শৈলী

শৈলী


হাঁসের ৫ পদ

প্রকাশ: ১৯ ফেব্রুয়ারি ২০২০      

নাজিয়া ফারহানা রন্ধনশিল্পী

শীতের সঙ্গী হাঁসের মাংস। স্বাদে তা অন্যমাত্রা এনে দেয় ভোজনরসিকদের। এ সময় বারবিকিউ বা রান্নার আয়োজন করতে পারেন। স্বাদ বদলে দেশ-বিদেশের বিচিত্র স্বাদে হাঁস রান্নার রেসিপি দিয়েছেন নাজিয়া ফারহানা, ছবি তুলেছেন তানভীর আল হোসেন

অরেঞ্জ ডাক

উপকরণ :হাঁস টুকরা করে কাটা ২৫০ গ্রাম, ডিম একটি, কর্নফ্লাওয়ার আধা চামচ, কাস্টার্ড পাউডার এক চামচ, লবণ স্বাদমতো, ডিপ ফ্রাই করার জন্য প্রয়োজন মতো সাদা তেল, কমলালেবুর রস পাঁচ চামচ, চিনি ২৫০ গ্রাম, পানি পরিমাণ মতো ও রোস্টেড সাদা তিল এক চামচ।

প্রস্তুত প্রণালি :প্রথমে একটি পাত্রে মাংসের টুকরা নিয়ে তাতে ডিম, লবণ, কর্নফ্লাওয়ার, কাস্টার্ড পাউডার দিয়ে মেখে ডিপ ফ্রাই করে আলাদা করে তুলে রাখতে হবে। এরপর কড়াইয়ে সামান্য সাদা তেল দিয়ে তাতে কমলালেবুর রস, পানি, আধা চামচ কর্নফ্লাওয়ার, কাস্টার্ড পাউডার আধা চামচ ও চিনি দিয়ে ভাজা হাঁসের মাংস নেড়ে নামিয়ে ওপরে রোস্টেড সাদা তিল ছড়িয়ে দিতে হবে।



হাঁসের কোরমা

উপকরণ :চামড়াসহ নরমাল টুকরা করে কাটা হাঁস একটি, লেবুর রস এক কাপের চার ভাগের এক ভাগ, ছোট গোলআলু, সামান্য হলুদ গুঁড়া লবণ দিয়ে ভাজা এক কাপ, পেঁয়াজ বাটা এক টেবিল চামচ, আদা বাটা এক টেবিল চামচ, রসুন বাটা এক টেবিল চামচ, কাঁচামরিচ বাটা এক টেবিল চামচ, কাজুবাদাম বাটা এক টেবিল চামচ, কাঠবাদাম কুচি এক টেবিল চামচ, পেস্তা বাদাম কুচি এক টেবিল চামচ, কিশমিশ এক টেবিল চামচ, লাল-সবুজ কাঁচামরিচ ৫-৬টি, গুঁড়া দুধ ৩ টেবিল চামচ, কেওড়া জল এক চা চামচ, জাফরান এক চিমটি, তেল তিন টেবিল চামচ, ঘি দুই টেবিল চামচ, গরম মসলার গুঁড়া এক চা চামচ, দারুচিনি দুই টুকরা, এলাচি তিনটি, পেঁয়াজ বেরেস্তা এক কাপের চার ভাগের এক ভাগ, লবণ ও চিনি স্বাদমতো।

প্রস্তুত প্রণালি

১. হাঁসের মাংস পরিস্কার করে ধুয়ে লেবুর রস, হলুদ গুঁড়া ও লবণ দিয়ে মেখে অল্প তেলে হালকা ভেজে তুলে রাখতে হবে।

২. এবার একটি পাত্রে সব বাটা মসলা একসঙ্গে মিশিয়ে নিয়ে হাঁড়িতে তেল ও ঘি গরম করে আস্ত গরম মসলা এবং মিশিয়ে রাখা মসলার মিশ্রণ দিয়ে কষিয়ে ভেজে রাখা মাংস দিতে হবে।

৩. এবার হাঁসের মাংস দিয়ে কষিয়ে ৩০ মিনিট ঢেকে রান্না করতে হবে। গুঁড়া দুধ, লেবুর রস, ভেজে রাখা আলু, কাঁচামরিচ, বেরেস্তা, কিশমিশ ও বাদাম কুচি দিয়ে আরও ১৫ মিনিট রান্না করে নামিয়ে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করতে হবে।



