পশ্চিমা পোশাকের ভিড়ে বলিউড অভিনেত্রীদের মাঝে মধ্যে বাঙালি সাজেও দেখা যায়। পশ্চিমা পোশাক ছেড়ে বলিউড তারকারা কপালে টিপ আর শাড়ি পরে বিভিন্ন আয়োজনে হাজির হন। আধুনিক ও স্মার্ট লুকের জন্য টিনএজার থেকে শুরু করে সব বয়সী নারীর মতো বলিউড তারকাদের পছন্দও শাড়ি। কারণ শাড়ি হলো নারীর ভূষণ, এই শাড়ি মার্জিত ও নান্দনিকভাবে পরতে পারার মধ্যেও রমণীর গুণ বিচার লুকিয়ে থাকে। শাড়িতে যেন বলিউড অভিনেত্রীদের একটু বেশিই মোহনীয় লাগে। দীপিকা পাড়ূকোনেরও রয়েছে শাড়ির প্রতি দুর্বলতা। প্রতিদিন না হলেও বিভিন্ন অনুষ্ঠানে শাড়ি দীপিকার প্রথম পছন্দ। পূজায় অন্যান্য কেনাকাটার পাশাপাশি তাই শাড়ি থাকবেই। আর এর সঙ্গে মিলিয়ে রয়েছে নানা গহনা। তার মতে, শাড়িতেই একজন নারীর পূর্ণ রূপ ফুটে ওঠে।

বলিউড অভিনেত্রী সুস্মিতা সেনের শাড়িপ্রীতির কথা সবার কাছেই পরিচিত। সুস্মিতা জানান, কলকাতায় যখন তিনি 'নির্বাক' ছবির শুটিংয়ে ছিলেন, তখন প্রায় প্রতিটি দিন তিনি শাড়ি পরেছেন। পাশাপাশি এখনও তিনি কোনো আয়োজনে অংশ নিতে গেলে তার প্রথম পছন্দ থাকে শাড়ি। সিল্ক্ক শাড়ি তার খুব প্রিয়। প্রিয়াঙ্কা চোপড়া হলিউড জয় করলেও স্বাচ্ছন্দ্যবোধ করেন শাড়িতে। বলিউডের অনেক ছবিতেই তাকে দেখা গেছে শাড়িতে। এখনও বিভিন্ন অনুষ্ঠানে নিজস্ব সংস্কৃতির পরিচয় দিতে তিনি শাড়ি পরাকেই আকর্ষণীয় বলে মনে করেন। বাঙালি ঘরের মেয়ে রানী মুখার্জি। পালা-পার্বণ আর ঘরোয়া অনুষ্ঠানে তাই নিজের ঐতিহ্যবাহী পোশাকে প্রায়ই দেখা যায় তাকে। পশ্চিমা পোশাক ছেড়ে অনেক ছবিতেই শাড়ির আঁচলে মুখ ঢেকেছেন তিনি। বলিউড চলচ্চিত্রে বাঙালি অভিনেত্রীদের মধ্যে আরও আছেন- কাজল, রিয়া সেন, রাইমা সেন ও পাওলি দাম। তাদের শাড়িপ্রীতির কথা সবাই জানেন।

