নন্দন

নন্দন

শার্লিনের শুরু

প্রকাশ: ২২ অক্টোবর ২০২০

এমদাদুল হক মিলটন

শার্লিনের শুরু

শার্লিন

'রাত পোহালেই নতুন ভোর। খুশির দিন। প্রথম সিনেমা মুক্তি পাবে। এ যেন মহানন্দ। এই খুশির বার্তা পৌঁছে দিতে কয়েকদিন ধরে বেশ পরিশ্রম করতে হয়েছে। দীর্ঘ অপেক্ষার পালা শেষ। কাল দর্শক রায়ের জন্য অধীর আগ্রহে বসে আছি। তবে এতটুকু জোর দিয়ে বলতে পারি, সিনেমাটি দেখে দর্শক নিরাশ হবেন না'- কথাগুলো এক দমে বলেন অভিনেত্রী ও মডেল শার্লিন ফারজানা। তার অভিনীত 'উনপঞ্চাশ বাতাস' ছবিটি মুক্তি পেতে যাচ্ছে আগামীকাল। ছবিতে শার্লিনের নায়ক ইমতিয়াজ বর্ষণ। এ ছবির মাধ্যমেই তাদের দু'জনের অভিষেক ঘটতে চলেছে। ছবিটির নির্মাতা মাসুদ হাসান উজ্জ্বল। ছবির কাহিনি, চিত্রনাট্য, সংলাপ, শিল্প নির্দেশনা ও সংগীত পরিচালনা করেছেন পরিচালক নিজেই। এটিও তার পরিচালনায় প্রথম ছবি।

'উনপঞ্চাশ বাতাস'-এর পোস্টার ও ট্রেলারেও এমন শার্লিনকে ফুটিয়ে তোলা হয়েছে। ফলে ছবিটি নিয়ে দর্শকের অন্যরকম আগ্রহ তৈরি হয়েছে। ভৌতিক এবং রহস্যে ঘিরে রাখে পুরো ট্রেলার। তবে দৃশ্যধারণের জন্য নির্মাতার বেছে নেওয়া লোকেশনগুলো মুগ্ধ করেছে ট্রেলারেই।

নাটক ও টেলিছবিতে সু-অভিনয় দিয়ে এরই মধ্যে নিজের জাত চিনিয়েছেন শার্লিন। ছোটপর্দা থেকে হতে যাচ্ছেন বড়পর্দার নায়িকা। তাই অনেক ছাড় দিতে হয়েছে তাকে। প্রায় আড়াই বছর ধরে তাকে নাটক বা টেলিছবিতে দেখা যায়নি। শার্লিন বলেন, বড়পর্দায় নিজেকে দেখার আগে ছোটপর্দার অনুপস্থিতিটা ইচ্ছা করেই ছিল। প্রথমবার বড়পর্দায় আসছি। যেজন্য ছোটপর্দায় কোনো কাজ করিনি। অনেক নাট্যনির্মাতা আমাকে এই সময়ে ফোন করেছেন। সবাইকে 'না' করে দিতে হয়েছে। কারণ, নির্মাতার নিষেধ ছিল। পরিচালক বলে দিয়েছিলেন, বড়পর্দায় আসার আগে ছোটপর্দায় বিরতি থাকা দরকার। ছবি মুক্তির আগে যাতে তাকে কোথাও দেখা না যায়, তা নিশ্চিত করতে হবে। আমি নির্মাতার নির্দেশ অক্ষরে অক্ষরে মেনে চলেছি।

আলাপের শুরুতেই প্রথম ছবি নিয়ে বেশ উচ্ছ্বাস প্রকাশ করছিলেন শার্লিন। ছবিতে কাজের অভিজ্ঞতাও ছিল তার অন্যরকম। তিনি বলেন, খুব যত্ন নিয়ে কাজ করেছি। 'উনপঞ্চাশ বাতাস' নিয়ে যখন যে সমস্যার কথা বলা হয়েছে, আমি সঙ্গে সঙ্গে হাজির হয়েছি। অভিনয়ে একটুও ছাড় দিইনি। এই ছবিতে আমায় দেখা যাবে 'নীরা' চরিত্রে। চরিত্রটি ফুটিয়ে তুলতে চেষ্টা করেছি। বড়পর্দায় এই প্রথম নিজেকে দেখতে যাচ্ছি, জানি না দর্শক কীভাবে গ্রহণ করবেন। তবে ছবির নির্মাতা মাসুদ হাসান উজ্জ্বলের সঙ্গে কাজের অভিজ্ঞতা দারুণ হয়েছে। অনেক কিছু শিখতে পেরেছি। ফলে আমি বলব, ছবিটি ছিল আমার শিক্ষাসফর। সেই হিসেবে বলব, একটি ধাপ এগিয়েছি আমি। আমার লক্ষ্যই হচ্ছে সিনেমা। সিনেমাতেই নিজেকে প্রতিষ্ঠিত দেখতে চাই।

প্যান্টিন ইউ গড দ্য লুক প্রতিযোগিতায় বিজয়ী হওয়ার পর কাজ শুরু করলেও শার্লিন ফারজানা অমিতাভ রেজার গ্রামীণফোন ও গাজী শুভ্রর সিলন চায়ের বিজ্ঞাপন দিয়েই আলোচনায় উঠে আসেন। পরে ছোটপর্দায় অবস্থান পোক্ত করেন। এরপর শুধুই রচিত হয়েছে এগিয়ে যাওয়ার গল্প। সম্প্রতি এ অভিনেত্রী জীবনের নতুন অধ্যায়ে প্রবেশ করেছেন। গত বছরের সেপ্টেম্বর মাসে এহসানুল হকের সঙ্গে বাগদান হয়েছে। ২৩ নভেম্বর বিয়ে। নতুন জীবন প্রসঙ্গে তিনি বলেন, আসলে আমার প্রথম ছবি মুক্তির আগে বিয়ের সংবাদটি কাউকে দিতে চাইনি। এরপর যখন ছবিটির মুক্তির তারিখ চূড়ান্ত হলো, তখনই বিয়ের সংবাদটি সবাইকে দিলাম। সবাই আমাদের জন্য দোয়া করবেন, আমরা যেন সুখী হতে পারি।