নন্দন

নন্দন


দূর অজানায়

প্রকাশ: ২০ ফেব্রুয়ারি ২০২০      

অনিন্দ্য মামুন

দূর অজানায়

ববি

ঢাকাই ছবির যে ক'জন নায়িকা এখন চলচ্চিত্রে ভালো করছেন, তাদের মধ্যে অন্যতম ইয়ামিন হক ববি। এই নায়িকা কিন্তু কখনোই ভাবেননি যে সিনেমায় তার কাজ করা হবে, অথচ করছেন। শুধু অভিনয়ই করছেন না, নায়িকা হিসেবে জনপ্রিয়তাও পেয়েছেন। ঢাকাই ছবির বড় বড় নায়কের বিপরীতে নায়িকা তিনি। নারীপ্রধান ছবিতে মুখ্য চরিত্রে অভিনয়ের কৃতিত্ব আছে তার ঝুলিতে। সেটা 'বিজলী' ছবি। ইফতেখার চৌধুরী পরিচালিত এ ছবিতে সুপার পাওয়ার এক নারীর চরিত্রে দেখা গেছে তাকে। বলা হয়, এ ধারার ছবি বাংলাদেশে এটিই প্রথম। ছবিটিতে নায়ক নয়, নায়িকাই মুখ্য। সেটা ববি। পুরো নাম ইয়ামিন হক ববি হলেও চলচ্চিত্রে ববি নামেই তার পরিচিতি। ঢাকাই চলচ্চিত্রের সিনেমার ব্যবসা নির্ভর করে নায়কের ওপর। কিন্তু অনেক নায়িকাই সেই প্রচলিত ধারণা ভাঙতে সক্ষম হয়েছেন। ববি তাদেরই একজন।

গত বছর তার অভিনীত 'বেপরোয়া' ছবিটি মুক্তি পায়। ওই বছর ঈদে মুক্তি পায় শাকিব খানের বিপরীতে তার অভিনীত 'নোলক' ছবিটিও। দেশের পাশাপাশি পশ্চিমবঙ্গের ছবিতেও কাজ করছেন ববি। বিজলীর পর আবারও তাকে দেখা যাবে অ্যাকশন ছবিতে। সম্প্রতি 'মুক্তি' নামে একটি ছবিতে চুক্তিবদ্ধ হলেন এ নায়িকা। এটি পরিচালনা করবেন ইফতেখার চৌধুরী। গত বছর জানানো হয়েছিল, ছবিটি এ বছর ৮ মার্চ নারী দিবসে মুক্তি পাবে। কিন্তু ছবিটির শুটিংই শুরু হয়নি এখনও। তাই মুক্তি পাওয়ার প্রশ্নই আসে না। বিষয়টি নিয়ে কথা হয় ববির সঙ্গে। তিনি বলেন, হয়তো ৮ মার্চ মুক্তি সম্ভব হবে না। কারণ ছবিটি নিয়ে এখনও প্রস্তুতি চলছে। এ ছাড়া আরও কিছু ঝামেলায় আটকে আছে। তবে শিগগিরই শুটিং শুরু হবে বলে জানান ববি।

পাশাপাশি একই নির্মাতার বন্ধ থাকা 'নীলিমা' ছবিটির কাজ চার বছর পর শুরু করতে যাচ্ছেন ববি। ২০১৫ সালের শুরুতে হয়েছিল ইফতেখার চৌধুরীর নীলিমা ছবির প্রি-প্রোডাকশনের কাজ। এরপর শুটিংও হয়েছিল। ইউরোপের দেশ মালটায় টানা অর্ধেক শুটিং হওয়ার পর হঠাৎ আটকে যায় ছবিটি। মাঝে ২০১৭ সালে ইউটিউবে প্রকাশ পায় নীলিমার টাইটেল গান। এরপরও ছবির বাকি অংশের শুটিং হয়নি। এ প্রসঙ্গে ববি বলেন, অবশেষে অপেক্ষার পালা শেষ হতে চলেছে। লন্ডনে শুটিংয়ের জন্য কাগজপত্র প্রস্তুত করছেন প্রযোজক। আশা করছি শিগগিরই শুরু হবে। ববি আরও বলেন, আমি সবসময় ছবির সংখ্যার চেয়ে মানের দিকে প্রাধান্য দিয়েছি। দর্শকরা আমাকে যে ভালোবাসা দিয়েছেন, ভালো কাজের মাধ্যমেই তার প্রতিদান দিতে চাই। আমার নতুন ছবিটি সবার ভালো লাগবে আশা করছি।

অভিনয়ের পাশাপাশি মানসম্পন্ন ছবি উপহার দেওয়ার লক্ষ্যে তিনি প্রযোজক হিসেবেও নাম লিখিয়েছেন। গড়ে তুলেছেন ববস্টার ফিল্মস নামে একটি প্রযোজনা সংস্থা। এ প্রযোজনা সংস্থার প্রথম ছবি বিজলী ব্যবসায়িক সফলতাও পেয়েছে। অভিনয়ের পাশাপাশি ভিন্নধর্মী কিছু কাজেও মাঝেমধ্যে দেখা যায় তাকে। তাই তো চলচ্চিত্র-সংশ্নিষ্ট অনেকে ববিকে বহুমাত্রিক অভিনেত্রী হিসেবে আখ্যা দিয়েছেন।

ইফতেখার চৌধুরীর 'খোঁজ :দ্য সার্চ' চলচ্চিত্রের মাধ্যমে রুপালি পর্দায় পা রাখেন ববি। প্রথম ছবিতে বাজিমাত। এর পরের গল্প তো কমবেশি সবারই জানা। রোমান্টিক, অ্যাকশন কিংবা কমেডি- সব ধারার চলচ্চিত্রেই ববি নিজেকে মানিয়ে নিয়েছেন খুব সহজে। সে ধারাবাহিকতার রেশ তার মধ্যে এখনও বিদ্যমান। চলচ্চিত্র ঘিরে যার ধ্যানজ্ঞান তার বেলায় এমনটা হওয়া খুব স্বাভাবিক। বর্তমানে তিনি অভিনয় করছেন বাংলাদেশের 'বৃদ্ধাশ্রম' ও ভারতের 'রক্তমুখী নীলা' ছবিতে। দুটি ছবির কাজ প্রায় শেষ। রক্তমুখী নীলা ছবিতে তার বিপরীতে অভিনয় করেছেন সব্যসাচী মিশরা। এটি পরিচালনা করছেন ভারতের জয়দীপ মুখার্জি। প্রায় এক দশকের অভিনয় ক্যারিয়ারের পথচলা নিয়ে তিনি বলেন, অভিনয়ের ক্ষেত্রে সব সময়ই চেষ্টা করি সেরা কিছু দেওয়ার। প্রয়োজনে রাতদিন পরিশ্রম করতে হলে তাও মাথা পেতে নেব। দর্শকদের অনেক ভালোবাসা ও উৎসাহে এতদূর আসতে পেরেছি। সবার ভালোবাসা নিয়ে এগিয়ে যেতে চাই আগামীর পথে। চলচ্চিত্রপ্রেমীদের উপহার দিতে চাই ভালো মানের কিছু ছবি।

অভিনয়ের বাইরে ব্যক্তিজীবনে চিত্রনায়িকা ববি ভ্রমণপিপাসু একজন মানুষ। অবসরে গাড়ি নিয়ে প্রায়ই তিনি বেরিয়ে পড়েন দূর অজানায় ...।