ক্যাম্পাস

ক্যাম্পাস


এগয়েি যাওয়ার প্ল্যাটর্ফম

প্রকাশ: ১১ ফেব্রুয়ারি ২০২০     আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২০      

আমজাদ হোসেন ফাহীম

মানুষের এগিয়ে যাওয়ার প্রতিটি ধাপের মূল চালিকাশক্তি স্বপ্ন।্বপ্নের প্রসঙ্গ থেকেই মনে পড়ে যায় ভারতের পরমাণুবিজ্ঞানী ও সাবেক রাষ্ট্রপতি ড. এপিজে আবদুল কালামের স্বপ্ন সম্পর্কিত সেই বিখ্যাত উক্তি- 'স্বপ্ন সেটা নয় যেটা মানুষ ঘুমিয়ে ঘুমিয়ে দেখে। স্বপ্ন সেটাই যেটা পূরণের প্রত্যাশা মানুষকে ঘুমাতে দেয় না।' কিন্তু প্রশ্ন হচ্ছে, আমাদের সেই কাঙ্ক্ষিত স্বপ্ন দেখাবে কে? ক্যারিয়ারের একটা ধাপে এসে শিক্ষার্থীদের মধ্যে বেশি হতাশা কাজ করে তার লক্ষ্য নির্ধারণ নিয়ে। বিসিএস ক্যাডার হবো, না ব্যাংকার; উদ্যোক্তা হবো, না করপোরেট জব হোল্ডার- এমন শত প্রশ্ন যখন ঘুরপাক খেতে থাকে শিক্ষার্থীদের মাথায়, তখন অতিবাহিত হয়ে যায় ক্যারিয়ার নির্বাচনের মূল্যবান সময়।

শিক্ষার্থীদের ক্যারিয়ার ভাবনা নিয়ে এমন হাজারো সমস্যা সমাধান ও দক্ষতা উন্নয়নের মহৎ উদ্দেশ্য সামনে নিয়ে কর্মক্ষেত্রে নিজেকে এক ধাপ এগিয়ে নেওয়ার লক্ষ্যে ২০১১ সালে পথচলা শুরু করে 'জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যারিয়ার ক্লাব' (জেএনইউসিসি)। প্রতিষ্ঠাতা সভাপতি হাফিজুর রহমান বলেন, ক্যারিয়ার গড়ার লক্ষ্যেই মূলত আমরা জবি ক্যারিয়ার ক্লাবটি প্রতিষ্ঠা করেছি। বিশ্ববিদ্যালয়ে একাডেমিক পড়াশোনার পাশাপাশি নিজেকে এক ধাপ এগিয়ে রাখতে ক্যারিয়ার ক্লাব কার্যকর ভূমিকা রেখেছে।

ক্লাবের বর্তমান সাধারণ সম্পাদক আবির হোসেন বলেন, ক্যারিয়ার ক্লাব প্রতিষ্ঠার পর থেকে আমরা প্রতিনিয়ত নানা ধরনের কার্যক্রম, কর্মশালা করে বিভিন্ন ধরনের ক্যারিয়ারবিষয়ক কর্মশালা, প্রশিক্ষণ, সেমিনার, পাবলিক স্পিকিং, সিভি রাইটিং, আইডিয়া কম্পিটিশন, লিডারশিপ ডেভেলপমেন্ট প্রোগ্রাম, শিল্প-কারখানা পরিদর্শনসহ (ইন্ডাস্ট্রিয়াল ট্যুর), শিক্ষার্থীদের ক্যারিয়ার নির্দেশনা, ব্যবস্থাপনা প্রশিক্ষণ, ক্যারিয়ার ফেস্টিভ্যাল, দিনব্যাপী কম্পিউটার প্রশিক্ষণ, কুইজ প্রতিযোগিতা, বিজনেস কম্পিটিশন, সার্টিফিকেশন কোর্স, উন্নত যোগাযোগ প্রশিক্ষণসহ বিভিন্ন ধরনের কর্মকাণ্ড পরিচালনা করে আসছি। এরই ধারাবাহিকতায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ক্যারিয়ার ক্লাবের উদ্যোগে তৃতীয় বারের মতো অনুষ্ঠিত হচ্ছে 'হ্যাব পাওয়ার অন পাওয়ার পয়েন্ট অ্যান্ড প্রেজেন্টেশন ৩.০' কর্মশালা; পাওয়ার্ড বাই 'বিওয়াইএলসিএক্স'। এ কর্মশালা মূলত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের জন্য পরিচালিত হচ্ছে। গত ২৩ জানুয়ারি এ কর্মশালা শুরু হয়। চলবে ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত। এ বছর জবি ক্যারিয়ার ক্লাব ২০টিরও বেশি বিভাগ এবং দুটি ইনস্টিটিউটের ১২ শতাধিক নবীন শিক্ষার্থী এ কর্মশালার আওতায় প্রশিক্ষণ পেতে যাচ্ছেন। কর্মশালাটি দুটি সেশনে পরিচালিত হচ্ছে।

প্রথম সেশনে পাওয়ার পয়েন্ট, দ্বিতীয় সেশনে প্রেজেন্টেশন সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। সংগঠনটি বিশ্ববিদ্যালয়ের প্রত্যেক বিভাগে গিয়ে নবীন শিক্ষার্থীদের নিয়ে এ কর্মশালার আয়োজন করেছে। ইতোমধ্যে বেশ কয়েকটি বিভাগে কর্মশালাটি সফলভাবে অনুষ্ঠিত হয়েছে।

ক্লাবের বর্তমান সভাপতি জাহিদুল ইসলাম বলেন, হ্যাব পাওয়ার অন পাওয়ার পয়েন্ট অ্যান্ড প্রেজেন্টেশন ৩.০ কর্মশালায় জবির যে কোনো বিভাগের শিক্ষার্থীরা বিনা খরচে অংশগ্রহণ করে নিজেদের পাওয়ার পয়েন্ট ও প্রেজেন্টেশন দক্ষতা বৃদ্ধি করছেন। া