎচন্দ্র' ছবিতে অভিনয় করছেন। এটি নির্মাণ করছেন আরিফুর জামান। শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের জনপ্রিয় চরিত্রগুলো নিয়ে নির্মাণ হচ্ছে ছবিটি। এই ছবির 'রাজলক্ষ্মী' চরিত্রে অভিনয় করছেন মৌসুমী হামিদ। চরিত্রটি নিয়ে বেশ উচ্ছ্বসিত তিনি। কিছুদিন আগে অভিনয় করেছেন গাজী রাকায়েতের পরিচালনায় 'গোর' ছবিতে। এর শুটিং হয়েছিল দোহারের শাইনপুকুর গ্রামে। একসঙ্গে দুটি ভাষায় নির্মিত হয়েছে সরকারি অনুদানের এ ছবিটি। নাটক, চলচ্চিত্রে অভিনয়ের বাইরে মিউজিক ভিডিও ও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে তাকে মাঝে মাঝে দেখা যায়। গত বছরের শেষের দিকে 'আগুন-পানি' শিরোনামের একটি মিউজিক ভিডিওতে প্রথমবারের মতো আসিফের সঙ্গে অভিনয় করেছেন এই মডেল অভিনেত্রী। মিউজিক ভিডিওতে তাকে দেখা গেছে আন্ডারওয়ার্ল্ডের সদস্যের ভূমিকায়। এ ছাড়া 'অসম্ভাবিত' নামে একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে অভিনয় করেছেন।

এ প্রসঙ্গে মৌসুমী বলেন, 'স্ট্যান্ড ফর উইম্যান' নামে নারীদের ওপর অন্যায়ের প্রতিবাদ হিসেবে এটি নির্মিত হয়েছে। এর মাধ্যমে নির্যাতিত নারীদের পাশে দাঁড়াতে পেরেছি।