ফিনল্যান্ডে উচ্চশিক্ষার জন্য যেতে চাইলে ফিনিশ ভাষা শিখে নিলে আপনার জন্য ভালো হবে। কারণ আপনি যদি ফিনিশ কিংবা সুইডিশ ভাষায় পারদর্শী হয়ে থাকেন, তাহলে ব্যাচেলর পর্যায়ে রয়েছে শিক্ষার অবারিত সুযোগ। এ ছাড়া ফিনল্যান্ডের মানুষের সঙ্গে ভালোভাবে মেলামেশা করা এবং চাকরি জন্য ফিনিশ ভাষার প্রয়োজন পড়ে। বিস্তারিত ফিনল্যান্ড থেকে জানিয়েছেন পিএইচডি প্রোগ্রামের শিক্ষার্থী রোহান আহমেদ

ইউরোপীয় জীবনধারা এবং নরডিক অঞ্চলের গণতন্ত্রের সংমিশ্রণ দেখা যায় উত্তর ইউরোপের দেশ ফিনল্যান্ডে। এখানকার সমাজের মূল শক্তি হচ্ছে সমতা। সুইডেন, নরওয়ে এবং রাশিয়া ফিনল্যান্ডের প্রতিবেশী রাষ্ট্র। ফিনল্যান্ড সরকার সবসময়ই শিক্ষাব্যবস্থার ওপর গুরুত্ব দিয়ে এসেছে। দেশটির শিক্ষাব্যবস্থা বিশ্বমানের হওয়ায় উচ্চ প্রযুক্তির শিল্পের জন্য দক্ষ মানবসম্পদের কোনো সমস্যাই সেখানে হয়নি। এদিকে শিক্ষাব্যবস্থা বিশ্বমানের হওয়ার বাইরের দেশের শিক্ষার্থীদেরও বিশেষ আগ্রহ থাকে ফিনল্যান্ডে পড়াশোনা করার। দেশটিতে ২০১৭ সালের পূর্ব পর্যন্ত পড়াশোনার জন্য টিউশন ফি লাগত না। কিন্তু ইউরোপের বাইরের দেশের শিক্ষার্থীদের জন্য ২০১৭ সাল থেকে টিউশন ফি চালু হয়েছে। ফিনল্যান্ডের অনেক শিক্ষাপ্রতিষ্ঠানে উচ্চশিক্ষার জন্য ইংরেজি কোর্স রয়েছে। তবে বেশিরভাগ কোর্সই ফিনিশ কিংবা সুইডিশ ভাষায় পড়ানো হয়, বিশেষ করে ব্যাচেলর পর্যায়ে। তবে অ্যাপ্লাইড সায়েন্স ইউনিভার্সিটিতে ফিনিশ ভাষার পাশাপাশি ইংরেজি ভাষায়ও বেশ কয়েকটি ব্যাচেলর কোর্স রয়েছে। ভর্তির আবেদন করার আগে আপনি যে কোর্সটি করতে চাচ্ছেন তা ইংরেজি, সুইডিশ না ফিনিশ ভাষায় পড়ানো হয়- তা জেনে নিতে হবে।

ফিনল্যান্ডে উচ্চশিক্ষার জন্য যেতে চাইলে ফিনিশ ভাষা শিখে নিলে আপনার জন্য ভালো হবে। কারণ আপনি যদি ফিনিশ কিংবা সুইডিশ ভাষায় পারদর্শী হয়ে থাকেন তাহলে ব্যাচেলর পর্যায়ে রয়েছে শিক্ষার অবারিত সুযোগ। এ ছাড়া ফিনল্যান্ডের মানুষের সঙ্গে ভালোভাবে মেলামেশা করা এবং চাকরি জন্য ফিনিশ ভাষার প্রয়োজন পড়ে।

শিক্ষার মান ও গ্রহণযোগ্যতা :ফিনিশ ডিগ্রির মান বেশ ভালো এবং এর গ্রহণযোগ্যতা বিশ্বজুড়ে। উচ্চশিক্ষার জন্য ফিনল্যান্ডে দুই ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান আছে। একটি বিশ্ববিদ্যালয় বা ইউনিভার্সিটি আর অন্যটি ইউনিভার্সিটি অব অ্যাপ্লাইড সায়েন্স, যা ইউএএস নামেই বেশি পরিচিত।

