শৈলী

শৈলী


চিংড়ির পাঁচ...

প্রকাশ: ২৫ মার্চ ২০২০      
স্বাদে চিংড়ির জনপ্রিয়তা সবার কাছে। একই সঙ্গে আছে ঝটপট রান্নার সুবিধা। তাই বছরের সব সময়েই বাজারে চিংড়ির আয়োজন রমরমা। চিংড়ির মুখরোচক রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী নাজরানা লোপা। ছবি তুলেছেন রনি বাউল



প্রন টিক্কা

উপকরণ :চিংড়ি ৫০০ গ্রাম, টক দই আধা কাপ, আদা কুচি এক চামচ, রসুন কুচি এক চামচ, ধনে গুঁড়া এক চা চামচ, লেবুর রস ছোট একটি, মরিচ গুঁড়া আধা চামচ, টমেটো পিউরি আধা কাপ, পেঁয়াজ কুচি একটি, গোলমরিচ গুঁড়া আধা চামচ, লবণ পরিমাণমতো, তেল প্রয়োজনমতো ও সাসলিক স্টিক প্রয়োজনমতো।

প্রস্তুত প্রণালি :চিংড়ি খোসা ছাড়িয়ে ধুয়ে নিন। এবার একটি পাত্রে নিয়ে তাতে টক দই, লবণ, মরিচ গুঁড়া, আদা-রসুন কুচি, পেঁয়াজ কুচি, টমেটো পিউরি, গোলমরিচ গুঁড়া, ধনে গুঁড়া, জিরা গুঁড়া এবং লেবুর রস দিয়ে মেখে দুই ঘণ্টা মেরিনেট করুন। সাসলিক স্টিক ঘণ্টাখানেক পানিতে ভিজিয়ে রাখুন। এবার সাসলিক স্টিকে চিংড়ি/প্রনগুলো গেঁথে নিন। গ্রিল পাত্রে পরিমাণমতো তেল দিয়ে ভেজে নিন। হয়ে গেলে নামিয়ে সাজিয়ে পরিবেশন করুন।



চিংড়ির মালাইকারি

উপকরণ :চিংড়ি আধা কেজি, নারকেলের ঘন দুধ এক কাপ, মরিচ গুঁড়া আধা চামচ, পেঁয়াজ কুচি একটি, আদা বাটা এক চামচ, রসুন বাটা আধা চামচ, এলাচ দুটি, দারুচিনি দুই টুকরা, কাঁচামরিচ ৬-৭টি, তেল কোয়ার্টার কাপ, লবণ পরিমাণমতো, ঘি এক টেবিল চামচ, বেরেস্তা আধা কাপ, পেঁয়াজ বাটা দুই টেবিল চামচ, লেবুর রস এক টেবিল চামচ ও চিনি এক চামচ।

প্রস্তুত প্রণালি :চিংড়ি ধুয়ে পরিস্কার করে নিন। প্যানে তেল দিয়ে এলাচ, দারুচিনি ও পেঁয়াজ কুচি দিয়ে ভাজুন। পেঁয়াজ নরম হয়ে এলে সামান্য পানি দিয়ে সব বাটা ও গুঁড়া মসলা দিন। কষিয়ে নিন। এবার চিংড়ি দিন। নারকেল দুধ দিয়ে কাঁচামরিচ দিন। নামানোর আগে লেবুর রস, বেরেস্তা, চিনি ও ঘি দিন। কিছুক্ষণ পর নামিয়ে পরিবেশন করুন।



প্রন কাটলেট

উপকরণ :চিংড়ি মাছ ১০-১২টি, মরিচ গুঁড়া আধা চা চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা চামচ, লেবুর রস এক টেবিল চামচ, চিনি এক চা চামচ, ডিম একটি, আদা-রসুন বাটা আধা চা চামচ, সিফুড সস দুই টেবিল চামচ, ব্রেডক্রাম্ব প্রয়োজনমতো, তেল ভাজার জন্য।

প্রস্তুত প্রণালি :চিংড়ি পরিস্কার করে ধুয়ে নিন। ব্রেডক্রাম্ব, তেল ও ডিম ছাড়া সব উপকরণ দিয়ে চিংড়ি মেরিনেট করে নিন। ডিম লবণ দিয়ে ফেটিয়ে নিন। এর মধ্যে মেরিনেট করা চিংড়ি দিয়ে ব্রেডক্রাম্ব দিয়ে মুড়ে নিতে হবে। তারপর এক ঘণ্টা ফ্রিজে রেখে গরম তেলে ভেজে তুলতে হবে। সস দিয়ে পরিবেশন করতে হবে।



থাই প্রন কারি

উপকরণ :চিংড়ি আধা কেজি, রসুন কুচি ৩-৪ কোয়া, পেঁয়াজ কিউব বড় একটা, তেল তিন টেবিল চামচ, গাজর পাতলা টুকরা করা একটি, শসা পাতলা টুকরা করা একটি, পেঁপে পাতলা টুকরা করা এক কাপ, আদা পাতলা টুকরা করা ৪-৫টি, থাই কারি পেস্ট দুই টেবিল চামচ, কর্নফ্লাওয়ার এক টেবিল চামচ, গোলমরিচ আধা চা চামচ, শুকনা মরিচ দুটি, চিনি এক চা চামচ, কাঁচামরিচ ৪-৫টি, সয়াসস দুই টেবিল চামচ, লবণ প্রয়োজনমতো ও শুকনা মরিচ দুটি।

প্রস্তুত প্রণালি :চিংড়ির খোসা ফেলে পরিস্কার করে নিন। এবার প্যানে তেল দিয়ে রসুন কুচি, শুকনা মরিচ দিয়ে ভেজে নিন। চিংড়ি দিন। হালকা ভেজে থাই কারি পেস্ট দিন। সবজি আগেই হালকা ভেপে নিন। একে একে সব উপকরণ দিন। সবশেষে কর্নফ্লাওয়ার দিয়ে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।



চিংড়ি ভর্তা

উপকরণ :চিংড়ি এক কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, শুকনা মরিচ তিন-চারটি, লবণ স্বাদমতো ও তেল তিন টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি :চিংড়ি খোসা ছাড়িয়ে নিন। প্যানে তেল দিয়ে চিংড়ি ভেজে নিন। তারপর শুকনা মরিচ ও পেঁয়াজ কুচি টেলে নিন। এবার সব একসঙ্গে বেটে নিন। সাজিয়ে পরিবেশন করুন।