বলিউড তারকাদের মধ্যে সবচেয়ে বেশি শাড়িপ্রীতি রয়েছে বিদ্যা বালানের। তাই তো তার আলমারিতে আছে কয়েকশ শাড়ি। যে কারণে বিভিন্ন ছবির চরিত্রের পাশাপাশি বিজ্ঞাপনেও শাড়ি পরা দেখা যায় বিদ্যাকে। চলচ্চিত্রে টিকে থাকার জন্য তাকে ছিপছিপে থাকতে হবে- সেই ভাবনা তুড়ি মেরে উড়িয়ে দিয়েছেন। ভারতীয় একাধিক গণমাধ্যমে বিদ্যা বালান জানান, 'যে কোনো আয়োজনে যাওয়ার সময় শাড়ি ছাড়া অন্য কিছু তার মাথায় আসে না। গত বছরে ওটিটি পল্গ্যাটফর্মে বিদ্যা অভিনীত 'শকুন্তলা দেবী' ছবিটি মুক্তি পেয়েছে। এই ছবিতে বেশিরভাগ সময় বিদ্যাকে শাড়িতে দেখা গেছে। পাশাপাশি ছবির প্রচারেও বিদ্যাকে এমনসব শাড়িতে দেখা গেছে, যা দেখে সবাই বিমোহিত হয়েছেন। বিদ্যা বালানের মতো কাজলও শাড়ি পরতে পছন্দ করেন। তিনি মনে করেন, 'শাড়ি দারুণ এক পোশাক। যে কোনো মেয়েকে শাড়ি পরলে অন্য যে কোনো পোশাকের তুলনায় ভীষণ সুন্দর লাগে।' কঙ্গনা রানাওতের শাড়ির প্রতি আছে দুর্বলতা। শাড়ি পরতে ভীষণ ভালোবাসেন তিনি। এমনকি শাড়ি পরে বিমান ভ্রমণকে তিনি অন্য এক মাত্রায় নিয়ে গেছেন। ঋতুপর্ণ ঘোষের 'সব চরিত্র কাল্পনিক' ছবিতে অভিনয় করেন বিপাশা বসু। সেই ছবিতে হালফ্যাশনের সাজ ছেড়ে বিপাশা বসু ধরা দেন বাঙালি এক নারীর ভূমিকায়। সেই থেকে শাড়ির প্রতি তার দুর্বলতা তৈরি হয়। সঞ্চয় লীলা বানসালির 'দেবদাস' ছবিতে মাধুরী দীক্ষিত ও ঐশ্বরিয়া রাই বচ্চন দু'জনকেই শাড়ি পরে অভিনয় করতে দেখা গেছে। শাড়ি পরতে ভালোবাসেন এই দুই তারকা অভিনেত্রী। তাদের প্রত্যেকের আলমারিতে রয়েছে কয়েকশ শাড়ির। যে কোনো আয়োজনে শাড়িই থাকে তাদের প্রথম পছন্দ। ঐশ্বরিয়া রাই জানান, 'শাড়ি খুব আরামদায়ক পোশাক। যে কারণে শাড়ি পরতে ভালোবাসি। শাড়ি দেখতে ভালোবাসি। আর বিভিন্ন উৎসব, পূজা-পার্বণে শাড়ির বিকল্প কোনো পোশাক আমি দেখি না।' কৃতি শ্যাননকে পশ্চিমা পোশাকের চেয়ে শাড়িতেই বেশি মানায়। আর এই একই গুণের কারণে বলিউড দর্শকের ভালোবাসা জয় করেছেন দক্ষিণী নায়িকা শ্রুতি হাসান। বর্ণিল শাড়ি আর মুক্তাঝরা হাসিতেই তিনি মাত করেছেন বলিউড পাড়া। শাড়ি পরা উজ্জ্বল ফর্সা এ নায়িকাকে প্রথমে বাঙালি বলে ভুল করেছিলেন অনেকেই। মহেশ ভাটকন্যা আলিয়ার পছন্দের পোশাক শাড়ি। তাই তো বিভিন্ন চলচ্চিত্রে তাকে দেখা গেছে শাড়িতে। বিশেষ করে তার অভিনীত 'হামটি শর্মা কি দুলহানিয়া' ছবিতে লেহেঙ্গা ও শাড়ির সঙ্গে ঘরোয়া সাজে এককথায় দারুণ লেগেছে তাকে। শাড়ি পরতে ভালোবাসতেন শ্রীদেবী। তার আলমারিতে রয়েছে হাজারখানেক শাড়ি। তাই তো তার দুই কন্যা জাহ্নবী ও খুশি দু'জনই সময় পেলে মায়ের আলমারি থেকে নিজেদের পছন্দমতো শাড়ি নিয়ে পরেন। বিষয়টি নিয়ে জাহ্নবী বলেন, 'মায়ের মতো আমারও শাড়ির প্রতি প্রবল ভালোবাসা রয়েছে। তাই তো প্রায়ই মায়ের মতো করে শাড়ি পরতে ভালোলাগে।' ইংল্যান্ড থেকে বলিউডে এসে ক্যারিয়ার গড়া ক্যাটরিনা কাইফকে দেখলেই বোঝা যায় শাড়ি তার কতটা পছন্দের। তাকে অসংখ্য ছবিতে শাড়ি পরতে দেখা যায়। প্রিয়াঙ্কা চোপড়া, কারিনা কাপুর, ঐশ্বরিয়া রাই বচ্চনের মতো ক্যাটরিনা কাইফের পছন্দ শিয়ার শাড়ি। একেবারে স্বচ্ছ, ফিনফিনে এই শাড়ির বৈশিষ্ট্য হলো ভারী এমব্রয়ডারি করা। ক্যাটরিনার ভাষ্যে 'সাধারণত প্যাস্টেল শেডের শিয়ার শাড়ি আমার বেশি পছন্দ। এই শাড়িগুলো নেট অথবা একেবারে পাতলা শিফন দিয়ে তৈরি করা হয়। যে কারণে এগুলো আমার ভীষণ প্রিয়।'

মন্তব্য করুন