শৈলী

শৈলী

এই সময়ের শরবত

প্রকাশ: ১২ জুন ২০১৯

ভ্যাপসা গরমে প্রাণ জুড়ানো হয়ে পড়েছে দায়। তাপমাত্রা বাড়ছে প্রতিদিন। এই সময়ে রন্ধনশিল্পী নাজরানা লোপা ও নাজিয়া ফারহানা শরবতের প্রস্তুত প্রণালি দিয়েছেন

ফ্রুট পাঞ্চ

উপকরণ :আপেল কুচি (ঠাণ্ডা) ২টি, আনারসের রস (ঠাণ্ডা) ১ কাপ, কমলার স্কোয়াশ (ঠাণ্ডা) ৩ টেবিল চামচ, আনারস কুচি (ঠাণ্ডা), পুদিনা পাতা মিহি কুচি ১ টেবিল চামচ, সোডা ওয়াটার ঠাণ্ডা ২ কাপ।

প্রস্তুত প্রণালি : পাঞ্চ পরিবেশন করার বড় বোলে কুচি করা ঠাণ্ডা ফল, ফলের রস, স্কোয়াশ, পুদিনা পাতা কুচি নিয়ে একসঙ্গে মিশান। লম্বা গল্গাসে আধা গল্গাস রসসহ ফল নিন। সোডা ওয়াটার দিয়ে গল্গাস ভরে সঙ্গে সঙ্গে পরিবেশন করুন।



পাকা আমের লাচ্ছি

উপকরণ : পাকা আম ১টি, চিনি ১ টেবিল চামচ, মিষ্টি দই আধা কাপ, পেস্তা বাদাম ৩-৪টি (কুচি করা)।

প্রস্তুত প্রণালি : আমের খোসা ছাড়িয়ে আঁটি বের করে আম ব্লেন্ড করে নিন। ঢেলে রাখুন। এবার সব উপকরণ একসঙ্গে ব্লেন্ড করে নিন। পেস্তা বাদাম দিয়ে পরিবেশন করুন।



তরমুজ স্ট্রবেরি স্মুদি

উপকরণ : স্ট্রবেরি এক কাপ, তরমুজ কিউব করে কাটা দুই কাপ, এলাচ দুটি, গোলমরিচের গুঁড়া সামান্য, পানি এক কাপ, চিনি আধা কাপ ও বরফ আধা কাপ।

প্রস্তুত প্রণালি :প্রথমে তরমুজের বিচি ছাড়িয়ে একটি ব্লেন্ডারে নিন। এবার এতে কাটা স্ট্রবেরি দিন। এক কাপ পানি দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। এবার ছাঁকনি দিয়ে মিশ্রণটি ছেঁকে নিন। আবার এই মিশ্রণ ব্লেন্ডারে নিয়ে এর সঙ্গে বরফ কুচি, এলাচ ও চিনি মিশিয়ে ভালো করে ব্লেন্ড করুন। এরপর এই মিশ্রণ একটি গ্লাসে ঢেলে এর ওপর সামান্য গোলমরিচের গুঁড়া ছড়িয়ে ঠাণ্ডা ঠাণ্ডা পরিবেশন করুন তরমুজ ও স্ট্রবেরির স্মুদি।



জামের শরবত

উপকরণ :জাম ১ কাপ, পানি ১ কাপ, চিনি ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, লেবুর রস ১ চা চামচ, কাঁচামরিচ অর্ধেক, পুদিনা পাতা কুচি সামান্য।

প্রস্তুত প্রণালি : জামের বিচি ছাড়িয়ে নিন। সব উপকরণ ব্লেন্ড করে ছেঁকে নিন। এরপর ফ্রিজে রেখে ঠাণ্ডা করে পরিবেশন করুন।



স্টোন সউর



উপকরণ : আম, লেবুর রস ৫ মি.লি., স্প্রাইট, মাল্টা, পুদিনা পাতার রস ৬ মিলি, বরফ।

প্রস্তুতি প্রণালি : প্রথমে লেবুর রস, স্প্রাইট বরফ ব্লেন্ড করে গ্লাসে ঢালতে হবে। পুদিনার রস দিতে হবে। আমের রস করে মাল্টা দিয়ে লেয়ার করতে হবে।



লিচু, তালের শাঁসের শরবত

উপকরণ : লিচু ১০-১২টি, তালের শাঁস ৪টি, চিনি ২ চামচ, লেবুর রস ১ চামচ, পানি ১ গ্লাস।

প্রস্তুত প্রণালি : তালের শাঁস বের করে ছিলে নিন। লিচুর বিচি ফেলে দিন। ব্লেন্ডারে সব উপকরণ একসঙ্গে ব্লেন্ড করে নিন। পরে বরফ কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।