শৈলী

শৈলী


গরমে শরবত

প্রকাশ: ১৮ মার্চ ২০২০      
পড়েছে গরম। তাই স্বস্তির জন্য চাই শীতল পানীয়। আমাদের অঞ্চলে তা পরিচিত শরবত নামেই। পাঠকদের জন্য পাঁচ রকম রেসিপি দিয়েছেন নাজরানা লোপা, ছবি তুলেছেন তানভীর আল হাসান



গাজর-কমলার শরবত

উপকরণ : কমলা ৪টি, গাজর ২টি, চিনি আধা কাপ বা স্বাদমতো, লেবুর রস ১ চামচ, মধু ১ চামচ।

প্রস্তুত প্রণালি : কমলা খোসা ছিলে বিচি ফেলে নিন। গাজর ছিলে ছোট ছোট টুকরো করে নিন। এবার সব উপকরণ একসঙ্গে ব্লেন্ড করে নিন। বরফ কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।



তেঁতুলের শরবত

উপকরণ : পাকা তেঁতুল ২৫০ গ্রাম, ঠাণ্ডা পানি ৩ কাপ, চিনি ১ কাপ বা প্রয়োজন মতো, লবণ পরিমাণ মতো, বিট লবণ আধা চামচ, জিরা গুঁড়া আধা চামচ।

প্রস্তুত প্রণালি : ১ কাপ পানি দিয়ে তেঁতুল ভিজিয়ে রাখুন। এবার হাত দিয়ে ভালো করে তেঁতুল গুলে নিন। ছাঁকনি দিয়ে তেঁতুল ছেঁকে নিন। এবার বাকি সব উপকরণ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। ঠাণ্ডা পানি দিয়ে মিশিয়ে নিন। গ্লাসে ঢেলে সাজিয়ে পরিবেশন করুন।



বেলের শরবত

উপকরণ : পাকা বেল ২টি, দই ১ কাপ, চিনি আধা কাপ, পানি ৪-৫ গ্লাস, বরফ কুচি ইচ্ছামতো।

প্রস্তুত প্রণালি : প্রথমে বেল ভেঙে ভেতরের অংশ বের করে নিতে হবে। পানি দিয়ে বেল ভালো করে চটকে নিতে হবে। ছেঁকে নিতে হবে। এবার সব উপকরণ একসঙ্গে ব্লেন্ড করে নিতে হবে। বরফ দিয়ে পরিবেশন করতে হবে।



পেঁপের শরবত

উপকরণ : পাকা পেঁপে ১টি, দুধ ২ কাপ, চিনি প্রয়োজন মতো, বরফ কুচি ১ কাপ, পানি ৩ কাপ।

প্রস্তুত প্রণালি : প্রথমে পেঁপে ভালো করে ধুয়ে ছিলে নিন। পেঁপের বিচি ফেলে নিন। পেঁপে ছোট কিউব করে কেটে নিন। এবার সব উপকরণ দিয়ে ব্লেন্ড করে নিন। বরফ কুচি দিয়ে পরিবেশন করুন।



আনারসের শরবত

উপকরণ : আনারস ১টি, পুদিনাপাতা কুচি ১ টেবিল চামচ, কাঁচামরিচ ১টি, লবণ সামান্য, চিনি স্বাদমতো। পানি ২-৩ গ্লাস।

প্রস্তুত প্রণালি : আনারস ছিলে চোখ ফেলে নিতে হবে। এবার ছোট ছোট টুকরা করে নিতে হবে। সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ব্লেন্ড করে নিতে হবে। তারপর ছাঁকনি দিয়ে ছেঁকে বরফ দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।