ক্যাম্পাস

ক্যাম্পাস


ফিনল্যান্ডে পড়াশোনা

প্রকাশ: ১১ ফেব্রুয়ারি ২০২০      

জাবেদ ইকবাল

ফিনল্যান্ডে ব্যাচেলর প্রোগ্রামে কোনো ধরনের টিউশন ফি না থাকায় প্রতি বছর আফ্রিকা এবং এশিয়ার বিভিন্ন দেশ থেকে প্রচুর শিক্ষার্থী পড়তে আসেন। ব্যাচেলর ছাড়াও মাস্টার্স ও পিএইচডি প্রোগ্রামে আসার সুযোগ এখানে আছে। আপনি যদি ফিনল্যান্ডে পড়াশোনার জন্য আগ্রহী হয়ে থাকেন, তবে আজকের লেখাটি আপনার জন্য।

কী কী বিষয় নিয়ে পড়তে পারবেন?

উচ্চশিক্ষার জন্য ফিনল্যান্ডে দুই ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান আছে। একটি বিশ্ববিদ্যালয় বা ইউনিভার্সিটি, অন্যটি ইউনিভার্সিটি অব অ্যাপ্লায়েড সায়েন্স, যা ইউএএস নামেই বেশি পরিচিত। এ দেশে ২৭টি ইউনিভার্সিটি অব অ্যাপ্লায়েড সায়েন্সেস এবং ১৬টি জেনারেল বিশ্ববিদ্যালয় রয়েছে। এই বিশ্ববিদ্যালয়গুলোর কয়েকটি উল্লেখযোগ্য প্রোগ্রাম হচ্ছে- হিউম্যান অ্যাজিং অ্যান্ড এল্ডারলি সার্ভিস, ইন্টারন্যাশনাল বিজনেস, প্লাস্টিক টেকনোলজি, ইনফরমেশন টেকনোলজি, এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং, নার্সিং, সোশ্যাল সার্ভিস, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট, বিজনেস ইনফরমেশন টেকনোলজি এবং ইলেকট্রনিক্স।

কোন বিশ্ববিদ্যালয়ে পড়বেন?

ফিনল্যান্ডে ২৭টি অ্যাপ্লায়েড সায়েন্সেস ইউনিভার্সিটির মধ্যে ২৪টিতে একাডেমিক লেখাপড়ার ব্যবস্থা রয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য বিশ্ববিদ্যালয়গুলো হলো-
 
আলাটো বিশ্ববিদ্যালয়

https://www.aalto.fi/en

ষ টামপেরি ইউনিভার্সিটি অব টেকনোলজি

https://www.tuni.fi/en

ষ ইউনিভার্সিটি অব ইস্টার্ন ফিনল্যান্ড
https://www.uef.fi/en/etusivu

ষ ইউনিভার্সিটি অব হেলসিনকি

https://www.helsinki.fi/en

ষ ইউনিভার্সিটি অব ল্যাপল্যান্ড

https://www.ulapland.fi/EN

ষ ইউনিভার্সিটি অব ভাসা

https://www.univaasa.fi/en

কোন ভাষায় শিক্ষা দেওয়া হয়?

ফিনল্যান্ডের অফিসিয়াল ভাষা ফিনিশ এবং সুইডিশ আর অধিকাংশ মানুষের মুখের ভাষা হচ্ছে ফিনিশ ভাষা। কিন্তু দেশটির শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় ইংরেজি কোর্স বাধ্যতামূলক হওয়ায় ফিনল্যান্ডের সবাই ইংরেজি ভাষার সঙ্গে পরিচিত। ফিনল্যান্ডের বহু শিক্ষাপ্রতিষ্ঠানে ইংরেজি ভাষায় পড়ানো হয় এমন কোর্স রয়েছে। ফলে ফিনিশ ভাষা না জেনেও বাইরের শিক্ষার্থীরা পছন্দের বিষয়ে পড়াশোনা করতে পারেন। ফিনিশ ভাষা একেবারে না শিখেও সেখানে পড়াশোনা শেষ করে ফেলা সম্ভব। কিন্তু ফিনল্যান্ডের মানুষের সঙ্গে ঘনিষ্ঠ হতে এবং পড়াশোনা শেষে সেখানে চাকরির চেষ্টা করতে পড়াশোনাকালীন ফিনিশ ভাষা শিখে ফেলা ভালো। এ ছাড়া সেখানকার প্রায় সব বিশ্ববিদ্যালয়ে ফিনিশ এবং সুইডিশ ভাষা শেখার জন্য ল্যাঙ্গুয়েজ সেন্টার আছে।

কখন করবেন আবেদন?

দুটি সেমিস্টারে ফিনল্যান্ডের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ছাত্রছাত্রী ভর্তি করা হয়। এগুলো হচ্ছে-

ষ অটাম সেমিস্টার :আগস্ট থেকে ডিসেম্বর পর্যন্ত।

ষ স্প্রিং সেমিস্টার :জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত।

[ বাকি অংশ আগামী সংখ্যায় ]