ঠিক যেমনটা ভাবা হয়েছিল, তেমনটাই হয়েছে। গত সোমবার অনুষ্ঠিত হয় বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাসম্পন্ন পুরস্কার অস্কারের ৯৩তম আসর। সেরা পরিচালক, সেরা অভিনেতা-অভিনেত্রী, সহ-অভিনেতা, সহ-অভিনেত্রীর মতো গুরুত্বপূর্ণ বিভাগে পুরস্কার পাওয়া তারকাদের নিয়ে এ আয়োজন লিখেছেন সাদিয়া মুনমুন

বুড়ো বয়সে সেরা অভিনেতা

একাডেমি অ্যাওয়ার্ডসের [অস্কার] ৯৩তম আসরে সেরা অভিনেতা হয়েছেন স্যার অ্যান্থনি হপকিন্স। 'দ্য ফাদার' ছবিতে স্মৃতিশক্তি হ্রাস পেতে থাকা এক বৃদ্ধের চরিত্রে দুর্দান্ত অভিনয় করেছেন তিনি।

'দ্য ফাদার' ছবির জন্য এর আগে বাফটা অ্যাওয়ার্ডস পেয়েছিলেন অ্যান্থনি হপকিন্স। এবার ছিল তার ষষ্ঠ অস্কার মনোনয়ন। সবচেয়ে বেশি বয়সে সেরা অভিনেতা মনোনয়ন পাওয়ার রেকর্ড গড়েন ৮৩ বছর বয়সী এই ওয়েলশ তারকা। পুরস্কারটি জিতেও তাই ইতিহাস সৃষ্টি করেছেন তিনি। সেরা অভিনেতা শাখায় আরও মনোনয়ন পেয়েছিলেন রিজ আহমেদ [সাউন্ড অব মেটাল], চ্যাডউইক বোজম্যান [মা রেইনি'স ব্ল্যাক বটম], গ্যারি ওল্ডম্যান [ম্যাঙ্ক] এবং স্টিভেন ইয়ান [মিনারি]। গত বছর ক্যান্সারে মৃত্যুবরণ করেন চ্যাডউইক বোজম্যান।

অপ্রতিদ্বন্দ্বী অভিনেত্রী ফ্রান্সের ম্যাকডরম্যান্ড

অভিনয়ে নিজের সেরা কাজ তুলে ধরার জন্য বয়স কোনো বিষয় নয়- এ কথাই প্রমাণ করেছেন অভিনেত্রী ফ্রান্সেস ম্যাকডরম্যান্ড। ৬৩ বছর বয়সে জিতে নিয়েছেন ৯৩তম অস্কারের সেরা অভিনেত্রীর পুরস্কার। 'নোম্যাডল্যান্ড' ছবির জন্য তার এই স্বীকৃতি। যে ছবিটি তিনি একাই টেনে নিয়ে গেছেন। ফার্ন চরিত্রে অভিনয় করে দেখিয়েছেন এক বিধবা নারীর যাযাবর জীবন। ভেনিস চলচ্চিত্র উৎসব থেকেই আলোচনা শুরু হয়েছিল তার এ ছবির চরিত্র নিয়ে। অস্কারের লড়াইয়ে তিনি অপ্রতিদ্বন্দ্বী- এমন কথাও শোনা গিয়েছিল অনেকের মুখে। তাকে নিয়ে যারা এমন মন্তব্য করেছেন, অবশেষে তাদের কথাই সত্যি বলে প্রমাণ হলো। ভিওলা ডেভিস [মা রেইনি'স ব্ল্যাক বটম], অ্যান্ড্রা ডে [দ্য ইউনাইটেড স্টেটস ভার্সেস বিলি হলিডে], ভ্যানেসা কিরবি [পিসেস অব অ্যা ওম্যান] ও কারে মালিগ্যানের [প্রমিজিং ইয়াং ওম্যান] মনোনীত তারকাদের পেছনে ফেলে ফ্রান্সেস ম্যাকডরম্যান্ড জয় করে নিয়েছেন অস্কার।

অস্কার ইতিহাসের দ্বিতীয় নারী নির্মাতা ক্লোয়ি ঝাও

একাডেমি অ্যাওয়ার্ডের ইতিহাসের দ্বিতীয় নারী নির্মাতার স্বীকৃতি পেলেন ক্লোয়ি ঝাও। 'নোম্যাডল্যান্ড' ছবির জন্য তিনি পেলেন সেরা পরিচালকের একাডেমি অ্যাওয়ার্ড। তিনি প্রথম এশীয় নারী, যার হাতে উঠেছে এই পুরস্কার। তাই পুরস্কার প্রদান অনুষ্ঠানে নিজের নাম ঘোষিত হওয়ার পর কিছুটা আবেগাপ্লুত হয়ে পড়েছিলেন। এর আগে সেরা পরিচালক হিসেবে একই ছবির জন্য তিনি গোল্ডেন গ্লোব, বাফটা, স্ট্ক্রিটিক চয়েস, ইন্ডিপেনডেন্ট স্পিরিটসহ আরও অনেক পুরস্কার পেয়েছেন তিনি।

