বন্ধু বোঝে আমাকে ...

প্রকাশ: ০৫ আগস্ট ২০১৮      

গোলাম কিবরিয়া

বন্ধু বোঝে আমাকে ...

বন্ধুত্ব মানেই যেন হৃদয়ের সবটুকু আবেগ নিংড়ে, ভালোবাসা দিয়ে মন খুলে জমানো কথা বলা-৩ ছবি :মঞ্জুরুল আলম

পুরনো সেই দিনের কথা ভুলবি কি রে হায়। ও সেই চোখের দেখা, প্রাণের কথা, সে কি ভোলা যায়।

আয় আর-একটিবার আয় রে সখা, প্রাণের মাঝে আয়। মোরা সুখের দুখের কথা কব, প্রাণ জুড়াবে তায়। রবিঠাকুরের এই গানটির মতোই সকলে বন্ধুত্বের প্রতি অপার ভালোবাসা ও টান অনুভব করে।

বন্ধুর সংজ্ঞা দিতে গিয়ে জর্জ হার্ভার্ট বলেছেন, 'একজন বন্ধু হলো সর্বোৎকৃষ্ট আয়না।' তার মানে, এ আয়নাতে প্রতিমুহূর্তে সে নিজেকে দেখবে। শুধু বাহ্যিক অবয়বকে নয়, ভেতরটাকেও। বন্ধুত্বটা হওয়া চাই হাত আর চোখের সম্পর্কের মতো। হাতে ব্যথা লাগলে চোখে জল আসে। আর চোখে যদি জল ঝরে, তবে হাত এগিয়ে যায় তা মুছে দিতে। বন্ধু শব্দের মাঝে মিশে আছে নির্ভরতা আর বিশ্বাস। বন্ধু আর বন্ধন একই মুদ্রার এপিঠ-ওপিঠ। বন্ধুত্ব মানেই যেন হৃদয়ের সবটুকু আবেগ নিংড়ে, ভালোবাসা দিয়ে মন খুলে জমানো কথা বলা। বন্ধুর জন্য গেয়ে ওঠা- হাল ছেড়ো না বন্ধু বরং কণ্ঠ ছাড়ো জোরে, দেখা হবে তোমার-আমার অন্যদিনের ভোরে। বিশ্ব বন্ধু দিবস আজ। প্রতিবছর আগস্টের প্রথম রোববার দুনিয়াজুড়ে পালিত হয় দিবসটি। বন্ধু তাই সব শুভেচ্ছার ঢালি নিয়ে আজ প্রস্তুত তার একান্ত বন্ধুকে বরণ করে নেওয়ার জন্য। শিক্ষাজীবনেই সাধারণত বন্ধুত্ব গড়ে ওঠে আর সেই বন্ধুত্বের এক নতুন দিগন্ত খুলে দেয় হলজীবনের বন্ধুত্ব। 'ছোটবেলা থেকেই মা-বাবার নজরে বেড়ে ওঠা। তাই নিজের ওপর নির্ভরশীল হতে হয়নি। সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে ছিল অনেক সীমাবদ্ধতা। এখন বসবাস পরিবার থেকে বহু দূরে। এখন খুঁটিনাটি বিষয় নিয়ে ভাবতে হয় নিজেকে। ভবিষ্যৎ ক্যারিয়ারের ভাবনাটাও বেশ গুরুত্ব পায় এ সময়। বন্ধুর সঙ্গে হলের প্রাত্যহিক জীবন উচ্ছলতার সঙ্গেই পার করছি।' প্রবল বন্ধুত্বের সুতা ঘুচিয়ে দেয় দূরত্ব। তৈরি হয় একের প্রতি অন্যের বিশ্বাসবোধ কিংবা নির্ভরশীলতা। নতুন এক জীবনের ভেলায় চড়ে ভাসতে থাকে জীবন। সেই জীবনে শুধু নীলাকাশ আর ঝলমলে রোদ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রোমান উদ্দিন জানান, প্রথম বর্ষে ক্যাম্পাসে আসার পর খুব তাড়াতাড়ি অনেকের সঙ্গে বন্ধুত্ব হবে এমনটা ভাবিনি। কিন্তু ক্লাস শুরু হওয়ার পর দ্রুত সময়ের মধ্যেই বন্ধুত্বের সম্পর্কগুলো তৈরি হয়ে যায়। এ ছাড়া ক্যাম্পাসের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে যুক্ত হয়েও বন্ধুত্বের সার্কেলটি বড় হয়। ইসলামিক স্টাডিজ বিভাগের কাইয়ুম জানান, ভার্সিটির বন্ধুত্বটা অতুলনীয়, যা স্কুল-কলেজের বন্ধুত্বের মতো হয় না। তা ছাড়া ভার্সিটিতে আসার আগে বন্ধুদের সঙ্গে সময় কাটাতে পারিবারিকভাবে বিভিন্ন বাধার সম্মুখীন হতে হয়, যা বিশ্ববিদ্যালয় পর্যায়ে অনেক ক্ষেত্রেই হয় না। হল লাইফে গণরুমে যে বন্ধুত্বটা হয়, তা কখনোই ভোলার মতো নয়। এ বন্ধুত্বটা জীবনটাকে রঙিন করে তোলে। পারিবারিক বন্ধনের বাইরে বন্ধুত্বগুলোই টিকে থাকে পুরো জীবন। শিক্ষার্থী নীলার মতে, ভার্সিটির বন্ধুত্বগুলো কিছু কিছু ক্ষেত্রে সারাজীবন টিকে থাকে। আর এটা এমন একটি সময়, যখন আমরা জীবনে প্রতিষ্ঠিত হওয়ার গুরুত্বপূর্ণ একটি ধাপে থাকি। ফলে বন্ধুত্বের ক্ষেত্রে সঠিক সিদ্ধান্ত নেওয়াটা এ সময় খুব প্রয়োজন। দার্শনিক ইমানুয়েল কান্ট বলেন, বন্ধুত্বের ক্ষেত্রে বন্ধুত্বকেই উদ্দেশ্য করা উচিত। স্বার্থ হাসিলের জন্য কখনোই বন্ধুত্বকে ব্যবহার করা ঠিক নয়।

