ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে বাংলাদেশে প্রথমবারের মতো ডিপার্টমেন্ট অব এন্ট্রিপ্রিনিউরশিপ স্প্রিং সেমিস্টার-২০১৫ থেকে চালু হয়েছে নিজের পায়ে দাঁড়াতে সাহায্য করার লক্ষ্য নিয়ে, বেকার না থেকে স্বাবলম্বী করে গড়ে তোলার উদ্দেশ্য এবং প্রতিযোগিতামূলক পরিবেশে একজন স্বীয়, মেধা- মনন ও শ্রম দিয়ে উদ্যোক্তা হিসেবে যাতে গড়ে উঠতে পারেন সে জন্যই এ প্রোগ্রামটি চালু করা হয়েছে।

সমগ্র বিশ্বে ব্যবসা-বাণিজ্য আগের চেয়ে ক্রমশ প্রতিযোগিতামূলক হয়ে পড়েছে। এ প্রতিযোগিতায় টিকতে হলে প্রত্যেক মানুষের অন্তর্লীন সত্তায় যে উদ্ভাবনী শক্তি লুকায়িত রয়েছে, তা নাড়া দেওয়া প্রয়োজন। একটি সমীক্ষায় দেখা গেছে, বিশ্বব্যাপী প্রতিবছর ৪৬ মিলিয়ন লোক শ্রমবাজারে কাজের জন্য অনুপ্রবেশ করলেও এদের একাংশ কাজ পায় না। এদেশে প্রতিবছর শ্রমবাজারে ২.০ মিলিয়ন লোক কর্মসংস্থানের জন্য প্রবেশ করলেও শূন্য দশমিক ৫ মিলিয়ন লোকের কর্মসংস্থান হয়। প্রায় ৩০০-৪০০ বছর আগে যুক্তরাজ্যে উচ্চশিক্ষায় অধিকাংশ ছাত্রছাত্রী অধ্যয়ন করত ঞযবড়ষড়মু-তে। অথচ আজ থিওলজি পড়ে এমন ছাত্রছাত্রীর সংখ্যা খুবই নগণ্য। এদিকে ২০০ বছর আগে চিকিৎসা বিজ্ঞানে অধ্যয়নের কথা আনেকই ভাবতে পারত না। কিন্তু বর্তমানে চিকিৎসা বিজ্ঞানের বিভিন্ন শাখা-প্রশাখায় এক্সপার্ট তৈরি হচ্ছে। এমনকি অর্থনীতি চর্চার ক্ষেত্রেও আলাদা আলাদা ফিল্ড রয়েছে। যেমন- সামষ্টিক অর্থনীতিবিদ, কৃষি অর্থনীতিবিদ, আর্থিক অর্থনীতিবিদ, নগর উন্নয়ন অর্থনীতিবিদ, বাণিজ্য অর্থনীতিবিদ, শিল্প অর্থনীতিবিদ, গ্রামীণ অর্থনীতিবিদ প্রভৃতি। আবার দেড়শ' বছর আগে প্রকৌশলী পড়ার কথা বিবেচিত হতো উদ্ভাবনী শক্তি হিসেবে। ৬০ বছর আগে খুব কম লোকেই কম্পিউটার সায়েন্স পড়ার কথা ভাবত। আর এখন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ে পড়ার পাশাপাশি হার্ডওয়্যার, নেটওয়ার্ক, সফটওয়্যার এমনকি মাল্টিমিডিয়ার ওপর চার বছরমেয়াদি প্রোগ্রাম চালু রয়েছে।

এ পাঠ্যক্রম পরিচালনার জন্য দেশি-বিদেশি শিক্ষকদের একটি প্যানেল কাজ করেছে। পাশাপাশি দেশি-বিদেশি উদ্যোক্তরাও এ পাঠ্যক্রমের সঙ্গে জড়িত রয়েছেন। দেশি উদ্যোক্তাদের মধ্যে রয়েছেন ড্যাফোডিল গ্রুপের চেয়ারম্যান ড. মো. সবুর খানসহ অনেকেই। এ পাঠ্যক্রমটি পরিচালনার জন্য ক্যাম্পাসে ইনকিউবেটর স্থাপন করা হয়েছে।

ইতোমধ্যে বাংলাদেশ ভেঞ্চার ক্যাপিটাল লিমিটেড, ড্যাফোডিল স্টার্টআপ মার্কেট যেখানে উদ্ভাবনী শক্তির বিকাশ ঘটাবে, সেটি স্থাপন করা হয়েছে হাতে-কলমে শিক্ষার জন্য। আবার আইএমএসএমই ফাউন্ডেশন ইন বাংলাদেশের সদস্য-সদস্যা যারা ইতোমধ্যে প্রতিষ্ঠিত উদ্যোক্তাদের সঙ্গে শিক্ষানবিশ উদ্যোক্তাদের সহচার্য পাবেন, যা তাদের ভবিষ্যৎ জীবনকে সাফল্যের দিকে এগিয়ে নিতে সাহায্য করবে। বিদেশে শিক্ষাসফরের ব্যবস্থা পাঠ্যক্রমের আওতায় রয়েছে। এ ক্ষেত্রে সামাজিক পুঁজি ও নেটওয়ার্কিংয়ের বিশেষ সুযোগ সঞ্চারিত হবে।

ভর্তির যাবতীয় তথ্য পেতে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ৪/২ সোবাহানবাগ, মিরপুর রোড, ধানমন্ডি, ঢাকা- এই ঠিকানায় যোগাযোগ করতে হবে। ফোন : ৯১২৮৭০৫, ৯১৩২৬৩৪, বর্ধিত-৫৫৫, ৪৪৪।  www.daffodilvarsity.edu.bd

মন্তব্য করুন