ক্যাম্পাস

ক্যাম্পাস

এগিয়ে রাখবে একধাপ

প্রকাশ: ২১ সেপ্টেম্বর ২০২০

গোলাম কিবরিয়া

(গত সংখ্যায় প্রকাশিতের পর)



লিসেনিং

লিসেনিংয়ে আপনাকে মোট ৪টি রেকর্ডিং শোনানো হবে। উল্লেখ্য, রেকর্ডিংয়ে কনভারসেশন থাকবে ব্রিটিশ উচ্চারণে। এই চারটি রেকর্ডিং শোনার পর আপনাকে আলাদা একটি উত্তরপত্রে কিছু প্রশ্নের উত্তর দিতে হবে। একটি রেকর্ড একবারই বাজিয়ে শোনানো হবে।

রেকর্ডিং ১- এক নাম্বার রেকর্ডিংয়ে থাকবে দু'জন ব্যক্তির মাঝে দৈনন্দিন জীবনযাপনে ব্যবহার করা হয় এমন একটি বিষয়ে কথোপকথন।

রেকর্ডিং ২ -এই রেকর্ডে আপনাকে সোশ্যাল কনটেক্সটে একটি মনোলোগ শোনানো হবে; যেমন- স্থানীয় সোশ্যাল ফ্যাসিলিটি নিয়ে একটি স্পিচ। রেকর্ডিং ৩-এখানে সর্বোচ্চ ৪ ব্যক্তির মাঝে হচ্ছে এমন একটি কথোপকথন আপনাকে শোনানো হবে, সেটি কোনো ট্রেনিং অথবা শিক্ষা বিষয়ে হতে পারে; যেমন- ৩ জন ছাত্র শিক্ষকের সঙ্গে একটি অ্যাসাইনমেন্ট অথবা প্রজেক্ট নিয়ে আলোচনা করছে এমন।

রিডিং

রিডিংয়ে মোট ৪০টি প্রশ্ন থাকবে। আপনি একটি আর্টিকেল পড়ে মূল বিষয়টি ধরতে পারছেন কিনা, কোনো একটি বিষয়ে আপনি কতটুকু বুঝেছেন, লজিক্যাল আর্গুমেন্ট, স্কিমিং, লেখকের লেখার উদ্দেশ্য এবং মতামত বুঝতে পারছেন কিনা এই প্রশ্নগুলো দিয়ে তারা যাচাই করবে।

রিডিং টেস্টে অ্যাকাডেমিক এবং জেনারেল টেস্টে একটু পার্থক্য আছে। তাই আলাদাভাবে ব্যাখ্যা করছি। অ্যাকাডেমিকে আপনাকে মোট ৩টি লম্বা আর্টিকেল তুলে দেবে জার্নাল, ম্যাগাজিন, বই অথবা পত্রিকা থেকে। এই আর্টিকেলগুলো বিজ্ঞান বিষয়ক গবেষণা অথবা জার্নাল হতে পারে। জার্নালগুলো এমন হবে যাতে সাধারণ ছাত্ররা পড়ে বুঝতে পারে। তাই ঘাবড়ানোর কিছু নেই। জেনারেলের রিডিং অ্যাকাডেমিক থেকে তুলনামূলক সহজ। এখানেও ম্যাগাজিন, পত্রিকা, বই, বিজ্ঞাপন অথবা হ্যান্ডআউট থেকে লেখা তুলে দেবে। তবে জেনারেলে অ্যাকাডেমিকের মতো গবেষণা অথবা বিজ্ঞানবিষয়ক নয়, বরং দৈনন্দিন জীবনে আপনি মুখোমুখি হবেন এমন বিষয়ই থাকবে।

গ্রেডিং সিস্টেম কী?

আইইএলটিএসে কোনো পাস নাম্বার নেই। তার বদলে দেওয়া হয় ব্যান্ড স্কোর। আপনি কত নাম্বার পেয়েছেন তার ওপর ভিত্তি করে ১ থেকে ৯-এর মাঝে আপনাকে একটি স্কোর দেওয়া হবে। আইইএলটিএসের চার মডিউলে আপনি যত পাবেন তার গড় হচ্ছে আপনার ওভারঅল ব্যান্ড স্কোর। সাধারণত ৬ বা তার ওপরের স্কোর করতে পারলে সেটিকে ভালো ব্যান্ড স্কোর ধরা হয়। নিচের ছবিতে কত নাম্বার পেলে কত ব্যান্ড স্কোর সেটি দেওয়া হলো।

ব্রিটিশ কাউন্সিলে দিতে পারেন পরীক্ষা

প্রায় ৯০টি দেশের ২০ লাখের বেশি মানুষ ব্রিটিশ কাউন্সিলে পরীক্ষা দিয়েছে।

আইইএলটিএস পরীক্ষার ফি

আইইএলটিএস অ্যাকাডেমিক এবং জেনারেল ট্রেনিং - কাগজনির্ভর পরীক্ষায় ফি পড়বে ১৭,৫০০ টাকা।

আইইএলটিএস অ্যাকাডেমিক এবং জেনারেল ট্রেনিং- কম্পিউটারনির্ভর পরীক্ষায় ফি পড়বে ১৭,৫০০ টাকা।

আইইএলটিএস ফর UKVI (অ্যাকাডেমিক এবং জেনারেল ট্রেনিং) পরীক্ষায় ফি পড়বে ১৯,৭০০ টাকা।

আইইএলটিএস ফর লাইফ স্কিল (A1 এবং B1) ফি পড়বে ১৩,১০০ টাকা। বিস্তারিত:www. britishcouncil. org.bd/bn