নন্দন

নন্দন

আগুনপাখির আমেনা

প্রকাশ: ০১ অক্টোবর ২০২০

অনিন্দ্য মামুন

আগুনপাখির আমেনা

মৌটুসী বিশ্বাস

অভিনয়ে বরাবরই ম্যারাথন গতিতে ছিলেন মৌটুসী বিশ্বাস। ক্যারিয়ারে খুব বেশি কাজ করেননি, আবার একেবারে কমও না। তার মতো সর্বদা কোয়ালিটি সম্পন্ন কাজের সঙ্গেই ছিল তার ক্যারিয়ার। মৌটুসী মনে করেন, ক্যারিয়ারের শুরুতে এসেই যারা প্রচুর কাজ করেন, তারা আবার দ্রুত হারিয়ে যান। মৌটুসী হারাননি। ফলে এখন টিভি নাটকের এক বিশ্বস্ত নাম মৌটুসী। এরই মধ্যে অভিনয়ে পার করেছেন দেড় যুগ। দীর্ঘ এ সময়ে তাকে নিয়ে নেই কোনো স্ক্যান্ডাল, নেই নির্মাতা বা দর্শকের অভিযোগ। কারণ, তার মূল শক্তি অভিনয়।

মৌটুসী বিশ্বাস অভিনীত ধারাবাহিক 'রূপালী জ্যোৎস্নায়' প্রচার হচ্ছে চ্যানেল আইয়ে। অভিনেতা তৌকীর আহমেদ পরিচালিত এ নাটকে নেতিবাচক চরিত্রে অভিনয় করেছেন তিনি। এমন চরিত্রে অভিনয়ের যৌক্তিক কারণও জানালেন তিনি। বললেন, চরিত্রে ভিন্নতা আনতেই এমন চরিত্রে অভিনয়। নাটকটিতে দর্শককে ভিন্ন কিছু দেখাতে চেয়েছেন নির্মাতা। আমরাও চেষ্টা করেছি ভালো কিছু করতে। যে কারণে এরই মধ্যে ধারাবাহিকটি দর্শক গ্রহণও করেছেন। এ নাটকের পাশাপাশি মৌটুসী বিশ্বাস প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের 'আগুনপাখি' উপন্যাস নিয়ে নির্মিত একটি ধারাবাহিকে অভিনয় করছেন। এ উপন্যাসের কেন্দ্রীয় চরিত্র আমিনার ভূমিকায় দেখা যাবে তাকে। এটি পরিচালনা করছেন পারভেজ আমিন। মৌটুসী বলেন, 'সব শিল্পীর সব কাজ মন মতো হয় না। এ কাজটি করে মন থেকে দারুণ আনন্দ পেয়েছি। কারণ, আমার অভিনীত আমেনা চরিত্রে অভিনয়ের অনেক সুযোগ ছিল। এ নাটকে আমাকে দেশভাগের আগে আমেনার তরুণ বয়স থেকে শুরু করে বৃদ্ধ বয়সের চরিত্রে দেখা যাবে। ফলে কাজটি আমার জন্য চ্যলেঞ্জিং ছিল।'

সময়ের সঙ্গে নিজেকেও বদলে নিয়েছেন মৌটুসী। টিভির পাশাপাশি সরব হয়েছেন অনলাইন প্ল্যাটফর্মেও। সম্প্রতি একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি। আবু শাহেদ ইমনের 'আড়াই মণ স্বপ্ন' নামের এই চলচ্চিত্রে দেখা যাবে, করোনার এ সময়ে একটি নিম্নবিত্ত পরিবারের গল্প। মৌটুসীর কাজের ফিরিস্তির মধ্যে আরও একটি কাজের খোঁজ পাওয়া গেল। নাম 'নায়িকার এক রাত'। তাসমিয়াহ আফরিন মৌর পরিচালনায় এতে একজন নায়িকার জীবনের একেকটি রাত কীভাবে যায়, তা তুলে ধরা হয়েছে। এতে মৌটুসী একক অভিনয় করেছেন।

মৌটুসী কাজের ক্ষেত্রে অনেক সচেতন। চিত্রনাট্য, চরিত্র নির্বাচন ও ভালো অভিনয়ের কারণেই তার আজকের এ অবস্থান।