শৈলী

শৈলী


খোঁজখবর

প্রকাশ: ২৫ মার্চ ২০২০      
নিত্যউপহার

মহান স্বাধীনতা দিবসকে সামনে রেখে 'নিত্যউপহার'-এর আয়োজন। শিল্পী ওয়াহিদ পলাশের ডিজাইনে কবি নির্মলেন্দু গুণের কবিতা অবলম্বনে 'সেই থেকে স্বাধীনতা আমাদের' এবং শিল্পী টি এইচ তন্ময়ের ডিজাইনে 'বাংলাদেশ ১৯৭১' ও 'বাংলাদেশের রিকশা চিত্র'। এ ছাড়াও দেশবিষয়ক নিত্য উপহারের অন্যান্য টি-শার্ট ডিজাইন ছোট ও বড়দের জন্য পাওয়া যাবে। নিত্য উপহার, ১১৮/এ, আজিজ সুপার মার্কেট, তৃতীয় তলা, শাহবাগ, ঢাকা এবং ৩২০, সাতমসজিদ সুপার মার্কেট, (তৃতীয় তলা) মোহাম্মদপুর বাসস্ট্যান্ড, ঢাকা। বড়দের টি-শার্ট ৩৯০, ছোটদের ২৫০ টাকা।

স্বাধীনতা দিবসে ব্যাঙ

স্বাধীনতা দিবস উপলক্ষে ফ্যাশন হাউস ব্যাঙ স্বাধীনতা দিবসের পোশাকগুলোতে লাল-সবুজের মিশ্রণে বৃত্ত, মানচিত্র, বিজয় ৭১সহ বিভিন্ন বৈচিত্র্যের সমাহার। তারুণ্যের জয়ধ্বনিতে মুখরিত ব্যাঙ-এর যে কোনো উৎসবে তারুণ্যেরই জয়গান গেয়ে থাকে। তাই বরাবরের মতো এবারও ফ্যাশন হাউস ব্যাঙ-এর স্বাধীনতা দিবসের চেতনাকে বুকে ধারণ করতে স্বাধীনতা দিবসের রং লাল সবুজের কথা মাথায় রেখে লাল সবুজ রংয়ের দৃষ্টিনন্দন পোশাক এনেছে।

বৈশাখী বিশ্বরঙ

ফ্যাশন ব্র্যান্ড 'বিশ্বরঙ' দীর্ঘ ২৫ বছরের সৃষ্টিশীল ভাবনায় বাংলার ঐতিহ্যকে প্রতিনিয়ত পোশাকে তুলে ধরেছে সুনিপুণ শৈলীতে, সেই ধারাবাহিকতায় এবারের বৈশাখে মোটিফের উৎস হচ্ছে আমাদের চিরচেনা 'প্রকৃতি'। প্রকৃতি বলতে এই পৃথিবী তথা সমগ্র সৃষ্টিকে নির্দেশ করে। প্রকৃতি বলতে জাগতিক বিশ্বের মানব সৃষ্ট নয়, এমন দৃশ্য-অদৃশ্য বিষয় এবং জীবন ও প্রাণকে বোঝায়। স্বয়ং স্রষ্টার সৃষ্ট গাছপালা, নদীনালা, পশুপাখি, পাহাড়-পর্বত ইত্যাদি সব বস্তুর মতো মানুষও প্রকৃতির একটি উপাদান মাত্র। তাই 'বিশ্বরঙ' বৈশাখ-১৪২৭-এর পোশাক অলঙ্করণের অনুষঙ্গ হিসেবে প্রকৃতির বিভিন্ন উপাদানকে গ্রাফিক্যাল জ্যামিতিক ফর্মের সমন্বয়ে উপস্থাপন করেছে কাপড়ের মলিন সার্ফেসে সৃষ্টির উল্লাসে। পোশাকের প্যাটার্নেও এসেছে ভিন্নতা। এবারের 'বৈশাখী বিশ্বরঙ' শীর্ষক বিশ্বরঙ-এর পোশাক প্রদর্শনীতে শাড়ি, পাঞ্জাবি, থ্রিপিস, ফতুয়া, শার্ট, টি-শার্ট ইত্যাদিতে তুলে ধরা হয়েছে প্রকৃতির উপাদান- গাছ, লতা, পাতা, ফুল ইত্যাদির গ্রাফিক্যাল জ্যামিতিক ফর্মগুলোর মোটিফ এবং গরমের কথা মাথায় রেখে ব্যবহার করা হয়েছে সুতি ও খাদি কাপড়।