শিক্ষাপদ্ধতি :দুটি সেমিস্টারে ফিনল্যান্ডের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় ছাত্রছাত্রী ভর্তি করা হয়। এগুলো হচ্ছে- শরৎকালীন (অঁঃঁসহ) সেমিস্টার :আগস্ট থেকে ডিসেম্বর পর্যন্ত, বসন্তকালীন (ঝঢ়ৎরহম) সেমিস্টার :জানুয়ারি থেকে জুলাই।

যেসব বিষয়ে পড়াশোনার সুযোগ রয়েছে :শিল্পকলার ইতিহাস, সামাজিক গবেষণা পদ্ধতি, অর্থনীতি, রাষ্ট্র ও সমাজ, গণতন্ত্র ও বৈশ্বিক পরিবর্তন উন্নয়ন অধ্যয়ন, গণমাধ্যম ও বিশ্ব যোগাযোগ, সংবাদমাধ্যম অধ্যয়ন, আন্তর্জাতিক বাণিজ্যিক আইন, আন্তর্জাতিক গণআইন, মেডিকেল ফিজিক্স অ্যান্ড কেমিস্ট্রি, জনস্বাস্থ্য, প্যাথলজি, মহাকাশ গবেষণা, বায়োকেমিস্ট্রি, খাদ্যবিজ্ঞান, খাদ্য রসায়ন, জীব-প্রযুক্তি, জৈব তথ্যপ্রযুক্তি, বাস্তুবিদ্যা, পরিবেশবিজ্ঞান, জীববৈচিত্র্য, জৈব রসায়ন ও রাসায়নিক বিশ্নেষণ, জৈব রসায়ন।

শিক্ষার মাধ্যম :ফিনল্যান্ডের অফিসিয়াল ভাষা ফিনিশ এবং সুইডিশ আর অধিকাংশ মানুষের মুখের ভাষা হচ্ছে ফিনিশ। কিন্তু দেশটির শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় ইংরেজি কোর্স বাধ্যতামূলক হওয়ায় ফিনল্যান্ডের সবাই ইংরেজি ভাষার সঙ্গে পরিচিত। ফিনল্যান্ডের বহু শিক্ষাপ্রতিষ্ঠানে ইংরেজি ভাষায় পড়ানো হয়- এমন কোর্স রয়েছে। ফলে ফিনিশ ভাষা না জেনেও বাইরের শিক্ষার্থীরা পছন্দের বিষয়ে পড়াশোনা করতে পারেন। ফিনিশ ভাষা একেবারে না শিখেও সেখানে পড়াশোনা শেষ করে ফেলা সম্ভব। কিন্তু ফিনল্যান্ডের মানুষের সঙ্গে ঘনিষ্ঠ হতে এবং পড়াশোনা শেষে সেখানে চাকরির চেষ্টা করতে পড়াশোনা চলাকালীন ফিনিশ ভাষা শিখে ফেলা ভালো। সেখানকার প্রায় সব বিশ্ববিদ্যালয়ে ফিনিশ এবং সুইডিশ ভাষা শেখার জন্য ল্যাঙ্গুয়েজ সেন্টার আছে।

ফিনল্যান্ডের বিশ্ববিদ্যালয় এবং ইউএসে পড়াশোনা করতে ইংরেজি ভাষায় দক্ষতা থাকার প্রমাণ হিসেবে অধিকাংশ ক্ষেত্রে ঞঙঊঋখ বা ওঊখঞঝ স্কোর প্রয়োজন হয়। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে বিভিন্ন ধরনের স্কোর চাওয়া হয় আর তাই সংশ্নিষ্ট বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে এ-সংক্রান্ত তথ্য জেনে নিতে হবে। বিশেষ করে আপনি যে কোর্সে ভর্তি হতে চলেছেন সেটি ইংরেজি, ফিনিশ বা সুইডিশ কোন ভাষায় পড়ানো হয়, সে সম্পর্কে নিশ্চিত হতে হবে।

ফিনল্যান্ডের কয়েকটি বিশ্ববিদ্যালয় ও ওয়েবসাইট

Aalto University
http://www.aalto.fi/en/studies
Tampere University of Technology
http://www.tut.fi/en/admissions
University of Eastern Finland
http://www.uef.fi/admissions
University of Helsinki
https://www.helsinki.fi/en/studying/how- to-apply
University of Lapland
http://www.ulapland.fi/InEnglish/Admissions/ How-to-Apply
University of Oulu
http://www.oulu.fi/english/admissions
University of Vaasa
http://www.uva.fi/en/for/prospective/

মন্তব্য করুন