উচ্চশিক্ষার ক্ষেত্রে জিআরই (GRE) ও জিম্যাট (GMAT) পরিচিত দুটি স্ট্যান্ডার্ড টেস্ট। ইউএস, কানাডার বিশ্ববিদ্যালয়সহ অনেক বিশ্ববিদ্যালয়ের জন্য জিআরই পরীক্ষা বাধ্যতামূলক। এর বাইরে অন্যান্য বিশ্ববিদ্যালয়ে ভর্তি এবং বৃত্তি পাওয়ার ক্ষেত্রে ভালো জিআরই স্কোর থাকলে তা গুরুত্বসহকারে বিবেচনা করা হয়। এ ছাড়া ভালো জিআরই স্কোর সব সময়ই ফান্ড পেতে সহায়ক ভূমিকা পালন করে। স্কোর ভালো করতে হলে আপনাকে নিয়মিত পড়াশোনা করতে হবে। জিআরই প্র্যাকটিস টেস্টে অংশ নিন এবং আপনার জিআরই স্কোর পরীক্ষা করুন। আপনি যা প্রত্যাশা করেছিলেন যদি এমন রেজাল্ট না হয় তাহলে আরও বেশি সময় নিয়ে অনুশীলন করুন। মনে রাখবেন, হতাশ হওয়া যাবে না, লেগে থাকতে হবে। আপনার প্রস্তুতি সহজ করে তুলবে আপনার সঠিক পরিকল্পনা।

জিআরই কী?

'Graduate Record Examination'-কে সংক্ষেপে বলা হয় জিআরই। এটি একটি কম্পিউটার অ্যাডাপটিভ পরীক্ষা। তাই কম্পিউটারে বসেই এ পরীক্ষা দিতে হয়। সাধারণত উত্তর আমেরিকায় সায়েন্স ও আর্টস নিয়ে ব্যাচেলর-পরবর্তী পড়াশোনার জন্য জিআরই স্কোরের দরকার হয়। স্কোর ভালো হলে স্কলারশিপ পাওয়ার পথ অনেকটা সহজ হয়ে যায়।

জিআরই কোন কোন বিষয়ের ওপর নেওয়া হয়?

জিআরই সাধারণত দুই ধরনের হয়।

-সাধারণ জিআরই

-বিষয়ভিত্তিক জিআরই

সাধারণত আটটি বিষয়ের ওপর বিষয়ভিত্তিক জিআরই দেওয়া যায়। এগুলো হলো-

প্রাণরসায়ন, কোষ এবং আণবিক জীববিজ্ঞান, জীববিজ্ঞান, রসায়ন, কম্পিউটার সায়েন্স, ইংরেজি, সাহিত্য, গণিত, পদার্থবিজ্ঞান ও মনোবিজ্ঞান।

সাধারণ জিআরই

সাধারণ জিআরই পরীক্ষায় মূলত তিনটি অংশ থাকে।

Verbal Reasoning: এখানে মূলত ইংরেজি ভাষার দক্ষতা যাচাই করা হয়। দুটি সেকশন থাকে। প্রতিটি সেকশনে থাকে ২০টি প্রশ্ন ও ৩০ মিনিট সময়। এ অংশে যেসব দক্ষতা যাচাই করা হয়, সেগুলো হলো-

কোনো একটি লেখা থেকে সিদ্ধান্ত নেওয়া, লেখায় লেখকের দৃষ্টিভঙ্গি বা উদ্দেশ্য বুঝতে পারা, শব্দগুলোর বহুমাত্রিক অর্থ অনুধাবন করা, একটি লেখা থেকে তার ধরন, মূল পয়েন্ট-গৌণ পয়েন্ট এবং তার সারমর্ম অনুধাবন করতে পারা, শব্দ ও বাক্যের সঠিক অর্থ বুঝতে পারা।

Quantitative Reasoning: এ অংশে গাণিতিক দক্ষতা যাচাই করা হয়। সাধারণত একটি অনস্ট্ক্রিন ক্যালকুলেটর থাকে ব্যবহারের জন্য। দুটি সেকশনে বিভক্ত। প্রতি সেকশনে থাকে ২০টি প্রশ্ন ও ৩৫ মিনিট সময়। যেসব দক্ষতা যাচাই করা হয়-

গাণিতিক তথ্য বুঝতে পারা ও তার ব্যাখ্যা করতে পারা,

গাণিতিক সূত্র ব্যবহার করে সমস্যার সমাধান করা,

পাটিগণিত, বীজগণিত, জ্যামিতি ও ডাটা

অ্যানালিসিসের সাধারণ দক্ষতা। তবে ২০ নম্বরের একটা সেকশন অতিরিক্ত থাকে পরীক্ষায়। কিন্তু সেটা কাউন্ট হবে না। এই সেকশনটা ভারবাল বা কোয়ান্টিটেটিভ সেকশন হতে পারে। অর্থাৎ মোট পাঁচটি সেকশন থাকবে এক্সামে। তাই প্রত্যেকটা সেকশন বা পার্টকেই সমান গুরুত্বের সঙ্গে নিতে হবে।

Analytical Writing: বিশ্নেষণধর্মী লেখায় আপনি কতটা পারদর্শী, এ অংশে মূলত তা যাচাই করা হয়। ’Analysis of Issu ‘ ও 'Analysis of Argument'-এ দুটি রচনা লিখতে হয়। প্রতিটির জন্য ৩০ মিনিট করে সময় বরাদ্দ থাকে। যেসব দক্ষতার দিকে এখানে নজর দেওয়া হয়, সেগুলো হলো-

জটিল বিষয়কে সহজ ও পরিস্কারভাবে বলতে পারা;

প্রাসঙ্গিক উদাহরণ ও যুক্তির ব্যবহার;

গোছানো ও ধারাবাহিক লেখা;

প্রাসঙ্গিক তথ্য ও শব্দের ব্যবহার।

আনস্কোরড ও রিসার্চ নামে দুটি অংশ আসতেও পারে, আবার নাও আসতে পারে। এ নিয়ে চিন্তার কিছু নেই।

মন্তব্য করুন