ডিমান্ডে বৈশাখের পাঞ্জাবি

আসছে পহেলা বৈশাখ উপলক্ষে ফ্যাশন হাউস ডিমান্ড এনেছে ফ্যাশনেবল পাঞ্জাবি। পাঞ্জাবিতে স্ট্ক্রিন প্রিন্টের মাধ্যমে নকশা করা হয়েছে। রং হিসেবে ব্যবহার করা হয়েছে বর্ষবরণের চিরায়ত রং লাল-সাদাকে বেজ করে অন্যান্য উজ্জ্বল সব রং। আরামদায়ক কাপড়ে রেগুলার সাইজ পাঞ্জাবিগুলো পাওয়া যাবে ১ হাজার ৫০০ থেকে ১ হাজার ৯৯০ টাকা। এ ছাড়াও ডিমান্ডে পাওয়া যাচ্ছে ফেস্টিভ মোটিভের শার্ট, টি-শার্ট ও পোলো শার্ট। যোগাযোগ : যমুনা ফিউচার পার্ক, নিচতলা; মনসুর ভবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা; জামান টাওয়ার, চাষাঢ়া, নারায়ণগঞ্জ; সাভার, চট্টগ্রাম, ময়মনসিংহ, টাঙ্গাইল, বগুড়ার ডিমান্ডের সব শোরুমে।

স্বাধীনতা দিবসে কারুপল্লী

বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড পরিচালিত হস্ত ও কুটির শিল্পের প্রতিষ্ঠান কারুপল্লীতে এসেছে স্বাধীনতা দিবসের পোশাক। এসব পোশাকের মধ্যে আছে- শাড়ি, সালোয়ার-কামিজ ও পাঞ্জাবি। দেশীয় কাপড়ে লাল ও সবুজ রঙে তৈরি এসব পোশাকের নকশায় রয়েছে স্বাধীনতার আমেজ। কারুপল্লীর বিক্রয় কেন্দ্র আছে ঢাকার কারওয়ান বাজারের পল্লী ভবনের নিচতলায়।

সামার কালেকশন নিয়ে পোলো প্লাস

ফ্যাশন হাউস পোলো প্লাস এনেছে নতুন একাধিক ডিজাইনের সামার কালেকশন। আরামদায়ক কাপড়ে তৈরি এসব পোশাকের রঙে ও নকশায় রয়েছে বৈচিত্র্যের আমেজ। এসব পোশাকের মধ্যে আছে পোলো শার্ট, শার্ট, টি-শার্ট ইত্যাদি। খুচরা ও পাইকারি কেনা যাবে। ঠিকানা : ১১৭/১১৭এ (তৃতীয় তলা), আজিজ সুপার মার্কেট, শাহবাগ, ঢাকা। ফেসবুক : িি.িভধপবনড়ড়শ.পড়স/ঢ়ড়ষড়ঢ়ষঁংভধংযরড়হ

আর্টিজ্যানে সামার কালেকশন

ফ্যাশন ব্র্যান্ড আর্টিজান এনেছে নতুন ডিজাইনের সামার কালেকশন। এ কালেকশনে আছে টি-শার্ট, পোলো শার্ট, শার্ট ও পাঞ্জাবি। আরামদায়ক কাপড়ে তৈরি এসব পোশাকের ডিজাইনে রয়েছে বৈচিত্র্য। খুচরার পাশাপাশি পাইকারি কেনা যাবে। মোবাইল : ০১৯১৯৯৯১৮০১।

