শৈলী

শৈলী

মিষ্টি তালে

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০১৯

ৃতালের মিষ্টি স্বাদ রসনাবিলাসের অন্যতম উপকরণ। ভাদ্রের গরমে তাল পেকেছে।

ম-ম গন্ধ চারদিকে। তালের রসে মিষ্টি পদের রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী নাজরানা লোপা। ছবি তুলেছেন রবিন খান

কলাপাতায় তালের পিঠা

উপকরণ : তালের রস ২ কাপ, ময়দা ১ কাপ, চালের গুঁড়া ২ কাপ, আখের গুঁড়া দেড় কাপ, নারকেল কোরা ১ কাপ, ঘন দুধ ১ কাপ, কলা পাতা প্রয়োজন মতো।

প্রস্তুত প্রণালি : কলাপাতা ধুয়ে আন্দাজ মতো কেটে মুছে রাখুন। সব উপকরণ ভালো করে মেখে নিন। কলাপাতায় তেল দু'পাশেই ব্রাশ করে নিন। প্রতিটি পাতায় খামিরটি ঢেলে কলাপাতা দিয়ে মুড়ে নিন। এবার চুলায় তাওয়া বসিয়ে গরম করে নিন। তাওয়ায় কলাপাতা মোড়ানো পিঠাগুলো বিছিয়ে দিয়ে মৃদু আঁচে ঢেকে দিন। এক পিঠ হয়ে গেলে উল্টে দিয়ে ঢেকে দিন। এভাবে পিঠাগুলো সব ভেজে নিন। নামিয়ে পিঠাগুলো পরিবেশন করুন।



তালের বড়া

উপকরণ : তালের রস ঘন করা ১ কাপ, চিনি ১ কাপ, চালের গুঁড়া ২ কাপ, ময়দা আধা কাপ, নারকেল কোরানো ১ কাপ, ঘন দুধ ১ কাপ, তেল ভাজার জন্য।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একসঙ্গে ভালো করে মেখে নিন। এবার একটি কড়াইয়ে তেল গরম করে নিন। তেল গরম হলে মৃদু আঁচে এক চামচ করে মিশ্রণ ছেড়ে ভাজতে হবে। ভাজা শেষ হলে সাজিয়ে পরিবেশন করুন।



তালের কেক

উপকরণ : ময়দা ১ কাপ, ডিম ১ কাপ, চিনি ১ কাপ, ঘি ও তেল ১ কাপ, বেকিং পাউডার ১ চা চামচ, বেকিং সোডা আধা চা চামচ, তালের গোলা আধা কাপ।

প্রস্তুত প্রণালি : ময়দা ও বেকিং পাউডার চেলে নিন। একটি পাত্রে ডিম ভালো করে ফেটে নিন। চিনি দিয়ে ভালো করে ফেটুন। এবার ময়দা অল্প অল্প করে দিয়ে ভালো করে বিট করুন। একে একে সব উপকরণ বিট করে নিন। এবার একটি পাত্র নিন। পাত্রটিতে তেল মেখে নিন। মিশ্রণটি পাত্রটিতে ঢেলে একটি তাওয়ার ওপর বসিয়ে পাত্রটি ঢেকে দিন। মৃদু আঁচে বসিয়ে দিন। ৪৫ মিনিট পর কেক হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন।



তালের বিবিখানা

উপকরণ : তালের গোলা আধা কাপ, ময়দা আধা কাপ, চালের গুঁড়া দেড় কাপ, চিনি ১ কাপ, নারকেল কোরানো ১ কাপ, ডিম ২টি, এলাচ ২টি, দারুচিনি ২ টুকরা, ঘন দুধ ১ কাপ, ঘি ২ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি : ডিম চিনি দিয়ে ভালো করে ফেটে নিন। এবারে সব উপকরণ একসঙ্গে ভালো করে মেখে নিন। একটি টিফিন ক্যারিয়ারে ঘি মেখে নিন। মিশ্রণটি ঢেলে দিন। এবার কড়াইয়ে পানি দিয়ে চুলায় বসান। পানি ফুটে উঠলে টিফিন ক্যারিয়ারের বাটিটি বসিয়ে দিন। ৪৫ মিনিট পর একটি কাঠি দিয়ে দেখুন। হয়ে গেলে নামিয়ে নিন। ঠাণ্ডা হলে পরিবেশন করুন।



ছানা তালের হালুয়া

উপকরণ : তালের রস ঘন করা ২ কাপ, ছানা ১ কাপ, চিনি ১ কাপ বা প্রয়োজন মতো ঘি আধা কাপ, এলাচ ২টি, দারুচিনি দুই টুকরা, কিশমিশ ১ টেবিল চামচ, গুঁড়া দুধ আধা কাপ, বাদাম কুচি ইচ্ছামতো।

প্রস্তুত প্রণালি : প্যানে ঘি, এলাচ, দারুচিনি, কিশমিশ দিয়ে হালকা ভেজে নিন। এবার তালের রস দিন। কিছুক্ষণ নেড়ে বাকি সব উপকরণ দিন। ঘন আঠালো হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন।