শৈলী

শৈলী


দোকানে মিলবে ব্যাঙ্কসির পণ্য

প্রকাশ: ০৬ নভেম্বর ২০১৯      

হাসান শাওন

বুনো ও দ্রোহী শিল্পী তিনি। শুধু ক্যানভাস নয়, আঁকেন বিশাল করে গ্রাফিতি বা দেয়ালচিত্র। বলা হচ্ছে ব্রিটিশ রাজনৈতিক কর্মী, চিত্রকর, চলচ্চিত্র নির্মাতা ব্যাঙ্কসির কথা। এখন পর্যন্ত যিনি আছেন আড়ালে। তবে তার নিজস্ব ঘরানার গ্রাফিতি পরিচিত বিশ্বজুড়ে।

নব্বইয়ের দশকের শুরুতে ইংল্যান্ডের ব্রিস্টলে দেয়ালচিত্র আঁকার মাধ্যমে যিনি দৃষ্টি আকর্ষণ করেন। এরপর একের পর এক প্রদর্শনী। মুহুর্মুহু বিতর্ক তাকে নিয়ে। স্বাধীনতার আর্তি নিয়ে প্রতিক্ষণ লড়াই করা ফিলিস্তিনি মানুষের পাশে দাঁড়িয়েছেন ব্যাঙ্কসি। ইসরায়েলের সীমানা পিলারে যিনি এঁকেছেন গ্রাফিতি। অকুপাই ওয়াল স্ট্রিট আন্দোলনে যার কাজ প্রেরণা দিয়েছে। তারকা হওয়ার যার কোনো খায়েশ নেই। নিজেকে আড়ালে রেখে যিনি কাজ দিয়ে সংহতি জানাচ্ছেন গোটা পৃথিবীর নিপীড়িত শ্রেণির প্রতি।

সম্প্রতি ইংল্যান্ডের দক্ষিণ লন্ডনের ক্রোইডেনে একটি দোকান চালু করেছেন ব্যাঙ্কসি। তিনি অভিনব এই শপের নাম রেখেছেন 'গ্রস ডমেস্টিক প্রোডাক্ট'। সেখানে শোভা পাচ্ছে তার কাজের প্রতিকৃতি। আছে টি-শার্ট, মগ ও পার্সের মতো নিত্যব্যবহার্য সব পণ্য। পণ্যের দামও সেখানে ভোক্তাদের হাতের নাগালে।

এর মাধ্যমে এই শিল্পীর কাজ ছড়িয়ে পড়বে বিশ্বজুড়ে। কোটি কোটি ব্যাঙ্কসি ভক্ত সংগ্রহে রাখতে পারবেন তার কাজ। নব্বইয়ের দশকের মাঝামাঝি সময়ে ব্যাঙ্কসির সঙ্গে পরিচয় ঘটে আর্ট কিউরেটর স্টিভ ল্যাজারিডসের। তিনি প্রথম ব্যাঙ্কসির কাজের ব্যবসায়িক সম্ভাবনা খুঁজে পান। এরপর চলতে থাকে একের পর এক ব্যাঙ্কসির চিত্রপ্রদর্শনী, সেই সঙ্গে চিত্রকর্ম বিক্রি। পরে তিনি লন্ডনে কাজ শুরু করেন। ২০০০ সালের আগেই ব্রিটেনজুড়েই ব্যাঙ্কসি পরিচিত হয়ে ওঠেন। এর পরই বিশ্বের অনন্য এক শিল্পী হিসেবে খ্যাত হয়ে ওঠেন তিনি। কিন্তু তার চেহারা থাকে অদেখা।

চলচ্চিত্র তারকা ব্র্যাড পিট একবার বলেছিলেন, সবাই যখন নিজেকে দেখাতে, নিজেকে নিয়েই ব্যস্ত, তখন ব্যাঙ্কসি অবশ্যই এক ব্যতিক্রমী উদাহরণ। তার কাজ স্বীকৃতি পায়। কিন্তু তিনি নিজে থেকে যান আড়ালে।

নিজের চেহারা না দেখানোর শর্তে কয়েকটি গণমাধ্যমকে সাক্ষাৎকার দিয়েছেন ব্যাঙ্কসি। সাক্ষাৎকার গ্রহীতারা জানিয়েছেন, ব্যাঙ্কসি অনূর্ধ্ব চল্লিশ এক শিল্পী। সাদা টি-শার্ট আর জিন্স পরে থাকেন যিনি।

বর্তমান ইন্টারনেট বাজার ব্যবস্থাকে শিল্প ও শিল্পীর বক্তব্য প্রকাশের জন্য খুব উপযুক্ত সময় হিসেবে মনে করেন ব্যাঙ্কসি। এটি অনেক বেশি মানুষের কাছে পৌঁছানোর একটি মাধ্যম।

নতুন শপের মাধ্যমে আরও বিস্তৃত হবেন ব্যাঙ্কসি। একই সঙ্গে তার শিল্পকর্ম, যা কখনও প্রকাশ করে বিদ্রুপ, কখনও করে আন্দোলিত- যা খুব সাধারণ এবং একই সঙ্গে অনন্য বৈশিষ্ট্যের অধিকারী।