ঢাকায় চলছে মাসব্যাপী গ্রন্থমেলা। প্রতিদিনই মেলায় আসছে নতুন নতুন বই। শুধু ঢাকা নয়, দেশের বিভিন্ন প্রান্ত থেকে পাঠক-লেখক ছুটে আসেন মেলার টানে। ঢাকার বাইরের পাঠকদের মেলায় এসে বই কেনা কিছুটা কষ্টসাধ্য ব্যাপার। আবার অনেকের সময় হয়ে ওঠে না মেলায় আসার। প্রতিদিন মেলার নতুন বই অনলাইনে আপডেটের পাশাপাশি বিক্রয়ের সুযোগ রাখছে কিছু প্রতিষ্ঠান।

রকমারি :পাঠকদের কাছে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে রকমারি। মেলায় প্রকাশিত বই সবার আগে পৌঁছে দিতে কাজ করে যাচ্ছে প্রতিষ্ঠানটি। বইয়ের কাভারের সঙ্গে সঙ্গে বিষয়বস্তু দেখার সুযোগ করে দেয় সাইটটি। বিষয়-বৈচিত্র্যের সমাহারে অনন্য সাইটটিতে রয়েছে প্রদর্শিত বইগুলোর পরিচিতিও। বিষয়, লেখক ও প্রকাশক- এই তিনটি নিয়মিত ট্যাবের পাশাপাশি এখানে রয়েছে গ্রন্থমেলায় ২০১৯-এ প্রকাশিত বই। বইয়ের পাশাপাশি রিভিউ ও বাড়তি ছাড়ের জন্য স্বাতন্ত্র্য ট্যাব। এখান থেকে খুব সহজেই অনলাইনে বা ফোনে বই কেনা যায়। ৪০ টাকার পরিবহন খরচের বিনিময়ে ঘরে বসেই পেয়ে যাবেন পছন্দের বই। শুধু দেশেই নয়, বিদেশ থেকে অর্ডারকৃত বই পৌঁছে দিচ্ছে তারা। মেলা উপলক্ষে সব বইয়ে থাকছে ২৫ শতাংশ ছাড়। এ ছাড়া বিকাশে মূল্য পরিশোধ করলে সর্বমোট ৩২ শতাংশ ছাড়সহ ফ্রি ডেলিভারি সুবিধা। ইবিএল কার্ডে মূল্য পরিশোধে থাকছে বাড়তি ১০ শতাংশ মূল্যছাড়। ঠিকানা :www.rokomari.com।

প্রথমা ডটকম :দেশের যে কোনো জায়গা থেকে সাইটে বই অর্ডার করা যাবে প্রথমা ডটকমে। এই সাইটে প্রথমা প্রকাশনের সব বই ছাড়াও থাকবে দেশ-বিদেশের জনপ্রিয় বই। এ বছর মেলায় প্রকাশিত জনপ্রিয় বইগুলো পাওয়া যাবে। বই সংগ্রহের জন্য ডেলিভারি চার্জ ৪০ টাকা নিচ্ছে প্রতিষ্ঠানটি। তবে এক হাজার টাকার ওপরে বই অর্ডার করলে ডেলিভারি খরচ নেবে ২০ টাকা। আর দেড় হাজার টাকার ওপরে বই অর্ডার করলে বিনামূল্যে ডেলিভারির সুবিধা পাওয়া যাবে। ক্রেডিট কার্ড বা মোবাইল ব্যাংকিং কিংবা ক্যাশ অন ডেলিভারি সুবিধা থাকছে বই ক্রয়ে। ঠিকানা :www.prothoma.com।

বিডি বুক রিভিউ : একটি ভালো বই পাল্টে দেবে আপনার চিন্তার জগৎ। এই বিষয়টিকে সামনে রেখে কাজ করছে বই পর্যালোচনা প্রতিষ্ঠান বিডি বুক রিভিউ ডটকম। প্রতিষ্ঠানটির উদ্যোক্তা এফএম শাহীন জানান, বাংলা বইয়ের শুধু গঠনমূলক পর্যালোচনা থাকবে এই ওয়েব পোর্টালে। লেখক ও প্রকাশকের একটি ভালো বই যাতে সহজে পাঠক চিনতে পারে, জানতে পারে- সেই লক্ষ্য নিয়ে কাজ করবে বিডি বুক রিভিউ ডটকম। বাংলা সাহিত্যের স্বনামধন্য লেখক, কবি ও অনুবাদকের গুরুত্বপূর্ণ ও জনপ্রিয় বইয়ের রিভিউ এবং তরুণ লেখকদের বইও এখানে গুরুত্ব পাবে। লেখকদের বই প্রচার ও প্রচারণার একটি সমন্বিত প্ল্যাটফর্ম বিডি বুক রিভিউ। প্রকাশকদের জন্য বইয়ের প্রচার, সত্যিকারের মান যাচাই ও পাঠকদের সরাসরি প্রতিক্রিয়া জানার সুযোগ সৃষ্টি হবে। পাঠকরা একদিকে যেমন নতুন বইগুলো সম্পর্কে জানতে ও যাচাই করতে পারবেন, তেমনি বইগুলো সম্পর্কে তাদের প্রতিক্রিয়া জানাতে পারবেন। বিশেষজ্ঞদের রিভিউ স্থান পাবে বলে প্রকাশনা জগতের জন্য একটা যুগান্তকারী প্ল্যাটফর্ম হিসেবে গণ্য হবে। লেখক, পাঠক ও প্রকাশকদের পারস্পরিক মতবিনিময়ের এক অনলাইন ও কার্যকরী প্ল্যাটফর্ম হবে। বাংলা একাডেমির জন্য প্রকাশনা বিষয়ক যে কোনো সিদ্ধান্ত গ্রহণ, বাস্তবায়ন ইত্যাদিতে সহায়ক ভূমিকা পালন করবে। ঠিকানা : www.bdbookreview.com

বইবাজার :সবার কাছে মেলার বই পৌঁছে দিতে কাজ করছে বইবাজার ডটকম। প্রতিষ্ঠানটি জানিয়েছে, মেলার মতোই তাদের অনলাইনে চলছে আরও এক মেলা। এখানেও নতুন-পুরনো সব বইয়ে থাকছে ২৫ শতাংশ ছাড়। এ ছাড়া ৫০০ টাকার ওপরে বই কিনলে থাকছে ফ্রি ডেলিভারি। তাছাড়া রয়েছে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে দাম পরিশোধ করলেই ২০ থেকে ২৭ শতাংশ পর্যন্ত ছাড়। ঠিকানা :www.boibazar.com

এ ছাড়া দেশের জনপ্রিয় ই-কমার্স সাইট আজকেরডিল, প্রিয়শপ এবং দারাজে মিলবে বই।

লেখা : তৌহিদুল ইসলাম তুষার

মন্তব্য করুন