দক্ষিণ কোরিয়ায় প্রথম নারী অভিনেত্রী হিসেবে অস্কার

এবারের আসরে সেরা পার্শ্ব অভিনেত্রী হয়েছেন দক্ষিণ কোরিয়ার ইয়া-জাং উন। 'মিনারি' ছবিতে নাতি-নাতনিদের দেখভাল করতে আমেরিকায় পাড়ি জমানো দাদির চরিত্রে মন জয় করেছেন তিনি। দক্ষিণ কোরিয়ার প্রথম কোনো অভিনেত্রীর অস্কার জিতলেন তিনি। ফলে ৭৩ বছর বয়সী এই বর্ষীয়ান তারকার নাম ঢুকে পড়ল ইতিহাসের পাতায়। তার অভিনীত 'মিনারি' ছবিতে তুলে ধরা হয়েছে কোরিয়ান অভিবাসী এক পরিবারের হৃদয়ছোঁয়া গল্প, যারা আশির দশকে আমেরিকায় পাড়ি জমিয়ে কৃষি খামার গড়ার চেষ্টা করে। এতে দারুণ অভিনয়ের সুবাদে বাফটা, স্ট্ক্রিন অ্যাক্টরস গিল্ড ও ইন্ডিপেনডেন্ট স্পিরিট অ্যাওয়ার্ডস জিতেছিলেন তিনি। সেরা পার্শ্ব অভিনেত্রী শাখার বিজয়ীর নাম ঘোষণা করেন গতবারের সেরা পার্শ্ব অভিনেতা ব্র্যাড পিট। তার মুখ থেকে নিজের নাম শুনে ইয়া-জাং উন বলেন, 'ব্র্যাড পিট অবশেষে আপনার সঙ্গে দেখা হয়ে ভালো লাগল।' সেরা পার্শ্ব অভিনেত্রী শাখায় আরও মনোনয়ন পেয়েছিলেন মারিয়া বাকালোভা [বোরাট সাবসিকোয়েন্ট মুভিফিল্ম], গ্লেন ক্লোজ [হিলবিলি এলিজি], অলিভিয়া কোলম্যান [দ্য ফাদার] এবং আমান্ডা সাইফ্রায়েড [ম্যাঙ্ক]।

কালুইয়া প্রমাণ করলেন তিনি সেরা

পার্শ্ব অভিনেতারাও কখনও কখনও মূল চরিত্রের মতোই গুরুত্বপূর্ণ হয়ে ওঠেন। এবার সেই কথা প্রমাণ দিলেন অভিনেতা ড্যানিয়েল কালুইয়া। 'জুডাস অ্যান্ড দ্য ব্ল্যাক মেসায়া' ছবিতে অনবদ্য অভিনয়ের জন্য ছিনিয়ে নিয়েছেন সেরা পার্শ্ব অভিনেতার পুরস্কার। এই ছবিতে ষাটের দশকের কৃষ্ণাঙ্গদের রাজনৈতিক দল ব্ল্যাক প্যান্থার-এর ফেড হ্যাম্পস্টনের চরিত্রে অভিনয় করেছেন তিনি। তার অভিনীত চরিত্রটি দর্শক ও চলচ্চিত্রবোদ্ধাদের মনে দারুণ ছাপ ফেলেছে। তাই কালুইয়ার স্বীকৃতি পাওয়ার বিষয়টি ছিল সময়ের ব্যাপার মাত্র। এর আগে বাফটা, গোল্ডেন গ্লোবসহ আরও বেশ কিছু পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি।

সেরার তালিকায় এমারাল্ড ও পিপ্পা

এমারাল্ড ফেনেলের চিত্রনাট্য যে অন্য সবার চেয়ে একটু আলাদা, তা দর্শক আগেই জেনেছেন। এবার অস্কার জুরিবোর্ডের সদস্যরা দিলেন তাকে সেরা চিত্রনাট্যকারের স্বীকৃতি। অন্যদিকে সেরা প্রামাণ্যচিত্র নির্মাতা হিসেবে পিপ্পা এরলিচও অস্কার জয়ের মধ্য দিয়ে জানিয়ে দিয়েছেন আগামী সময়টা তার দখলে।

মন্তব্য করুন