পরিবেশ সচেতনতায়

পরিবেশ সুরক্ষায় চাই ব্যক্তি সচেতনতা। আর এ বক্তব্যকে পর্যটকদের মধ্যে ছড়িয়ে দিতেই কক্সবাজারে প্রচারাভিযান করেছেন লেখক-সাংবাদিক, সাইক্লিস্ট ও পরিবেশকর্মী গাজী মুনছুর আজিজ। ৮ থেকে ১০ মার্চ তিন দিনব্যাপী এ প্রচারাভিযান করেন কক্সবাজারের লাবণী, সুগন্ধা, কলাতলী, হিমছড়ি ও ইনানি সৈকত এবং মহেশখালীর বিভিন্ন দর্শনীয় স্থানে। এটি তার চতুর্থ প্রচারাভিযান। এবারের প্রচারাভিযানে সহযোগী হিসেবে ছিল ফ্যাশন ব্র্যান্ড আর্টিজ্যান। পরিবেশ ও পর্যটন সচেতনতামূলক বিভিন্ন স্লোগান লেখা প্ল্যাকার্ড নিয়ে আজিজ এ প্রচারাভিযান করেন। তিনি পর্যটক, সৈকতের নিরাপত্তা কর্মকর্তা, লাইফগার্ড, পরিচ্ছন্নতা কর্মী, সৈকতের আলোকচিত্রীসহ সৈকত সংশ্নিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা বলে এ বিষয়টি তুলে ধরেন। পাশাপাশি তিনি সৈকত পরিচ্ছন্নতার কাজও করেন। কক্সবাজারের সৈকতপাড়ে এর আগেও তিনি ২০১৮, ২০১৯ ও এ বছরের শুরুতে এ প্রচারাভিযান করেন। গাজী মুনছুর আজিজ বলেন, 'গড়ি সবুজ বাংলাদেশ' প্রত্যাশা নিয়ে দেশব্যাপী পরিবেশ সচেতনতায় প্রচারাভিযানের উদ্যোগ নিয়েছি। এরই অংশ হিসেবে কক্সবাজারে চতুর্থবারের মতো এ প্রচারাভিযান করলাম। কক্সবাজারের প্রচারাভিযানে থিম ছিল 'সচেতন পর্যটক, পরিচ্ছন্ন সৈকত'। পর্যায়ক্রমে দেশের অন্য সমুদ্রসৈকত, বিভিন্ন পর্যটনকেন্দ্র ও পাখি-প্রকৃতি-নদীসহ বিভিন্ন বিষয়কেন্দ্রিক এ প্রচারাভিযান করার ইচ্ছা আছে।

লা রিভ বৈশাখ

বছর ঘুরে আবার ফিরছে বাঙালি সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ পহেলা বৈশাখ। ইতোমধ্যেই পান্তা-ইলিশ, রমনার বটমূল ও মঙ্গল শোভাযাত্রার পাশাপাশি বৈশাখী পোশাকের জন্য ফ্যাশনপ্রেমীদের তোড়জোড় শুরু হয়ে গেছে। বৈশাখের এই রঙিন আয়োজনকে পূর্ণতা দিতে সম্পূর্ণ নতুন একটি বৈশাখ কালেকশন নিয়ে প্রস্তুত দেশের অন্যতম সেরা ফ্যাশন এবং লাইফস্টাইল ব্র্যান্ড লা রিভ। লা রিভের এবারের বৈশাখী আয়োজনের মূল উপজীব্য-বাঙালিয়ানার রূপকল্প; ঐতিহ্যে ফেরা। বাঙালি জাতির জীবনযাপনের পরতে পরতে মিশে থাকা প্রথা ও রীতি, বিনোদন, লোককথা, রসনা এবং উৎসব অনুষঙ্গগুলো বারবার যেন আমাদের বাঙালিয়ানার ধারক হয়ে থাকা ঐতিহ্যগুলোকেই মনে করিয়ে দেয়। বাঙালিয়ানার এই অবিচ্ছেদ্য উপাদানগুলোকে অনুপ্রেরণা হিসেবে গ্রহণ করে এবারের বৈশাখ আয়োজন সাজিয়েছে ব্র্যান্ডটি। চেষ্টা করেছে, ঘরে-বাইরে বা অফিসে যেভাবেই পরুন, এই ঐতিহ্য ফুটিয়ে তোলা পোশাকগুলো যেন সারা বছরই আমাদের বাঙালি হিসেবে গর্বিত হওয়ার অনুভবটুকু দেয়।

রূপকথায় এক্সক্লুসিভ পাঞ্জাবি

এক্সক্লুসিভ পাঞ্জাবি এনেছে ফ্যাশন হাউস রূপকথা। রূপকথা ফ্যাশন হাউসে পাওয়া যাবে পাঞ্জাবি, পায়জামা, শার্ট, টি-শার্ট, পোলো শার্ট, কাবলি। রূপকথার পোশাক সারাদেশে পাইকারি ও খুচরা বিক্রি করা হয়। যোগাযোগ : দোকান নং-৩২, সিটি প্লাজা, ফুলবাড়িয়া ঢাকা। ১০৩/এ নিচতলা আজিজ সুপার মার্কেট, শাহবাগ, ঢাকা। মোবাইল : ০১৭০৫-২৮৩৬৩২।

গ্রন্থনা :নিতাই মণ্ডল