রবীন্দ্রনাথ ঠাকুর বলেছেন, 'বন্ধুত্ব বলিতে তিনটি পদার্থ বোঝায়। দু'জন ব্যক্তি ও একটি জগৎ। অর্থাৎ দু'জনে সহযোগী হইয়া জগতের কাজ সম্পন্ন করা। আর প্রেম বলিলে দু'জন ব্যক্তি মাত্র বোঝায়, আর জগৎ নাই। দু'জনেই দু'জনের জগৎ।' বন্ধুকে অনেকে প্রেমের সঙ্গে অথবা ভালোবাসার সঙ্গে এক করে ফেলেন। বন্ধুত্ব ও ভালোবাসা নিয়ে রবীন্দ্রনাথ বলেছেন, 'ইহা ছাড়া আর একটা কথা আছে প্রেম মন্দির ও বন্ধুত্ব বাসস্থান। মন্দির হইতে যখন দেবতা চলিয়া যায়, তখন সে আর বাসস্থানের কাজে লাগিতে পারে না, কিন্তু বাসস্থানে দেবতা প্রতিষ্ঠা করা যায়।' বন্ধুত্ব জীবনের এমনই এক অবিচ্ছেদ্য অধ্যায়। তাই তো দেখা যায়, ক্যাম্পাস জীবন শেষ হয়ে যাওয়ার পরও বন্ধুত্বটা থেকে যায়। ব্যস্ত জীবনের ফাঁকে মনটা বারবার ফিরে আসে টিএসসি বা হাকিম চত্বরের বন্ধুত্বের আড্ডায়। ক্যাম্পাস লাইফের বন্ধুত্বটা খুবই গুরুত্বপূর্ণ। তাই বন্ধু নির্বাচনে একটু সতর্ক থাকলে পরবর্তী সময়ে আর একাকিত্বে ভোগার যন্ত্রণা থাকবে না।
প্রার্থিতা প্রত্যাহার করলেন যারা

প্রার্থিতা প্রত্যাহার করলেন যারা

ঢাকার বাইরে দেশের সাত বিভাগ- চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, বরিশাল, রংপুর, ...

বোনের পক্ষে ভোট চাইলেন সোহেল তাজ

বোনের পক্ষে ভোট চাইলেন সোহেল তাজ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে গাজীপুর-৪ (কাপাসিয়া) আসনে আওয়ামী লীগের প্রার্থী ...

ড. কামালের কর ফাঁকি খতিয়ে দেখা হচ্ছে: এনবিআর চেয়ারম্যান

ড. কামালের কর ফাঁকি খতিয়ে দেখা হচ্ছে: এনবিআর চেয়ারম্যান

জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন ...

বিএনপি, ঐক্যফ্রন্ট ও ২০ দলের প্রার্থী যারা

বিএনপি, ঐক্যফ্রন্ট ও ২০ দলের প্রার্থী যারা

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে নির্বাচন কমিশনে (ইসি) চূড়ান্ত ...

আ'লীগ আবার ক্ষমতায় এলে বাড়িতে বাড়িতে কান্নার রোল উঠবে: রিজভী

আ'লীগ আবার ক্ষমতায় এলে বাড়িতে বাড়িতে কান্নার রোল উঠবে: রিজভী

আবারও আওয়ামী লীগ রাষ্ট্রক্ষমতায় এলে ভিন্নমত ও বিশ্বাস চিরদিনের জন্য ...

টেকনোক্র্যাট ৪ মন্ত্রীকে অব্যাহতি

টেকনোক্র্যাট ৪ মন্ত্রীকে অব্যাহতি

চার টেকনোক্র্যাট মন্ত্রীকে অব্যাহতি দেওয়া হলো। রাষ্ট্রপতির স্বাক্ষরের পর মন্ত্রিপরিষদ ...

বিএনপির দলীয় কোন্দল চরমে পৌঁছেছে: ওবায়দুল কাদের

বিএনপির দলীয় কোন্দল চরমে পৌঁছেছে: ওবায়দুল কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, দেশে এখন ...

রাজনীতিতে যুক্ত থাকা জীবনের দুর্ঘটনা ছিল: মনির খান

রাজনীতিতে যুক্ত থাকা জীবনের দুর্ঘটনা ছিল: মনির খান

জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন না পেয়ে অভিমান করে দল থেকে ...