ডাক স্টু

উপকরণ :হাঁসের মাংস ৬০০ গ্রাম, গাজর এক কাপ (কিউব করে কাটা) ও আলু এক কাপ (কিউব করে কাটা), বড় পেঁয়াজ একটি, রসুন দুই কোয়া, সেলারি একটি গাছ (মোটা টুকরা করা), মাখন এক টেবিল চামচ, ময়দা তিন টেবিল চামচ, চিকেন কিউব একটি, গোলমরিচ গুঁড়া এক চা চামচ ও লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি :প্যানে মাখন গরম করে ময়দা মাখানো হাঁসের মাংস লাল করে ভেজে তুলে রাখুন। মোটা করে কাটা পেঁয়াজ আর রসুন দিয়ে হালকা করে ভেজে চিকেন কিউব আর গরম পানি দিয়ে দিতে হবে। ফুটে উঠলে ভেজে রাখা মাংস দিয়ে দিতে হবে। ঢাকনা দিয়ে ঢেকে মাংস সিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করতে হবে। প্রয়োজনে গরম পানি দিতে হবে। মাংস সিদ্ধ হয়ে এলে সেলারি পাতা, গাজর, আলু ও গোলমরিচের গুঁড়া দিয়ে ঢেকে কম আঁচে সবজি সিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করতে হবে। রান্না হয়ে গেলে চুলা থেকে নামিয়ে ওপরে একটু কুচানো সেলারি পাতা ছড়িয়ে দিয়ে গরম গরম পরিবেশন করতে হবে।





সিসমি ডাক

উপকরণ :হাঁসের মাংস ৫০০ গ্রাম (ছোট ছোট টুকরা), টমেটো তিনটি (পিউরি), কাঁচামরিচ তিন-চারটি (কুচানো), তিল আধা চা চামচ (শুকনো খোলায় ভাজা), লাল মরিচের গুঁড়া এক চা চামচ, আদা-রসুন বাটা এক টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা চামচ, লবণ স্বাদমতো, মাখন এক চা চামচ, তিল তেল দুই টেবিল চামচ, স্প্রিং অনিয়ন সাজানোর জন্য (এক চা চামচ কুচানো)।

প্রস্তুত প্রণালি :একটি পাত্রে তেল গরম করুন। পরিস্কার করে ধোয়া মাংস ও লবণ তেলে দিয়ে সাত-আট মিনিট ভালো করে ভেজে নিন। এতে গোলমরিচের গুঁড়া, লাল মরিচের গুঁড়া দিয়ে ভালো করে কষান। এবার ভাজা মাংস একটি পেল্গটে তুলে রেখে দিন। ওই একই কড়াইয়ের তেলে আদা-রসুন বাটা, টমেটো পিউরি দিয়ে আরও ৫ মিনিট ভালো করে রান্না করুন। এতে কাঁচামরিচ কুচি ও মাখন দিন। এবার ভাজা মাংসের টুকরাগুলো দিয়ে হালকা আঁচে আরও পাঁচ মিনিট রান্না করুন। মাংসের ভেতরে ভালো করে গ্রেভি ঢুকে গেলে আঁচ বন্ধ করে দিন। স্প্রিং অনিয়ন এবং তিল ছড়িয়ে পরিবেশন করুন।

স্টিম ডাক ইন সয়াসস

উপকরণ :হাঁস একটি, আদা এক টেবিল চামচ, রসুন স্লাইস এক টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া এক টেবিল চামচ, তেল তিন টেবিল চামচ, সয়াসস এক কাপের চার ভাগের এক ভাগ, ওয়েস্টের সস দুই টেবিল চামচ, ভিনেগার এক টেবিল চামচ, ব্রাউন সুগার এক টেবিল চামচ, ধনেপাতা তিন টেবিল চামচ ও লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি

১. হাঁসের মাংস পরিস্কার করে হাড় ছাড়িয়ে তাতে আদা, রসুন, গোলমরিচের গুঁড়া ও লবণ মেখে সিদ্ধ করে অল্প তেলে হালকা ভেজে তুলে রাখুন।

২. এবার বাকি সব উপকরণ মিশিয়ে সস তৈরি করে জ্বাল দিয়ে একটু ঘন করে নিতে হবে।

৩. পরিবেশন পাত্রে হাঁসের মাংস রেখে রান্না করা সস ঢেলে ওপরে ধনেপাতা দিয়ে সাজিয়ে পরিবেশন করতে হবে।